Friday , April 26 2024

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০০৮

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০০৮

সম্পত্তি হস্তান্তর এবং রেজিষ্ট্রেশন আইন

প্রশ্ন-১। (ক) ১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনে নির্বাচন নীতিটি আলোচনা কর। (খ) বিনিময়ের অপরিহার্য উপাদানগুলো আলোচনা কর। বিনিময়ের পক্ষদ্বয়ের অধিক ও দায়-দায়িত্ব কি?

প্রশ্ন-২। হাকিম লাল বনাম মোজাহার শাহ (১৯০৭) আইএলআর ৩৪ ক্যাল, ৯৯৯ হস্তান্তর মামলায় বর্ণিত নীতিমালার আলোকে সম্পত্তি হস্তান্তর আইনের বিধিবদ্ধ ‘প্রতারণামূলক’ মতবাদ ব্যাখ্যঅ কর। প্রতিদানবিহীন অবস্থায় কৃত হস্তান্তর কি প্রতারণার উদ্দেশ্যকৃত বলে বিবেচিত হবে?

প্রশ্ন-৩। (ক) কিভাবে দান সৃষ্টি করা যায়? দাতার মৃত্যুর পর দানপত্র কি নিবন্ধন করা যায়? (ক) ‘ক’ তার ভাগ্নের মেয়েকে এটি সম্পত্তির জীবনস্বত্ত¡ দান করে এবং তারপর ‘খ’ যদি কোন পুরুষ উত্তরাধিকারী থাকে তাকে সম্পূর্ণ ভাবে দান করে। কিন্তু ‘খ’ এর কোন পুরুষ উত্তরাধিকারী যদি না থাকে তাহলে ‘খ’ এর মেয়েরা উত্তরাধিকারী হবে। কিন্তু এক্ষেত্রে তার সম্পত্তি হস্তান্তর করতে পারবে না এবং ‘খ’ এর যদি পুরুষ বা মহিলা কোন উত্তরাধিকারী থাকে তাহলে সম্পত্তি তার (ক) ভাগ্নে পারে। ‘খ’ কোন উত্তরাধিকারী না রেখে মারা গেল। তুমি ক মনে কর ইই অজ্ঞাত মেয়েদগর বরাবরে এবং তারপর ভাগ্নেকে দান সিদ্ধ হয়েছে? ব্যাখ্যা কর।

প্রশ্ন-৪। (ক) ১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনে বিধান অনুযায়ী ‘ফিডিং দ্য গ্রান্ট বাই স্টোপেল’ নীতিটি বিস্তারিত ব্যাখ্যা কর। (খ) ‘ক’ তার জমি দখলসহ পাঁচ বছরের জন্য ‘খ’- কে রেহেন দেয়। রেহেন দলিলে একটি শর্ত ছিল যে রেহেনের ্আসল টাকা পরিশোধের সময় হতে শুরু করে দশ বছরের মধ্যে যদি রেহেন সম্পত্তি বন্ধকমুক্ত না করা হয় তবে রেহেনগ্যহীতা ধরে নেবে এই সম্পত্তি তার কাছে সম্পূর্ণরূপে বিক্রি করে দেয়া হয়েছে। তুমি কি মনে কর এই রেহেন দলিলটি বৈধ? ব্যাখ্যা কর।

প্রশ্ন-৫। (ক) ইজারার উপাদানগুলো আলোচনা কর। কিভাবে একটি ইজারা একটি লাইসেন্স থেকে আলাদা? (খ) “১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনের ৫৩ক ধারা পরোক্ষ ইকুইটি, প্রত্যক্ষ ইকুইটি নয়”- আলোচনা কর।

প্রশ্ন-৬। সুনির্দিষ্ট প্রতকিার বলতে কি বুঝ? ১৮৭৭ সালের সুনিদির্ষ্ট প্রতিকার আইনের উদ্দেশ্য কি কি? তুমি কি স্বীকার কর যে, সুনিদির্ষ্ট প্রতিকার ন্যায়পরতারই ফল? আদালত কিভাবে সুনিদির্ষ্ট প্রতিকার প্রদান করে?

প্রশ্ন-৭। (ক) আনুষঙ্গিক প্রতিকার বলতে কি বুঝ? (খ) স্থাবর সম্পত্তির দখর পুনরুদ্ধার সংক্রান্ত ৮ ও ৯ ধারার পার্থক্যসমূহ কি কি?

প্রশ্ন-৮। (ক) ১৮৭৭ সালের সুনিদির্ষ্ট প্রতিকার আইনের দলিল সংশোধন ও চুক্তি বাতিল সংক্রান্ত বিধনাবলী আলোচনা কর। (খ) দলিলপত্রাদি বাতিলের পদ্ধতি বর্ণনা কর।

প্রশ্ন-৯। নিষেধাজ্ঞার সংজ্ঞা দাও। ১৮৭৭ সালের সুনির্দিষ্ট প্রতিকার আইনে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আলোচনা কর। তুমি কি মনে কর নিষেধাজ্ঞা জারির ক্ষেত্রে আদালতের ইচ্ছাশক্তি থাকার প্রয়োজন আছে?

প্রশ্ন-১০। (ক) ১৯১৩ সালের সরকারি দাবী আদায় আইন ‘সরকারি দাবী’ -্ এর অর্থ ব্যাখ্যা কর। (খ) ১৯১৩ সালের সরকারী দাবী আইনে কি বিক্রয় রদ করা যায়? এরূপ বিক্রয় রদ করার জন্য কে দরখাস্ত করতে পারে?

প্রশ্ন-১১। (ক) পাবলিক ডিম্যাান্ডস রিকভারী অ্যাক্ট এর ৭ ধারার অধীনে সার্টিফিকেট নোটিশ জারির ফলাফল কি? (খ) সার্টিফিকেট সেলের ক্রেতা হিসেবে ‘ক’- এর নাম অন্তভূর্ক্ত হয়েছে? মিঃ ‘খ’ দাবী করেছেন যে তিনিই ঐ অর্থ ‘ক’- কে প্রদান করেছেন, তার (খ) নামই আসল ক্রেতা হিসেবে থাকার কথা। মিঃ ‘খ’ এ বিষয়ে একটি মামলা করতে চায়। মিঃ ‘খ’- কে পরামর্শ দাও।

******

প্রশ্ন-১। স্টে অব স্যুট এবং ‘রেস জুডিক্যাটার’ মধ্যে পার্থক্য নিরূপণ কর। ‘রেস জুডিক্যাটার’ এর প্রেক্ষিতে আবেদনের জন্য প্রয়োজনীয় শর্তগুলি কি কি? এই নীতি কি অর্ন্তবর্তীকালীন আদেশসমূহের ক্ষেত্রে প্রযোজ্য?

প্রশ্ন-২। আরজি বলতে কি বুঝ? আরজির বিষয়বস্তু কি কি? আরজি ফেরত এবং আরজি প্রত্যাখানের প্রতিকারগুলো আলোচনা কর।

প্রশ্ন-৩। কি কি কারণে একটি অস্থায়ী নিষেধাজ্ঞা দায়ের করা যায়? একটি অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ পেতে একজন দরখাস্তকারীকে কি কি দেখাতে হয়? আদালত কর্তৃক অন্তবর্তীকালীন বা অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ প্রদানের ক্ষেত্রে দেওয়ানী কার্যবিধি (সংশোধন) আইন, ২০০৩ কি কি বিধিনিষেধ আরোপ করেছে?

প্রশ্ন-৪। একটি মামলার পক্ষভুক্তি না করা এবং ভুল পক্ষভুক্তি না করা বলতে কি বুঝায়? একটি মামলার ঘটনা কারণসমূহ সংযুক্তিকরণ গবলতে কি বুঝায়? সেট-অফ এবং কাউন্টার ক্লেইম এর সংজ্ঞা ও পার্থক্য নিরূপণ কর।

প্রশ্ন-৫। আদালতের সহজাত ক্ষমতা কী? কখন এই ক্ষমতা প্রয়োগ করা যায় উদাহরণসহ ব্যাখ্যা কর। যেখানে আইনের সুনিদির্ষ্ট বিধান রয়েছে সেখানে কি আদালত তার সহজাত ক্ষমতা প্রয়োগ করতে পারে?

প্রশ্ন-৬। (ক) কি কি কারণে একটি দেওয়ানী আদালত তার রায় পুনঃবিবেচন করতে পারে? কে পুনঃ বিবেচনার জন্য আবেদন করতে পারে? পুনঃ বিবেচনা পর্যালোচনা হতে কীভাবে পৃথক? (খ) কখন এবং কীভাবে মূল ডিক্রীর বিরুদ্ধে আপীল হয়? ব্যাখ্যা কর।

প্রশ্ন-৭। দেওয়ানী কার্যবিধি আইনে বিকল্প বিরোধের নিষ্পত্তির কোন পদ্ধতি স্বীকৃত হয়েছে? মধ্যস্থতা প্যানেল কে মনোনীত করেন? মধ্যস্থতাকারীর প্রয়োজনীয় যোগ্যতাসমূহ কি কি? মধ্যস্থতার মাধ্যমে ঘোষিত ডিক্রীর বিরুদ্ধে কোন আপীল বা রিভিশন চলে কি? তুমি কি মনে কর যে, আদালত সংশ্লিষ্ট এডিআর ব্যবস্থা বিচারধীন মামলার আধিক্য কমাতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ?

প্রশ্ন-৮। বিলম্ব মওকুফ বলকে কী বুঝ? এই বিলম্ব মওকুফের বিধান কি তামাদি আইনের মূল উদ্দেশ্যকে নস্যাৎ করে? কোন পরিস্থিতিতে এই বিলম্ব প্রযোজ্য? মূল মামলায় কি এই বিধান প্রযোজ্য? আলোচনা কর।

প্রশ্ন-৯। তামাদি আইনে স্বীকৃতি কি? স্বীকৃতির অপরিহার্য উপাদাগুলি কি কি? তামাদি আইনে স্বীকৃতি ফলাফল আলোচনা কর।

প্রশ্ন-১০। (ক) লিমিটেশন, প্রেসক্রিপশন এবং এস্টোপেলের মধ্যে সংজ্ঞাসহ পার্থক্য নির্দেশ কর। (খ) মামলা করার অধিকার উদ্ভুত হওয়ার পূর্বেই মৃত্যু এবং প্রতারণার ফলাফলের ব্যাপারে ১৯০৮ সনের তামাদি আইনের প্রাসঙ্গিক বিধানগুলো ব্যাখ্যা কর।

******

প্রশ্ন-১। কোন্ কোন্ অবস্থায় অপরাধ সৃষ্টিতে ‘দোষী মন’ অত্যাবশ্যকীয় এবং কোন্ কোন্ অবস্থায় নয়? আলোচনা কর। ‘আইন সংক্রান্ত অজ্ঞাত অপরাধমূলক থেকে মুক্তি কোন ক্ষেত্রে নয়’- ব্যাখ্যা কর।

প্রশ্ন-২। দÐবিধি অনুসারে আত্মরক্ষার ও সম্পত্তি রক্ষার অধিকার বলতে কি বোঝায় ব্যাখ্যা কর। যে সকল ক্ষেত্রে কোন ব্যক্তি তার দেহ এবং সম্পত্তি রক্ষার জন্য আক্রমণকারীর মৃত্যু ঘটাতে পারে না আলোচনা কর।

প্রশ্ন-৩। বে-আইনী সমাবেশ কি? কখন এবং কোন্ কোন্ পরিস্থিতিতে একটি সমাবেশ বে-আইনী সমাবেশে পরিণত হয়? যখন দু’টি বিরোধী দল দাঙ্গা-হাঙ্গামা ঘটায়, তখন কি একটি বে-আইনী সমাবেশ গঠন করেছে বলা যেতে পারে? যদি পারে তবে তাদের এক সাথে বিচার করা যাবে কি?

প্রশ্ন-৪। ডাকাতি ও দস্যুতার সংজ্ঞা দাও ও পার্থক্য নির্ণয় কর। ডাকাতি করার সময় যদি কোনো এক ব্যক্তি খুনের অপরাধ করে তবে সকল ব্যক্তি ডাকাতি কাজে লিপ্ত ছিল তাদের দায়-দায়িত্ব কি হবে?

প্রশ্ন-৫। মানহানি কি? এর ব্যতিক্রমগুলি কি কি? নিচের উদাহরণে ‘ক’ কি করেছে ব্যাখ্যা কর: ‘ক’ ‘গ’- এর একটি ছবি আঁকে যাতে বিশ্বাস করানো হয়েছে যে সে ‘খ’- এর ঘড়ি চুরি করে নিয়ে পালাচ্ছে।”

প্রশ্ন-৬। দÐবিধির অধীনে ঈঁষঢ়ধনষব ঐড়সরপরফব ’ বলতে কি বুঝায়? এটা কখন খুন বলে বিবেচিত হয় এবং কখন হয় না?

প্রশ্ন-৭। ফৌজদারী কার্যবিধি পরিধি ও উদ্দেশ্য কি? এ কথা বলা কি যথার্থ হবে না, ফৌজদারী কার্যবিধি সম্পূর্ণরূপে একটি পদ্ধতিগত আইন, অনুসন্ধান, তদন্ত এবং বিচারে-এর মধ্যে পার্থক্য দেখাও।

প্রশ্ন-৮। চার্জ কি? ফৌজদারী মামলায় আনুষ্ঠানিক চার্জ গঠনের উদ্দেশ্য কি? একটি চার্জে কি কি বিষয় অন্তর্ভূক্ত থাকে? কখন বিভিন্ন অপরাধ চার্জভুক্ত থাকে? কখন বিভিন্ন অপরাধ একত্রে চার্জভুক্ত করা যায়? এক্ষেত্রে অপরাধের সংখ্যার কোনো সীমা আছে কি? যদি থাকে, তবে কখন?

প্রশ্ন-৯। সংক্ষিপ্ত বিচার কি? কোন্ কোন্ অপরাধের সংক্ষিপ্ত বিচার করা যায় এবং কার দ্বারা? ঐ সমস্ত ক্ষেত্রে সর্বোচ্চ কতদূর শাস্তি দেয়া যেতে পারে উল্লেখ কর।

প্রশ্ন-১০। ‘রিভিশনাল এখতিয়ার’ বলতে কি বুঝ? বাংলাদেশের সুপ্রীম কোর্ট রিভিশনাল এখতিয়াকে কি কি ক্ষমতা প্রয়োগ করতে পারে? এরূপ ক্ষমতাগুলোর সীমাবদ্ধতা কি কি?

প্রশ্ন-১১। কি কি কারণে অধঃস্ত আদালত হতে মামলা স্থানান্তরের জন্য হাইকোর্ট ডিভিশনে আবেদন করা যায়? ফৌজদারী কার্যবিধির ৫৬১(ক) ধারা অনুসারে হাহআকোর্ট ডিভিশনের সহজাত ক্ষমতার ব্যাপারে সংক্ষিপ্ত আলোচনা কর।

প্রশ্ন-১২। জামিনের অর্থ ব্যাখ্যাপূর্বক জামিন সংক্রান্ত আইনের অন্তনিহিত তাৎপর্য আলোচনা কর। জামিন বাতিলের ক্ষেত্রে কোন্ নীতিমালাগুলো আদালতের বিবেচনা করা উচিত?

*********

প্রশ্ন-১। (ক) সাক্ষ্য কি? (খ) সাক্ষ্য আইন প্রয়োগ প্রধান প্রধান নীতি উল্লেখ কর। (গ) অনুমান বলতে কি বুঝ? (ঘ) ‘অনুমান করিতে পারে’, ‘অনুমান করিবে’ এবঙ চূড়ান্ত প্রমাণ’ উদাহরণসহ ব্যাখ্যা কর।

প্রশ্ন-২। কখন কোন পক্ষ তার নিজের সাক্ষীকে জেরা করতে পারবে? সাক্ষ্য আইনের জেরাসংক্রান্ত বিধানাবলি কতটুকু প্রতিদ্ব›িদ্বতামূলক পদ্ধতির উপর প্রতিষ্ঠিত? বাংলাদেশের একজন বিচারক কি অবিচার রোধকল্পে অনুসন্ধানী ভূমিকায় অবর্তীণ হতে পারবে?

প্রশ্ন-৩। প্রমাণের দায়িত্ব বলতে কি বুঝ? নি¤œলিখিত ক্ষেত্রে প্রমাণের দায়িত্ব কার উপর ন্যস্ত?- (ক) ‘ই’-এর বিরুদ্ধে অভিযোগ যে, সে ‘এফ’- কে হত্যা করেছে। ‘ই’- এর বক্তব্য, যখন‘এফ- কে হত্যা করা হয় তখন ‘ই’ অপ্রকৃতিস্থ ছিল। (খ) ‘ওয়াই’, ‘এক্স’- এ দেহে অস্ত্রোপাচারকারী একজন ডাক্তার। ভুল অস্ত্রোপাচারের জন্য ‘এক্স’, ‘ওয়াই’- এর বিরুদ্ধে একটি ক্ষতিপূরণ আদায়ের মামলা করে। ‘এক্স’- এর অভিযোগ তার দেহে অস্ত্রোপাচারের কোন প্রয়োজন ছিল না। শুধু, মাত্র অর্থের লোভে তার দেহে অস্ত্রোপাচার করা হয়েছে। ‘ওয়াই’ বলেন যে, ‘এক্স’- এর জীবন বাঁচানোর জন্য অস্ত্রোপাচার প্রয়োজন ছিল।

প্রশ্ন-৪। মৃত্যুকালীন ঘোষণা কি? এ প্রসঙ্গে বাংলাদেশী আইন এবং ইংলিশ আইনের মধ্যে কোনো পার্থক্য আছে কি? জনশ্রæত সাক্ষ্য হিসাবে এ প্রকার ঘোষণার সাক্ষ্যগত মূল্য ও গ্রহণযোগ্যতা কতখানি? ঘোষণাকারী যদি দৈব্যৎ বেঁচে যায় তাহলে তার মৃত্যুকালীন ঘোষণার পরিণতি কি হবে?

প্রশ্ন-৫। ইঙ্গিতবাহী প্রশ্ন বলতে কি বুঝ? সাক্ষীকে কখন ইঙ্গিতবাহী প্রশ্ন করা যায়? সাক্ষীর বিশ্বাসযোগ্যতাকে কিভাবে সন্দেহ করা যায়? কি কি কারণে একজন বিচারক এ প্রক্রিয়ায় হস্তক্ষেপ করতে পারেন? প্রশ্ন নিয়মমাফিক বা আইনসঙ্গত ও প্রাসঙ্গিক হওয়া সত্তে¡ও কখন সাক্ষীকে উত্তরদানে বাধ্য করা যায় না?

প্রশ্ন-৬। (ক) জনশ্রæতিমূলক সাক্ষ্য কি? ‘কতিপয় ব্যতিক্রম সাপেক্ষে জনশ্রæতিমূলক সাক্ষ্য অযোগ্য এবং অগ্রহণযোগ্য বলে বিবেচিত হয়।’ -আলোচনা কর। (খ) ক, খ-এর বিরুদ্ধে এই মর্মে মানহানির মামলা দায়ের করে যে, খ তাকে মিথ্যবাদী রয়েছে। ক- এর সাক্ষী গ, ক-এর আইনজীবী দ্বারা জবানবন্দী প্রদানকালে উল্লেখ করে যে, সে (উক্ত সাক্ষী) শুনেছিল যে, খ, ক, ক- কে মিথ্যাবাদী বলেছিল। খ-এর আইনজীবী এই মর্মে আপত্তি উত্থাপন করে যে গ-এর সাক্ষ্য গ্রহণযোগ্য নয়; কারণ উহা জনশ্রæতি। উক্ত আপত্তির বৈধতা আলোচনা কর।

প্রশ্ন-৭। (ক) দূঙ্কর্মের সহযোগী সম্পর্কে সাক্ষ্য আইনে যে দুটি বিবৃতি আছে তা সমন্বয় সাধন কর। (খ) দুষ্কর্মের সহযোগীর সাথে সহআসামীর সাক্ষ্যগত মূল্য বিশদ ব্যখ্যা কর।

প্রশ্ন-৮। সাক্ষ্য আইনে চরিত্র বলতে কি বুঝায়? দেওয়ানী ও ফৌজদারী মামলায় কখন চরিত্র সংক্রান্ত সাক্ষ্য প্রাসঙ্গিক হয়? প্রতিবন্ধকের অত্যাবশ্যকীয় উপাদানগুলো কি? সাক্ষ্য আইনে বর্ণিত বিভিন্ন প্রকারের প্রতিবন্ধের ব্যাখ্যা কর। অপরাধের সহযোগী কি অন্য অপরাধীর বিরুদ্ধে উপযুক্ত সাক্ষী?

প্রশ্ন-৯। (ক) সাক্ষ্য এবং নিবন্ধীকরণের মধ্যে সম্পর্ক আলোচনা কর। কোন্ কোন্ দলিল নিবন্ধীকরণ বাধ্যতামূলক? (খ) একাধিক জেলা বা উপজেলায় অবস্থিত সম্পত্তির দলিল রেজিস্ট্রির যথার্থ স্থান উল্লেখ কর। (গ) নিবন্ধীকরণের উপর প্রতারণার ফলাফল কি?

প্রশ্ন-১০। কারা হস্তান্তরের দলিল নিবন্ধের জন্য উপস্থাপন করার উপযুক্ত? কি কি কারণে দলিল একটি বন্ধনকরণ প্রত্যাখ্যান করা যেতে পারে? নিবন্ধনের জন্য দলিল উপস্থাপনের সময়সীমা কত?

প্রশ্ন-১১। (ক) মহা-পরিদর্শকের রেজিস্ট্রেশন কার্যালয় তদারিক এবং বিধি প্রণয়ন এবং জরিমানা সম্পর্কিত মতামত আলোচনা কর। (খ) টাইটের সংজ্ঞা দাও। রেজিস্ট্রেশন আইনে উল্লিখিত টাউট সম্পর্কিত বিধান লিপিবদ্ধ কর।

প্রশ্ন-১২। (ক) যে সকল দলিলে- এর জন্য রেজিস্ট্রেশন বাধ্যতামূলক নয় তা বর্ণনা কর। (খ) ‘হিবা-বিল-এওয়াজ’ এবং ‘টাইটেল ডিড সংক্রান্ত মর্টগেজ-এর বিষয়ে তুমি কিভাবে রেজিস্ট্রেশনের ব্যাখ্যা দিবে?

******

প্রশ্ন-১। (ক) আন্তর্জাতিক আইনের দুর্বলতাসমূহ ব্যাখ্যা কর। এই আইন লঙ্ঘনের প্রতিকারসমূহ কি? (খ) সুপ্রীম কোর্টের কয়েকটি উল্লেখযোগ্য মামলার আলোকে বাংলাদেশে আন্তজাতিক আইনের প্রয়োগ ব্যাখ্যা কর।

প্রশ্ন-২। আন্তর্জাতিক আইনের উৎসসমূহ আলোচনা কর। আন্তর্জাতিক আইনের উৎস হিসাবে উদাহরণসহ আইনের সাধারণ নীতিসমূহ ব্যাখ্যা কর।

প্রশ্ন-৩। স্বীকৃতি কি? এর উপাদানসমূহ উল্লেখ কর। এ বিষয়ে ব্রিটিশ রীতি এবং আমেরিকার নীতি ভিতর পার্থক্য কর। স্বীকৃতি কি পূর্বাপর হিসেবে কার্যকর হয়? একটি মামলার সিদ্ধান্তে প্রসঙ্গসহ ইহা বিশ্লেষণ কর।

প্রশ্ন-৪। আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষার্থে জাতিসংঘ সনদ অনুযায়ী নিরাপত্তা পরিষদের ক্ষমতা ও কার্যাবলী কি আলোচনা কর। তোমার মতে নিরাপত্তা পরিষদের সম্প্রসারণে সম্ভাব্য বিতর্কিত বিষয়সমূহ কি হতে পারে?

প্রশ্ন-৫। আন্তর্জাতিক আদালতের বিচারক হবার যোগ্যতা কি কি? আদালতের বিরোধমূরক ও উপদেশমূলক এখতিয়ার ব্যাখ্যা কর। আন্তর্জাতিক আদালত কর্তৃক প্রদত্ত উপদেশমূলক অভিমতের আইনগত মর্যাদা কি?

প্রশ্ন-৬। একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল (ইইজেড) বলতে কি বুঝ? এ অঞ্চলে উপকূলে রাষ্ট্রের অধিকার এবং দায়িত্ব ও অন্যান্য রাষ্ট্রের অধিকার এবং স্বধীনতাসমূহ আলোচনা কর।

প্রশ্ন-৭। রাষ্ট্রীয় দায় বলতে কি বুঝায়? রাষ্ট্রীয় দায়ের অবজেকটিভ এবং সাবকেকটিভ নীতির মধ্যে পার্থক্য নির্ণয় কর।

প্রশ্ন-৮। চুক্তি আইনে শর্ত সংরক্ষণ কি? বিভিন্ন রাষ্ট্র কর্তৃক শর্ত সংরক্ষণের ফলাফল ব্যাখ্যা কর। জবনঁং ংরপ ংঃধহফঃরনঁং মতবাদ ব্যাখ্যা কর।

প্রশ্ন-৯। (ক) আন্তর্জাতিক নদী আইনের উৎসসমূহ ব্যাখ্যা কর। এ আইন কার্যকর করার প্রধান বাধ্য কি? (খ) তুমি বাংলাদেশের পানিসম্পদ মন্ত্রী হলে ভারত সরকার কর্তৃক গৃহতি টিপাইমুখ বাঁধ প্রকল্প মোকাবেলায় কি কি পদক্ষেপ গ্রহণ করতে?

প্রশ্ন-১০। কারা কূটনৈতিক দূত? আন্তর্জাতিক আইন মোতাবেক ‘কূটনৈতিক দূতগণ যে সব সুযোগ-সুবিদা এবং ছাড় ভোগ করেনা তা আলোচনা কর। কি কি পরিস্থিতিতে একজন দূতকে-অবাঞ্জিত বলা হয়?

প্রশ্ন-১১। একটি রাষ্ট্র কিভাবে জাতিসংঘের সদস্য হতে পারে? সাধারণ পরিষদের ক্ষমতা এবং কার্যাবলি আলোচনা কর। ‘ভেটো ক্ষমতা তুমি কিভাবে বিবেচনা কর?

*****

প্রশ্ন-১। ১৯৯৩ সালের চিরস্থায়ী বন্দোবস্তের পেছনে কি কি অর্থনৈতিক উদ্দেশ্য ছিল? তুমি কি মনে কর যে, “চিরস্থায়ী বন্দোবস্ত ছিল জমিদারদের জন্য মহাসনদ”?

প্রশ্ন-২। ১৮৮৫ সালের বঙ্গীয় প্রজাস্বত্ব আইন কর্তৃক বিভিন্ন শ্রেণীর প্রজা ও তাদের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর। বর্তমানে ঐরূপ কোন শ্রেণীর প্রজা বিদ্যমান আছে কি?

প্রশ্ন-৩। বন্ধক বলতে কি বুঝ? ১৯৫০ সালের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনে রায়তের জোতজমা খাইখালাসী বন্ধক বিষয়ে যে বিধানাবলী আছে তা আলোচনা কর।

প্রশ্ন-৪। অগ্রক্রয় কি? রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন এবং অকৃষি প্রজাস্বত্ব আনি এই উভয় আইন অনুসারে কোন্ কোন্ হস্তান্তর অগ্রক্রয়যোগ্য নয়? অগ্রক্রয় বিষয়ে এই দু’টি আইনের মধ্যে পার্থক্য নির্ণয় কর।

প্রশ্ন-৫। রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০-এর অধীনে আপীল, রিভিশন ও রিভিউ সংক্রান্ত বিধানাবলী আলোচনা কর। এসব ক্ষেত্রে তামাদির সময়সীমা কি?

প্রশ্ন-৬। (ক) নামজারির আইনগত মূল্য কি? রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব (সংশোধীনী) আইন, ২০০৬ ক্ষেত্রে কি সংস্কার এনেছে? তুমি কি মনে কর এসব সংস্কার সঠিক লক্ষ্যে করা হয়েছে? (খ) নামজারির আবেদনের কারণগুলি কি কি?

প্রশ্ন-৭। (ক) পরিত্যক্ত ও অর্পিত সম্পত্তির পার্থক্য কি? উদাহরণ, আইন ও উল্লেখযোগ্য মামলায় ব্যক্ত বিভিন্ন উপাদানের আলোকে আলোচনা কর। (খ) ১৯৭২ সালের পরিত্যক্ত সম্পত্তি (নিয়ন্ত্রণ, ব্যবস্থাপনা ও নিষ্পত্তি) আদেশের আওতায় সরকার কিভাবে একটি সম্পত্তিকে পরিত্যক্ত ঘোষণা করতে এবং উক্ত সম্পত্তির দখল করতে পারে? আইন ও উল্লেখযোগ্য মামলার উল্লেখর্বক ব্যাখ্যা কর।

প্রশ্ন-৮। (ক) “১৯৯৪ সালের ১৩ জুলাইয়ের পূর্বে কোন নদী জমি উঠলে সরকার ১৯৭২ সালের রাষ্টপতির ১৩৫ নম্বর আদেশ মোতাবেক শুধু উক্ত জমি দাবি করতে পারে। ’- রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০- এর সর্বশেষ সংশোধনী মোতাবেক আলোচনা কর। (খ) নদীর পানি সরে যাওয়া ফলে নামের জমি বৃদ্ধি প্রাপ্ত হয়। কে এ জমির মালিকানা লাভ করবে? রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০- এর সাম্প্রতিক সংশোধনী মোতাবেক তোমার উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।

প্রশ্ন-৯। কি উদ্দেশ্যে ১৯৮৪ সালের ভূমি সংস্কার অধ্যাদেশ জারি করা হয়? এর বৈশিষ্ট্যগুলো আলোচনা কর। এ অধ্যাদেশ বর্ণিত সংস্কারগুলো ভূমিহীন কৃষকদের দুঃখ-দুর্দশা কতটুকু দূর করতে পেরেছ।

প্রশ্ন-১০। (ক) রেন্ট রিসিভার কে? অকৃষি ভূমি বলতে কি বুঝ? (খ) বেনামী রিসভিার কি বৈধ? একজন মালিককে কখন উচ্ছে করা যাবে? (গ) পুনরায় জেগে ওঠা জমিতে কে প্রথম দখলের অধিকার প্রয়োগ করবে।

প্রশ্ন-১১। নীচের যে কোন চারটি বিষয়ের উপর টীকা লিখ:- (ক) রাজস্ব কর্মকর্তা; (খ) বর্গাদার; (গ) ভূমি সংস্কার; (ঘ) ইজমেন্টের অধিকার; (ঙ) নাব্য নদীতে জলমহালের অধিকার।

********

প্রশ্ন-১। (ক) আইনের স্বীকৃত বিভিন্ন প্রকার ব্যবসা প্রতিষ্ঠান কি কি? তুমি কিভাবে প্রাইভেট পাবলিক কোম্পানীর মধ্যে পার্থক্য নির্ণয় করবে? একটি প্রাইভেট কোম্পানী কিভাবে পাবলিক কোম্পানীতে এবং পাবলিক কোম্পানীর কিভাবে প্রাইভেট কোম্পানীতে পরিবর্তিত হয়? (খ) একটি কোম্পানীর প্রসপেক্টাস বলতে তুমি কি বুঝ? ইহা কি একটি প্রস্তাব না প্রস্তাবের নিমিত্তে আমন্ত্রণ?

প্রশ্ন-২। (ক) এটা কতটুকু সত্যি যে কোম্পানীর পরিচালক পরিষদ কোম্পানীর সর্বময় ক্ষমতার অধিকারী? একজন পরিচালকের কর্তব্য এবং ব্যক্তিগত স্বার্থ কখনও পরস্পরের পরিপন্থী হবে না- এ নীতিটি আলোচনা কর। (খ) ‘ক’ কোম্পানীর চেয়ারম্যান ও সেক্রেটারী কোম্পানীর একাউন্টস কারচুপি করে লাভ দেখায় যা কোম্পানীর পরিচালক জনাব ‘গ’ অনুমোদন করেন। ফলশ্রæতিতে মুনাফা প্রদান করা হয় মূলধন হতে। এর পরিপ্রেক্ষিতে কোম্পানীর ক্ষতি হয় এবং পরিচালকের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হয়। পরিচালক কি এই ক্ষতির জন্য দায়ী হবেন? আলোচনা কর।

প্রশ্ন-৩। কোম্পানীর অবসায়ন বলতে কি বুঝ? কোম্পানী কিভাবে ঐচ্ছিকভাবে বিলুপ্ত করা হয়? কোম্পানী বিলুপ্ত হলে উহার সম্পত্তি কিভাবে জামানতসহ এবং জামানতবিহীন পাওনাদার, ঋণপত্রগ্রীতা এবং শেয়ার হোল্ডারদের মধ্যে বিভক্ত হবে?

প্রশ্ন-৪। (ক) অংশীদারি ব্যবসায় চুক্তি একটি অবশ্য প্রয়োজনীয় অংশ। সেই হিসেবে নাবালক কোন অংশীদারি ব্যবসায় চুক্তি করতে অক্ষম’- আলোচনা কর। (খ) একজন অংশীদারকে কি অন্যান্য অংশীদারদের প্রতিনিধি হিসেবে গণ্য করা যায়? অংশীদারদের অপ্রকাশ্য ক্ষমতা বলতে কি বুঝ?

প্রশ্ন-৫। (ক) কোম্পানী আইন, ১৯৯৪ মোতাবেক বিভিন্ন ধরনের সভা আলোচনা কর। তলবী সাধারণ সভা কিভাবে সম্পাদন করা যায়? একটি বৈধ সভা করতে কি কি পদ্ধতি বা নীতিমালা প্রয়োজন? (খ) স্মারক সংঘের উদ্দেশ্য ধারার গুরুত্ব আলোচনা কর। উদ্দেশ্য ধারার উদ্দেশ্যসমূহ কি কি?

প্রশ্ন-৬। কিভাবে পণ্য বিক্রয়চুক্তি সম্মতিযুক্ত, দ্বিপাক্ষিক এবং ক্রমবর্ধিষ্ণু? কখন একজন পণ্য বিক্রেতা পণ্যে যে তার স্বত্ব আছে উহার অধিক ক্রেতাকে প্রদান করতে পারে না? বিক্রয় চুক্তির অধীনে কোনো বিশেষ উদ্দেশ্যে সরবরাহকৃত পণ্যের গুণ অথবা উপযুক্তত্র ব্যাপারে কোন উহা শর্ত নেই- এই বিধিটির কোন ব্যক্তিক্রম আছে কি?

প্রশ্ন-৭। (ক) জীনব, অগ্নি ও নৌ-বীমার মধ্যে পার্থক্য নিরূপণ কর। (খ) ক্ষতির নিকটতম কারণ বলতে কি বুঝ? (গ) ‘ক’ তার নিজ বাড়ীর উপর গৃহীত অগ্নিবীমা পলিসিটির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। ‘ক’ কি ইহা বলবৎ করতে পারবে? ‘ক’ কিভাবে ইহা পুনরুজ্জীবিত করতে পারবে?

প্রশ্ন-৮। ‘ওপেন’ ও ‘ক্রসড’ চেক এর মধ্যে পার্থক্য নিরূপণ কর। তিনটি শর্তপূরণ সাপেক্ষে চেক ডিসওনার করার অপরাধ শাস্তিযোগ্য হয়- উক্তিটির যথার্থতা নিরূপণ কর। এই অপরাধের জন্য নির্ধারিত শাস্তিসমূহ কি? এই ধরনের অপরাদ কিভাবে এবং কখন আদালতে আমলযোগ্য হয়? কোন আদালত এই অপরাধের বিচার করতে পারে?

প্রশ্ন-৯। (ক) ধারক ও যথাকালে ধারকে এর মধ্যে পার্থক্য নির্ণয় কর। (খ) (অ) উত্তম স্বত্ব; (আ) স্ট্যাম্পযুক্ত অসম্পূর্ণ দলিল; (ই) কাল্পনিক বিল সম্পর্কিত যথাকালে ধারক এর বিশেষ অধিকারসমূহ কি? (গ) ‘ক’ অন্যের একটি বিনিময় বিল খুঁজে পায়। সে শেষ পৃষ্ঠাঙ্কনকারীর স্বাক্ষর জাল করে এবং ইহা সরল বিশ্বাসে ক্রেতা ‘খ’- এর নিকট হস্তান্তর করে। ‘খ’ কি যথাকালে ধারক?

<<< সূচীপত্রে ফিরে যান
ফেইসবুক লগইন

Check Also

আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতির জন্য দেওয়ানী কার্যবিধির ভাষ্য

দেওয়ানী কার্যবিধির ধারা-১৪ (আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতি)

আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতির জন্য দেওয়ানী কার্যবিধির ভাষ্য

দেওয়ানী কার্যবিধির ধারা-১৩ (আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতি)