Sunday , September 19 2021

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০০৭

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০০৭

সম্পত্তি হস্তান্তর এবং রেজিষ্ট্রেশন আইন

প্রশ্ন-১। (ক) সম্পত্তি হস্তান্তর আইন, ১৮৮২ অনুসারে ‘সম্পত্তি হস্তান্তর’ বলতে কি বুঝ? সম্পত্তি হস্তান্তর আইন, ১৮৮২ সম্পত্তি হস্তান্তর সংক্রান্ত স্বয়ংসম্পূর্ণ আইন কি? (খ) কি কি সম্পত্তি, সম্পত্তি হস্তান্তর আইন, ১৮৮২ অনুসারে হস্তান্তর করা যায় না? সম্পত্তি কখন মৌখিকভাবে হস্তান্তর করা যায়?

প্রশ্ন-২। (ক) বাস্তবে অস্তিত্ব নাই এমন ব্যক্তির বরাবরে কোন্ কোন্ শর্তে ও কতখানি সম্পত্তি হস্তান্তর করা যায়? (খ) ‘ক’ তার সম্পত্তি ‘খ’ এর বরাবরে জীবন স্বত্বে হস্তান্তর করে। উক্ত সম্পত্তি ‘খ’ এর মৃত্যুর পর তার প্রথম পত্র এখনো অংশগ্রহণ করেনি, ২০ বৎসর বয়সে লাভ করবে। হস্তান্তরের বৈধতা পরীক্ষা কর।

প্রশ্ন-৩। (ক) কৃত্রিম মালিক কে,? কোন্ কোন্ অবস্থায় কৃত্রিম মালিক কর্তৃক কোন হস্তান্তর প্রকৃত মালিকের উপর বাধ্যকর হয়? (খ) ‘ক’ গাজীপুরে অবস্থিত ৫,০০,০০০/- (পাঁচ লক্ষ) টাকা মূল্যের একখন্ড জমির মালিক। ১-৭-২০০৭ইং তারিখ ‘খ’ উক্ত জমি একটি দলিলেল মাধ্যমে ‘গ’- কে দান করে একই দলিলে ‘খ’ ‘ক’- কে ৭,০০,০০০/- (সাত লক্ষ) টাকা প্রদান করে। ১-১০-২০০৭ তারিখ ‘খ’ ‘ঘ’ নামের একমাত্র পুত্র রেখে মারা যায়। ১০-১০-২০০৭ তারিখে ‘ক’ তার জমি নিজের কাছে রাখার জন্য বাছাই করে। এ হস্তান্তরের আইনগত অবস্থান ব্যাখ্যা কর।

প্রশ্ন-৪। মার্শালিং এবং কন্ট্রিবিউশন-এর সংজ্ঞা দাও। উক্ত নীতিদ্বয়ের মধ্যে বিরোধের ফলাফল কি?

প্রশ্ন-৫। নালিশযোগ্য দাবী’ এর সংজ্ঞা দাও। এটি কিভাবে হস্তান্তর করা যায়? এর গ্রহীতার দায় দায়িত্ব আলোচনা কর।

প্রশ্ন-৬। (ক) কখন সুনির্দিষ্ট প্রতিকারকে প্রতিরোধমূলক প্রতিকার বলা হয়? শান্তিমূলক আইন প্রয়োগের জন্য সুনির্দিষ্ট প্রতিকার মঞ্জুরসংক্রান্ত বাংলাদেশী আইন কি?

প্রশ্ন-৭। ঘোষণামূলক ডিক্রী কি? এটি কি ধরনের প্রতিকার? এরূপ ডিক্রী লাভের জন্য কি কি শর্ত পূরণ করা আবশ্যক? কোন্ কোন্ ক্ষেত্রে আদালত ঘোষণামূল ডিক্রী প্রদানে অস্বীকার করতে পারে?

প্রশ্ন-৮। (ক) আকরাম দশ লক্ষ টাকায় একটি কার বিক্রয়ের জন্য আরমানের সাথে চুক্তি করে। চুক্তির পরের দিনই গাড়ির দোকানে আগুন লাগার কারণে গাড়িটি নষ্ট হয়ে যায়। ক্রয়মূল্য পরিশোধের মাধ্যমে চুক্তিতে তার অংশ সম্পাদনের জন্য আরমাকে কি বাধ্য করা যাবে? (খ) আমিন একটি জাহাজের মালিক। সে প্রতারণামূলক ভাবে উক্ত জাহাজকে সমুদ্র উপযোগী বলে শাহীনকে তা বীমা করার জন্য প্ররোচিত করে। শাহীন কি বীমা চুক্তিটি বাতিলের জন্য মামলা করতে পারবে? যুক্তিসহকারে উভয় প্রশ্নের উত্তর দাও।

প্রশ্ন-৯। টীকা লিখ (ক) আনুষঙ্গিক প্রতিকার; (খ) চুক্তির আংশিক সম্পদন; (গ) বাধ্যতামূলক নিষেধাজ্ঞা (ঘ) না-বোধখ চুক্তি পালনের নিষেধাজ্ঞা

প্রশ্ন-১০। ১৯১৩ সনের পিডিআর আইন প্রণয়নের প্রয়োজনীতা আলোচনা কর। এ আইনের ৭ ধারায় নোটিশ জারির আইনগত ফলাফল কি? এ নোটিশে জারি সংক্রান্ত আইন সার্টিফিকেট পদ্ধতিকে কতটুকু ত্বরান্বিত করেছে?

প্রশ্ন-১১। ১৯১৩ সনের পিডিআর আইনের অধীনে আপীল, রিভিশন-এর বিধানসমূহ আলোচনা কর।

**********

প্রশ্ন-১। ডিক্রীর সংজ্ঞা দাও। ডিক্রীর উপাদাসমূহ বর্ণনা কর। ডিক্রী এবং অর্ডারের মধ্যে পার্থক্য বর্ণনা কর।

প্রশ্ন-২। “প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিষেধ না থাকলে দেওয়ানী আদালতসমূহ শুধুমাত্র দেওয়ানী প্রকৃতির মামলার বিচার করবে”- উক্তিটি ব্যাখ্যা কর।

প্রশ্ন-৩। (ক) “ মামলার চূড়ান্ত শুনানির দিন বাদী উপস্থিত কিন্ত বিবাদ অনুপস্থিত”- এ পরিস্থিতিতে আদালত কি করবেন এবং ক্ষতিগ্রস্ত পক্ষের নিকট কি প্রতিকার আছে? (খ) মামলার চূড়ান্ত শুনানীর দিন বাদী উপস্থিত কিন্তু বিবাদ অনুপস্থিত

প্রশ্ন-৪। আপীল কি? আপীল আদালতের ক্ষমতা বর্ণনা কর। আপীল পর্যায়ে অতিরিক্ত সাক্ষ্য কি নেয়া যায়? তোমার উত্তরের সপক্ষে কি বুঝায়? (খ) হাইকোর্ট ডিভিশন দেওয়ানী কার্যবিধির ১১৫ নং ধারার অধীন ইহার পর্যালোচনা এখতিযার প্রয়োগ করতে গিয়ে নিম্ন আদালত আইনী সিদ্ধান্ত সব ক্ষেত্রেই করতে পারে।

প্রশ্ন-৫।……

প্রশ্ন-৬। তোমার মতে বাংলাদেশের দেওয়নী আদালতগুলোতে দেওয়ানী মোকদ্দমা নিষ্পত্তির পথে দেরী হওয়ার কারণগুলি কি কি?

প্রশ্ন-৭। ঠিকা লিখ ( যে-কোন চারটি ):- (ক) রেফারেন্স; (খ) রিমান্ড; (গ) আইনগত অযোগ্যতা; (ঘ) দেওয়ানী কারাবাস; (ঙ) নিঃস্ব ব্যক্তির মামলা; (চ) লোকাস স্ট্যান্ডাই।

প্রশ্ন-৮। “তামাদি আইন না অধিকার সৃষ্টি করে, না ধ্বংস করে” -না ধ্বংস করে”- এই বক্তব্যটি আলোচনা কর।

প্রশ্ন-৯। (ক) জালিয়াতির ফলাফল কি? (খ) লিখিত প্রাপ্তি স্বীকারের ফলাফল উল্লেখ কর।

প্রশ্ন-১০। নিচের ক্ষেত্রে তামাদির সময় কত হবে? (ক) মোহরানা দাবীর মামলা; (খ) দখল পুনরুদ্ধারের মামলা; (গ) স্বত্ত¡ প্রতিষ্ঠা ও দকল পুনরুদ্ধারের মামলা; (ঘ) নি¤œ আদালতের রায় ও ডিক্রীর বিরুদ্ধে জেলা জজের নিকট আপীল।

***********

প্রশ্ন-১। অপরাধ সংঘটনের প্রচেষ্টাকে আমরা কেন শাস্তি দেই? পূর্ণ অপরাধের মতো একইভাবে অপরাধ সংঘটনের প্রচেষ্টাকে কি কঠোর শাস্তি দেয়া উচিত? তোমার উত্তরের স্বপক্ষে কারণ ব্যাখ্যা কর।

প্রশ্ন-২। অপরাধীর যৌথ দায়িত্ব নীতিটি দÐবিধির ৩৪ অনুসারে উদাহরণসহ ব্যাখ্যা কর। শিথিল মিথুন একত্রিত হয়ে শোভনকে আঘাত করে। পরে প্রকাশ পায় যে শোভন একজন সরকারী কর্মচারী এবং ঐ সময় তিনি সরকারী দায়িত্ব পালন করছিলেন যা শুধু শিথিল জানতো। এ ক্ষেত্রে শিথিল ও মিথুনের দায়িত্ব আলোচনা কর।

প্রশ্ন-৩। জালিয়াতি কি? মিথ্যা দলিল তৈরি করা বলতে কি বুঝায়? উদাহরণসহ কারণ ব্যাখ্যা কর। কোন্ কোন্ ক্ষেত্রে ব্যক্তির নিজ নাম সহি করা জালিয়াতির পর্যায়ে পড়ে উল্লেখ কর।

প্রশ্ন-৪। ‘মিথ্যা সাক্ষ্য দেয়া’ এবং ‘মিথ্যা সাক্ষ্য রচনা’ সংজ্ঞায়িত ও পার্থক্য নির্ণয় কর। ‘ক’ জেনেশুনে একটি মিথ্যা সার্টিেিকট স্বাক্ষর ও ইস্যু করে। ‘ক’ কি অপরাধ সংঘটন করেছেন?

প্রশ্ন-৫। (ক) অপরাধমূলক ষড়ষন্ত্র বলতে কি বুঝায়? এর উপাদানগুলো কি? বাংলাদেশ দÐবিধি আইনের ৩৪ ও ১০৭ ধারার মধ্যে পার্থক্যগুলো ব্যাখ্যা কর। (খ) ‘ক’ একজন পুলিশ অফিসার যিনি ‘খ’ দস্যুতা সংঘটনের পরিকল্পনা করেছে জেনেও অপরাধ সংঘটনের সুযোগদানের ইচ্ছায় উক্ত তথ্য গোপন করে এবং তা প্রতিরোধ করে না। কি কোনো অপরাধ করেছে?

প্রশ্ন-৬। কি কি পন্থায় এ্যাবটেমেন্ট সংঘটিত হতে পারে? যখন কাজের জন্য প্ররোচিত করা হয় কিন্ত ভিন্ন কাজ সংঘটিত হয় তখন এ্যাবেটরের দায় কি হবে?

********

প্রশ্ন-৭। (ক) কোন্ অবস্থায় একজন পুলিশ অফিসার কোন ব্যক্তিকে বিনা গ্রেফতারী পরোয়ানায় গ্রেফতার করতে পারে? পুলিশ অফিসার ব্যতীত অন্য কোন ব্যক্তি কি গ্রেফতারী পরোয়ানা ব্যতীত কাউকে গ্রেফতার করতে পারে? যদি পারে, তবে কখন? (খ) সমন বলতে কি বুঝ? সমন জারির পদ্ধতিসমূহ বর্ণনা কর।

প্রশ্ন-৮। (ক) ফৌজদারী আদালত কর্তৃক কোন অভিযুক্ত ব্যক্তিকে আদালতে হাজিরায় বাধ্য করার জন্য যে সমস্ত পদক্ষেপ গ্রহণ করা হয়ে থাকে তা আলোচনা কর। (খ) ফৌজদারী কার্যবিধিতে পূর্বের বিচারে ঘোষিত দÐ বা খালাম কখন নতুন। বিচারকার্য পরিচালনার ক্ষেতে বাধা বলে গণ্য হয তা সংক্ষেপে আলোচনা কর। উদাহরণ দাÐ।

প্রশ্ন-৯। সদাচরণের মুচলেকা বলতে কি বুঝ? ফৌজদারী কার্যবিধির ১০৬ ও ১০৭ ধারার মধ্যে পার্থক্য নির্ণয় কর। কোন্ পরিস্থিতিতে সদাচরণের মুলেকা প্রদানের আদেশ ম্যাজিষ্ট্রেট দিয়ে থাকেন? এই উদ্দেশ্য কি?

প্রশ্ন-১০। (ক) ‘এজাহার’- এর সাক্ষ্যগত মূল্য কি? একটি চার্জশীট বা ফাইন্যাল রিপোর্টে কি কি বিষয়বস্তু থাকতে পারে? (খ) “ফৌজদারী মামলা তদন্তের ব্যাপারে পুলিশকে অসীম ক্ষমতা প্রদন করা হয়েছে।” – আলোচনা কর।

প্রশ্ন-১১। “একই কার্যধারায় একাধিক অপরাধ সংঘটিত” বলতে কি বুঝ? একই কার্যধারায় একাধিক অপরাধ সংঘটিত হলে কতগুলো অপরাধের বিচার একই সাথে করা যেতে পারে?

প্রশ্ন-১২। সংক্ষিপ্ত টীকা লিখঃ- (ক) হুলিয়া ও ক্রোধ; (খ) আমলযোগ্য অপরাধ; (গ) নারাজি পিটিশন।

===============

প্রশ্ন-১। (ক) সাক্ষ্য আইনের প্রধান নীতিগুলো কি কি? (খ) দেওয়ানী ও ফৌজদারী মামলায় সাধারণত: একই সাক্ষ্য হয়, এ নীতির কোন ব্যক্তিক্রম আছে কি? (গ) সাক্ষ্য আইন কি স্বয়ংম্পূর্ণ সংহিতা? (ঘ) সাক্ষ্য আইনে সংশোধনের তুমি কি পরমার্শ দাও।

প্রশ্ন-২। সাক্ষ্য আইনে প্রাসঙ্গিকতা বলতে কি বুঝ? ঘটনার প্রাসঙ্গিকতার ক্ষেত্রে সাক্ষ্য আইনের নীতিসমূহ কি? বিস্তারিত আলোচনা কর।

প্রশ্ন-৩। (ক) ‘অভিযুক্ত ব্যক্তি যে অপরাধ করেছে তা’ ব্যতীত অন্য বিষয়ে অভিযোগ আনলে তা’ সাক্ষ্য হিসেবে গ্রহণযোগ্য নয়।” মন্তব্য কর। (খ) ই কে ইচ্ছাকৃতভাবে গুলি করে হত্যার দায়ে অ বিচারাধীন আছে। অ হত্যার অভিপ্রায় মানুষের দিকে তাক করে গুলি করতে অভ্যস্ত ছিল এ বিষয়টি কি প্রাসঙ্গিক হবে? (গ) যে সকল বিষয় অন্য কোনভাবে প্রাসঙ্গিক নয় সেগুলো কোন্ অবস্থায় প্রাসঙ্গিক হয় (ঘ) সাক্ষ্য আইনে পথা কিভাবে প্রমাণ করা যায়?

প্রশ্ন-৪। দলিলভুক্ত সাক্ষ্য বলতে কি বুঝ? দলিলভুক্ত সাক্ষের প্রমাণ সম্পর্কিত বিধিগুলি বর্ণনা কর। কখন আদালত কতকগুলো দলিল সম্পর্কে বিশেষ ঘটনা অবশ্যই অনুমান করেবে? কোন্ দলিলগুলি সরকারী দলিল?

প্রশ্ন-৫। (ক) সরকারের আইন, আদেশ বা বিজ্ঞপ্তি কিভাবে প্রমাণ করা যেতে পারে? (খ) একটি সহিমোহরকৃত নকলে কোন্ বিষয় গুলো থাকা উচিত? (গ) দলিলের বিশুদ্ধতা কিভাবে প্রমাণ করা যায়?

প্রশ্ন-৬। পক্ষীয় অনুসন্ধান সাক্ষ্য এবং বিপক্ষীয় জেরার মধ্যে পার্থক্য আলোচনা কর। ফৌজদারী বিচারকার্যে সাক্ষীর বক্তব্য বহির্ভূত জেরা করা যায় কিনা বর্ণনা কর।

প্রশ্ন-৭। (ক) প্রমাণের দায়িত্বের সাথে অনুমানের সম্পর্কের বিবরণ দাও। (খ) ঋ একটি বাড়ির মালিকানা দাবি করে এবং তাকে বহিস্কার করা হতে ঊ কে বিরত করতে একটি মামলা করে। ঊ মালিকানার প্রতিপক্ষ দাবীদার, মামলা প্রতিদ্বন্ধিতা করে এবং অভিযোগ করে যে, ঋ অধিকার প্রবেশকারী হিসাবে বাড়িটি দখল করে আছে। কে বাড়িটির মালিকানা প্রমাণ করবে এবং কেন? (গ) তার ধর্মীয় উপদেষ্টা, বিবাদীর বরাবরে সম্পাদিত একটি দানপত্র বাতিল করাবার জন্য ঙ মামলা করে। ঙ বয়সের ভরে ন্যুজ। প্রতারণার কারণ দেখিয়ে সম্পাদিত হবার অব্যবহিত পরে বাদী দানপত্র বাতিল করবার জন্য মামলা দায়ের করে। প্রমাণের ভার কার উপর বর্তায়? (ঘ) বাটোয়ারার জন্য ঐ এর বিরুদ্ধে এ মামলা দায়ের করে এবং যুক্তি দেখায় যে তার ভাই ঐ এবং তাকে নিয়ে গঠিত যৌথ হিন্দু পরিবার সে একজন সদস্য। ঐ বলে যে দশ বছর আগে সে এ হতে পৃথক হয়ে গেছে। সাধারণ অনুমান কি এবং প্রমাণের ভার কার উপর অর্পিত হবে?

প্রশ্ন-৮। জুডিশিয়াল নোটিশ বলতে কি বুঝ? আদালত কর্তৃক রক্ষণীয় ঘটনাসমূহ প্রমাণ করার প্রয়োজন নাই- ব্যাখ্যা কর। যে সকল ঘটনা সম্পর্কে আদালত অবশ্যই জুডিশিয়াল নোটিশ গ্রহণ করবে তা প্রমাণ কর।

প্রশ্ন-৯। (ক) কোন দলিলসমূহের বাধ্যমূলক নিবন্ধন প্রয়োজন? (খ) কোন দলিলসমূহ নিবন্ধন হতে অব্যাহিতপ্রাপ্ত? (গ) যে সকল দলিল নিবন্ধন ঐচ্ছিক তা বর্ণনা কর। (ঘ) নিবন্ধনের কর্মকর্তার নিকট কোন রায়ের অনুলিপি কি উদ্দেশ্যে পাঠাতে হবে?

প্রশ্ন-১০। (ক) আমমোক্তার নামা কি? রেজিস্ট্রোশন আইন অনুযায়ী আমমোক্তার নামা সম্পাদন ও রেজিস্ট্রেশনের যে পদ্ধতি উল্লেখ আছে তা বর্ণনা কর। (খ) রেজিস্ট্রেশন অফিসে রক্ষিত বিভিন্ন বই ও ইনডেক্সসমূহ কি কি এবং এদের কোনটিতে কি কি বিষয় লিপিবদ্ধ থাকে বর্ণনা কর।

প্রশ্ন-১১। (ক) কোন দলিল নিবন্ধনের জন্য উপস্থাপন করলে নিবন্ধন কর্মকর্তা কি তা গ্রহণ করতে অস্বীকার করতে পারেন? যদি হয়, কখন? (খ) সম্পত্তি মূল্যায়নের ক্ষেত্রে নিবন্ধন কর্মকর্তার বিশেষ দায়িত্ব বিবৃত কর। (গ) জমি নিবন্ধনের ক্ষেত্রে নিবন্ধন কর্মকর্তার বিশেষ দায়িত্ব বিবৃত কর। (ঘ) বিশ্বস্ত কর্মের জন্য নিবন্ধন কর্মকর্তাগণ সুরক্ষিত। উদাহরণসহ ব্যাখ্যা কর।

প্রশ্ন-১২। (ক) কোন সময় থেকে এবং কেন প্রত্যেকটি হস্তান্তর দলিলের নমুনা ফরম আবশ্যক (খ) উদাহরণসহ লিখ কোন তারিখ হতে নিবন্ধনকৃত দলিল কার্যকর হয়? (গ) নিবন্ধন আবশ্যক এমন দলিল অনিবন্ধিত হলে তার ফল কি? (ঘ) দলিল নিবন্ধনের উদ্দেশ্য ও সুবিধা বিবৃত কর।

*******

প্রশ্ন-১। আন্তর্জাতিক আইনের ভিত্তি ব্যাখ্যা কর। রাষ্ট্রসমূহের আন্তর্জাতিক আইন মেনে চলার পিছনে কোনো বাধ্যকরী শক্তি আছে কি? আন্তর্জাতিক আইনের উৎস হিসেবে প্রথার বিকাশ স্কটিয়া মামলা (১৮৭১), লটাস মামলা (১৯২৭) এবং পাকেট হাবান মালা (১৯০০) এর আলোকে বিশ্লেষণ কর।

প্রশ্ন-২। আন্তর্জাতিক আইন রাষ্ট্রীয় আইন হতে কিভাবে আলাদা? আন্তর্জাতিক আইনের বিধান কিভাবে রাষ্ট্রীয় ভূ-কান্ডে প্রয়োগ করা হয়?

প্রশ্ন-৩। একটি আন্তর্জাতিক চুক্তি কিভাবে তৈরি হয়? আন্তর্জাতিক চুক্তির অনুসমর্থন এবং একসেশন এর মধ্যে পার্থক্য নিরূপন কর। কোন রাষ্ট্র আন্তর্জাতিক চুক্তির বিধানের কতটুকু সংরক্ষণ করতে পারে? চধপঃধ ংঁহঃ ংবৎাধহঃ মতবাদটি ব্যাখ্যা কর।

প্রশ্ন-৪। (ক) কূটনীতিকদের কোন বিশেষ সুবিধা এবঙ দায়মুক্তি দেয়া হয়? কূটনীতিক সুরক্ষা নীতিটি একটি বিখ্যাত মামলার আলোে ব্যাখ্যা কর। (খ) মানবতার বিরুদ্ধে অপরাধের দায়ে অভিযুক্ত কোন রাষ্ট্রপ্রধান কি অন্য কূটনীতিক দায়মুক্তি দাবী করতে পারে?

প্রশ্ন-৫। বহিঃসমর্পণ এবং রাজনৈতিক আশ্রয়ের মধ্যে পার্থক্য নির্ণয় কর। বহিঃসম্পর্ণ আইনের বিভিন্ন নীতির বিবরণ প্রদান কর।

প্রশ্ন-৬। আন্তর্জাতিক আইনের সর্বোচ্চ নীতিগুলো আলোচনা কর। আন্তর্জাতিক শান্তি বিনষ্টের দায়ে অভিযুক্ত কোন রাষ্ট্রের বিরুদ্ধে কিভাবে জাতিসংঘ শান্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে? সম্প্রতি যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ইরাকে যে শক্তি প্রয়োগ করেছে তা কি জাতিসংঘের আইনের সাথে সঙ্গতিপূর্ণ।

প্রশ্ন-৭। আন্তর্জাতিক আদালতের এখতিয়ারের ভিত্তি কি কি? কোন ব্যক্তি কি আন্তর্জাতিক আদালতের শরণাপন্ন হতে পারে? আন্তর্জাতিক আদালতের কাছে কারা পরামর্শ চাইতে পারে? আন্তর্জাতিক আদালতের সিদ্ধান্ত কিভাবে বলবৎ করা যায়?

প্রশ্ন-৮। রাষ্ট্রীয় এখতিয়ার বলতে কি বুঝ? বিভিন্ন প্রকার রাষ্ট্রীয় এখতিয়ার কি কি? আন্তর্জাতিক অপরাধ দমনে সার্বজনীন এখতিয়ারের গুরুত্ব ব্যাখ্যা কল।

প্রশ্ন-৯। (ক) আন্তর্জাতিক নদী আইনের বিধানগুলো বিস্তারিত বর্ণনা কর। ভারত ও বাংলাদেশের মধ্যকার গঙ্গার পানি বন্টন সংক্রান্ত চুক্তিতে এ বিধানগুলোর প্রতিফলন আছে কি? (খ) বাংলাদেশ সরকারকে এ চুক্তি মোতাবেক বাংলাদেশের অভ্যন্তরে যথাযথ পরিমাণ পানির প্রবাহ নিশ্চিত করতে বাধ্য করার লক্ষ্যে প্রতিকারের জন্য বাংলাদেশ সুপ্রীম কোর্টে মামলা করা যাবে কি? (গ) ভারতের আন্তঃনদী সংযোগী প্রকল্পটি দ্রæত বাস্তবায়নের জন্য ভারতীয় সুপ্রীম কোর্ট ২০০২ সনে যে নির্দেশ দিয়েছে তা কতটুকু আইনসম্মত?

প্রশ্ন-১০। রাষ্ট্রীয় সমুদ্রে উপকূলীয় রাষ্ট্রের অধিকার ও দায়-দায়িত্ব কি কি? ঈড়ৎভঁ ঈযধহহবষ (১৯৪৯) মামলায় আন্তর্জাতিক আদালত ‘নির্দোষ অতিক্রমণ’ সংক্রান্ত বিষয়কে কিভাবে ব্যাখ্যা করেছে?

প্রশ্ন-১১। নিচের যে-কোন চারটি বিষয়ের উপর টীকা লিখ:- (ক) রাষ্ট্রীয় উত্তরাধিকার; (খ) আন্তর্জাতিক প্রথা আইন; (গ) নিকারাগুয়া মামলার আলোকে রাষ্ট্রীয় দায়-দায়িত্ব; (ঘ) আন্তর্জাতিক অপরাধ আদলত; (ঙ) জাতিসংঘ সনদের আলোকে পূর্বাঘাত মতবাদ; (চ) রাষ্ট্রের কার্যত স্বীকৃতি ও আইনি স্বীকৃতি।

*****

প্রশ্ন-১। (ক) “ চিরস্থায়ী বন্দোবস্ত ছিল জমিদারদের জন্য মহাসনদ”- আলোচনা কর। (খ) কায়েমী রায়ত ও দখলী রায়তের মধ্যে পার্থক্য দেখাও। দখলী রায়তের পরিণতিসমূহ কি ছিল?

প্রশ্ন-২। ১৮৮৫ সালের বঙ্গীয় প্রজাস্বত্ব আইনের ১০ নম্বর ধারায় বর্ণিত স্থায়ী প্রজাস্বত্বের পরিণতিসমূহ ব্যাখ্যা কর।

প্রশ্ন-৩। ১২ বছরের অধিক এবং ১২ বছরের কম ইজারাকৃত অ-কৃষি জমির পরিণতি সম্পর্কে আলোচনা কর।

প্রশ্ন-৪। (ক) “খাজনা হচ্ছে জোত বা প্রজাস্বত্বের উপর প্রথম দায়”- উপরোক্ত বক্তব্যটি একটি মুখ্য মামরার উল্লেখপূর্বক আলোচনা কর। (ক) খাজনার নিমিত্তে ডিক্রী এবং অর্থের নিমিত্তে ডিক্রীর মধ্যে পার্থক্য নির্ণয় কর।

প্রশ্ন-৫। বর্গাদার বলতে কি বুঝ? ১৮৮৪ সালের ভূমি সংস্কার অধ্যাদেশের উদ্দেশ্যবলী এবং সাফল্য, যদি থাকে, সম্পর্কে তোমার মন্তব্য লিখ। উদ্দেশ্যসমূহ বাস্তবায়নের জন্য সরকার কি কি পদক্ষেপ গ্রহণ করছে? বর্গাদারকে প্রজা হিসাবে গণ্য করা যায় কি? ব্যাখ্যা কর।

প্রশ্ন-৬। (ক) নামজারির দরখাস্তের কারণগুলি কি? (খ) নামজাদির খাস্তকালে নামজারির মামলা চলাকালে এবং নামজারির মামলার সিদ্ধান্ত হলে যেসব আনুষ্ঠানিকতা পালন করতে হয় তা বর্ণনা কর। (গ) ২০০৬ সালের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব (সংশোধন আইন নামজারির ক্ষেত্রে কি কি সংস্কার এনেছে? তুমি কি মনে কর এসব সংস্কার সঠিক লক্ষ্যে করা হয়েছে?

প্রশ্ন-৭। (ক) একটি প্রখ্যাত মামলার উল্লেখপূর্বক ১৯৫০ সালের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনে বর্ণিত অধীনস্থ ইজারা নিষিদ্ধকরণ সম্পর্কিত আইন আলোচনা কর। (খ) ১৯৫০ সালের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন অনুযায়ী খাজনা বৃদ্ধি এবং-হ্রাসের কারণগুলো বর্ণনা কর।

প্রশ্ন-৮। (ক)স্বত্বলিপি বলতে কি বুঝ? কখন এবং কতবার ইহা তৈরি ও প্রকাশ করা হয়েছিল? আলোচনা কর। (খ) ১৯৫০ সালের রাষ্ট্রীয় অীধগ্রহণ ও প্রজাস্বত্ব আইনে স্বত্বলিপি রিভিশন বিধানের উল্লেখ কর।

প্রশ্ন-৯। (ক) “ ১৯৯৪ সালের ১৩ই জুলাইয়ের পূর্বে কোন নদী সিকস্তি জমি জেগে উঠলে সরকার ১৯৭২সালের রাষ্ট্রপতির ১৩৫নং আদেশ মোতাবেক শুধু উক্ত জমি দাবী করতে পারে।” রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০ এর সর্বশেষ সংশোধনী মোতাবেক আলোচনা কর। (খ) নদীর পানি সরে যাওয়া ফলে ‘ঢ’ নামের জমি বৃদ্ধি প্রাপ্ত হয়। কে এ জমির মালকানা লাভ করবে? রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০ এর সম্প্রতিক সংশোধনী মোতাবেক তেমার উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।

প্রশ্ন-১০। ১৯৫০ সালের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনে আইন, সভা লেটিং ‘সভা লেটিং’ শব্দটি কি অর্থে ব্যবহার করেছে? সাব-লেটিং কেন নিষিদ্ধ করা হয়েছে? এই সঙ্গে ঐ আইন অনুযায়ী প্রজাস্বত্বের পরিণতিসমূহ আলোচনা কর।

প্রশ্ন-১১। পার্থক্য কর:- (ক) অধিগ্রহণ ও হুকুম দখল; (খ) জোতের সংযুক্তিকরণ ও জোতের (গ) ভূমি ও জোত।

*********

প্রশ্ন-১। (ক) কোম্পানী পরিচালক দায়-দায়িত্বসমূহ আলোচনা কর। (খ) ঢ কোম্পানীর চেয়ারম্যান এবং সেক্রেটারী কোম্পানীর একাউন্টস কারচুপি করে লাভ দেখায় যা কোম্পানীর পরিচালক পর্ষদ অনুে সাত অনুমোদন করেন। অতএব স্বভাবতই মুনাফা প্রদান করা হয় মূলধন হতে। এর পরিপ্রেক্ষিতে কোম্পানীর ক্ষতি হয়। পরিচালকগণের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হয়। পরিচালক কি এই ক্ষতির জন্য দাষী হবেন? আলোচনা কর।

প্রশ্ন-২। (ক) ফস বনাম হরবটল মামলায় প্রতিষ্ঠিত আইনের নীতিমালা ব্যাখ্যা কর। এই আইনের নীতিমালার ব্যতিক্রমগুলো কি? (খ) কি কি অবস্থায় প্রেক্ষিতে একটি কোম্পানী ঋণ পরিশোধে অক্ষম বলিয়া বিবেচিত হইবে?

প্রশ্ন-৩। কোম্পানী কিভাবে ঐচ্ছিকভাবে বিলুপ্ত করা যায়? কোম্পানী বিরুপ্ত হলে উহার সম্পত্তি কিভাবে জামানতসহ এবং জামানতবিহীন পাওনাদার এবং শেয়ারহোল্ডারদের মধ্যে বিভক্ত হবে?

প্রশ্ন-৪। (ক) উদ্যোক্তার সংজ্ঞা দাও। কোন কোম্পানীর বিপরীতে উহার উদ্যোক্তার অধিকার ও দায়ের বর্ণনা দাও। (খ) ঋণপত্র কি? ঋণপত্র গ্রহীতার তার ঋণ প্রত্যর্পণের ক্ষেত্রে প্রতিকার কি?

প্রশ্ন-৫। শেয়ারের সংজ্ঞা দাও। শেয়ার বরাদ্দের ক্ষেত্রে বিধি -নিষেধগুলি কি? অনিয়মিত শেয়ার বরাদ্দের ফলাফল আলোচনা কর। শেয়ার বাজেয়াপ্তকরণ এবং শেয়ার সমর্পণ এর মধ্যে পার্থক্য কি?

প্রশ্ন-৬। (ক) বিক্র ও বিক্রয়ের সম্মতি উদাহরণ ব্যাখ্যা কর। (খ) যখন ক্রেতা অন্যায়ভাবে মূল্য পরিশোধে অস্বীকৃতি জানায় তখন বিক্রেতা কি কি প্রতিকার পেতে পারে? পণ্যের দখলে থাকা অপরিশোধিত বিক্রেতা যখন তৃতীয় ব্যক্তির কাছে পণ্য পুনঃবিক্রয় করে, ‘তখন ক্রেতা কি প্রতিকার পেতে পারে? যখন বিক্রেতা দেউলিয়া হয় এবং পণ্যটি তার ‘রিসিভার’ ক্রোধ কি প্রতিকার পেতে পারে? (গ) বিক্রয় চুক্তির অধীন কোন বিশেষ উদ্দেশ্যে সরবরাহকৃত পণ্যের গুণগত মান বা উপযুক্ততা এর ব্যাপারে কোন উহা শূখ্য মুর্ত আছে কি?

প্রশ্ন-৭। (ক) ‘চুক্তি সম্পাদনে যোগ্য একজন ব্যক্তি একটি হস্তান্তরযোগ্য দলিলের পক্ষ হতে পারে।’ এই ব্যক্তিগণ কারা? (খ) ‘হস্তান্তরযোগ্য দলিল আইন ১৮৮১ একটি হস্তান্তরযোগ্য দলিলের পক্ষদের দায় নির্ধারণ করে দিয়েছে।-ব্যাখ্যা কর। (গ) একটি হস্তান্তরযোগ্য দলিল ‘ক’ অথবা বাহককে প্রদেয়। শুধু অর্পণের মাধ্যমে ‘ক’ এটি ‘খ’ এর কাছে, ‘খ’ ‘গ’ এর কাছে, এবং ‘গ’ ‘ঘ’ এর কাছে হস্তান্তর। ‘ঘ’ এর হাতে থাকা অবস্থায় যদি দলিলটি ‘ডিসঅনার’ হয় তবে কি তোমার জবাব ভিন্ন হতো?

প্রশ্ন-৮। (ক) ‘ওপেন’ এবং ‘ক্রসড চেক’ এর মধ্যে পার্থক্য নিরূপণ কর। (খ) তিনটি শর্তাবলী পূরণ সাপেক্ষে চেক ‘ডিসঅনার’ করার অপরাধ শাস্তিযোগ্য হয়-উক্তিটির যথার্থতা নিরূপণ কর। (গ) এই ধরনের অপরাধ কিভাবে এবঙ কখন আদালতে আমলযোগ্য হয়? কোন্ আদালতে এই অপরাধের বিচার করতে পারে?

প্রশ্ন-৯। (ক) সাধারণ বাহক কখন পণ্যবাহনে অস্বীকৃতি জানাতে পারে? বিশেষ চুক্তি দ্বারা সাধারণ বাহক কি তার দায়-দায়িত্ব হ্রাস করতে পারে? রেলওয়ের চুক্তি ও মালিকের ঝুঁকি-এর মধ্যে পার্থক্য নির্ণয় কর। (খ) যদিও রেলওয়ে প্রশাসন মালের বাহক এর কাজ করে তবুও পরিবহণ আইন, ১৮৬৫ তাহাদের উপর প্রযোজ্য নয় কেন? পশু ও মালের বাহক হিসাবে রেলওয়ে প্রশাসনের কর্তব্য ও দায়-দায়িত্ব আলোচনা কর। রিক্স নোট ইস্যুর উদ্দেশ্য কি?

প্রশ্ন-১০। (ক) তিন প্রকারের দাবীগুলো কি কি? পুর্নবীমা এবং রিট্রোসেশান কি? (খ) ক্ষতির নিকটতম কারণ বলতে কি বুঝ? (গ) ‘ক’ এর একটি জীবনবীমা পলিসি আছে। তার দৃষ্টি শক্তি ভাল এবং সে বধির নয়। ট্রেন আসছে এমন অবস্থানয় সে প্রকাশ্য দিবালোকে রেললাইন অতিক্রম করতে উদ্যত হয় এবং মারা যায়। ‘ক’ এর মৃত্যু কি পলিসির অন্তুর্ভুক্ত হবে?

প্রশ্ন-১১। (ক) জাহাজ ভাড়ার সংজ্ঞা দাও। বিভিন্ন ধরনের জাহাজ ভাড়ার ধরন কি কি? (খ) কে জাহাজ ভাড়া পরিশোধ করতে বাধ্য? কার কাছে জাহাজ ভাড়া পরিশোধ করতে হবে? (গ) কর্ণফুলী নদীতে খেজুর বহনকারী একটি জাহাজ ডুবে যায়। পরে খেজুরগুলো করা হয় অখাদ্য অবস্থায়। পণ্যের মালিক জাহাজ ভাড়া পরিশোধ করতে অস্বীকৃতি জানায়। জাহাজ কর্তৃকপক্ষকে পরামর্শ দাও।

প্রশ্ন-১২। (ক) প্রমিজরি নোট এবং বির অব এক্সচেঞ্জ এর মধ্যে পার্থক্য নিরূপন কর। (খ) পৃষ্ঠাঙ্কন বলতে কি বুঝ? (গ) ‘ক’ অন্যের একটি বিনিময় বিল খুঁজে পায়। সে শেষ পৃষ্ঠাঙ্কনকারীর স্বাক্ষন জাল করে এবং ইহা সরল বিশ্বাসে ক্রেতা ‘খ’ এর নিকট হস্তান্তর করে। ‘খৎ কি যথাকালে ধারক?

<<< সূচীপত্রে ফিরে যান
ফেইসবুক লগইন