Sunday , September 19 2021

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০০৯

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০০৯

সম্পত্তি হস্তান্তর এবং রেজিষ্ট্রেশন আইন

প্রশ্ন-১। (ক) ১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনের পরিধি ও উদ্দেশ্য আলোচনা কর। এই আইন মুসলিম আইনের নিয়মাবলিকে কতখানি প্রভাবিত করেছে?

(খ) সম্পত্তি হস্তান্তর আইন কি স্বয়ংসম্পূর্ণ আইন? তোমার উত্তরের পক্ষে যুক্তি প্রদর্শন কর।

প্রশ্ন-২। (ক) অজাত ব্যক্তির বরাবরে কত পরিমাণ এবং কি শর্তে সম্পত্তি হস্তান্তর করা যায়? চিরস্থায়ীত্বের বিরুদ্ধে নীতির উদ্দেশ্য কি? এই নীতির ব্যতিক্রমসমূহ আলোচনা কর।

(খ) ‘ক’ ‘খ’ কে ট্রাষ্টি করে একটি সম্পত্তি যথাক্রমে তার নিজের এবং তার সম্ভাব্য স্ত্রীর জীবন স্বত্ত্বের জন্য হস্তান্তর করে। তাদের মধ্যে শেষ ব্যক্তির মৃত্যুর পর ঐ সম্পত্তি প্রত্যাশিত বিয়ের বড় ছেলের প্রতি জীবন স্বত্ত্বের জন্য ন্যস্ত হবে। বড় ছেলের মৃত্যুর পর তা ‘ক’ এর দ্বিতীয় ছেলের উপর ন্যস্ত হবে। সংশ্লিষ্ট আইন উল্লেখপূর্বক প্রত্যেকটি হস্তান্তরের বৈধতা পরীক্ষা কর।

প্রশ্ন-৩। (ক) উদাহরণসহ ‘অগ্রাধিকার নীতিটি আলোচনা কর। এ নীতি প্রয়োগের শর্তসমূহ কি কি? এই নীতির কোন ব্যতিক্রম আছে কি?

(খ) ‘মার্শালিং নীতি’ বলতে কি বুঝ? বিক্রয় ও রেহেনের উদাহরণসহ এই নীতির প্রয়োগ আলোচনা কর।

প্রশ্ন-৪। (ক) ‘লিসপেনডেন্স নীতিটি ব্যাখ্যা কর। এ নীতির উদ্দেশ্য কি? নোটিশের নীতি দ্বারা এই নীতির প্রয়োগ কি ক্ষতিগ্রস্ত হবে? আলোচনা কর।
(খ) ১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনে আংশিক সম্পাদন নীতি প্রয়োগের জন্য প্রয়োজনীয় উপাদানগুলো কি?

প্রশ্ন-৫। (ক) বিক্রয়ের উপাদানসমূহ আলোচনা কর। বিক্রয় কিভাবে করা যায়? বাংলাদেশের আইন উল্লেখপূর্বক Caveat Emptor মতবাদটি ব্যাখ্যা কর।

(খ) (i) কায়েমী স্বার্থ ও শর্তসাপেক্ষ স্বার্থ এর মধ্যে তুমি কিভাবে পার্থক্য নির্ণয় করবে?

(ii) করিম তার ‘নিরালা’ নামক বাড়িটি রহিমের নিকট এ শর্তে হস্তান্তর করে যে, রহিম তার শক্রর বাড়িতে আগুন লাগিয়ে দিবে। সম্পত্তি হস্তান্তর আইনের সংশ্লিষ্ট বিধান উল্লেখপূর্বক এ প্রকার হস্তান্তরের বৈধতা পরীক্ষা কর।

প্রশ্ন-৬। (ক) একটি বৈধদানের প্রয়োজনীয় উপাদান কি কি? সম্পত্তি হস্তান্তর আইন অনুসারে দান এবং মুসলিম আইন অনুসারে দানের মধ্যে তুমি কিভাবে পার্থক্য নির্ণয় করবে?
(খ) সম্পত্তি হস্তান্তর আইন অনুযায়ী কিভাবে একটি দান প্রত্যাহার বা স্থগিত করা যায়? উদাহরণসহ আলোচনা কর। সম্পত্তি হস্তান্তর আইনে ‘উইল’ কেন অন্তর্ভুক্ত করা হয়নি?

প্রশ্ন-৭। (ক) ইজারা কি? ইজারা কিভাবে প্রণয়ন করা হয়? কিভাবে এবং কোন অবস্থায় একটি ইজারা পরিসমাপ্ত করা যায়?

(খ) একটি ইজারায় ইজারা গ্রহীতার অধিকারসমূহ আলোচনা কর। ইজারার মেয়াদ পরবর্তী দখলের পরিণতি কি?

প্রশ্ন-৮। (ক) ‘একদা বন্ধন সর্বদাই বন্ধক’ ব্যাখ্যা কর। বন্ধক ও চার্জের মধ্যে পার্থক্য নির্ণয় কর।

(খ) `Clog on the right of redemption’ বলতে কি বুঝ? এর ফলাফল কি? কারা বন্ধক মুক্ত করার অধিকার প্রয়োগ করতে পারে? কিভাবে এই অধিকার নষ্ট হয়?

প্রশ্ন-৯। দলিল নিবন্ধনের জন্য আইনগত আনুষ্ঠানিকতা বর্ণনা কর। কে বৈধভাবে নিবদ্ধনের জন্য কোন দলিল পেশ করতে পারেন? কি কি কারণে একটি দলিল নিবন্ধ প্রত্যাখ্যান করা যায়?

প্রশ্ন-১০। কোন কোন দলিল বাধ্যতামূলকভাবে নিবন্ধন করতে হবে? নিবন্ধনযোগ্য দলিল নিবন্ধন না করার ফলাফল কি? নিবন্ধন না করার বিরুদ্ধে কি প্রতিকার আছে?

দেওয়ানী কার্যবিধি

প্রশ্ন-১। শ্রেণীবিন্যাসসহ দেওয়ানী আদালতের এখতিয়ারের বর্ণনা কর। দেওয়ানী মোকদ্দমা দায়ের করার বিভিন্ন নিয়মাবলির বিবরণ দাও।

প্রশ্ন-২। দেওয়ানী আইনে সমন জারীর পদ্ধতিগুলি সংশোধনী সহকারে বর্ণনা দাও।

প্রশ্ন-৩। ডিক্রি জারির বিভিন্ন পদ্ধতির বর্ণনা দাও। ডিক্রি জারিতে অস্থাবর সম্পত্তি নিলামে বিক্রি হলে তাহা রদরহিত করার পদ্ধতিগুলির বর্ণনা দাও।

প্রশ্ন-৪। কমিশন কি? কোন কোন ক্ষেত্রে কোর্ট কমিশন প্রদানের আদেশ দিয়া থাকেন? বিশদ বিবরণ দাও।

প্রশ্ন-৫। (ক) মূল আইন ও পদ্ধতিগত আইন বলতে কী বুঝায়? যুক্তিসহ ব্যাখ্যা কর। কতদূর পর্যন্ত দেওয়ানী কার্যবিধি আইন পদ্ধতিগত? আলোচনা কর।

(খ) মূল আইনের কি কোন ভূতাপেক্ষ কার্যকারিতা আছে?

(গ) ১৯৯৮ সালের দেওয়ানী কার্যবিধি আইনকে কেন ধারা, আদেশ ও নিয়মে বিভক্ত করা হয়েছে? এদের মধ্যে পার্থক্যগুলো কী কী?

প্রশ্ন-৬। রেস-সাবজুডিস এবং রেস-জুডিকেটা বলতে কি বুঝ? এদের মধ্যে পার্থক্যগুলো কী কী? রেস-জুডিকেটা রেস-সাবজুডিস থেকে কীভাবে পৃথক?

প্রশ্ন-৭। (ক) দেওয়ানী কার্যবিধি আইনের ৯ অধ্যাদেশ এর ৯(ক) নিয়ম ও ৯ আদেশের ১৩(ক) নিয়ম উল্লেখপূর্বক পক্ষসমূহের উপস্থিতি ও অনুপস্থিতি সংক্রান্ত বিধানসমূহ লিখ।

(খ) ৯ আদেশের অধীনে মোকদ্দমা খারিজ এবং একতরফা ডিক্রির বিরুদ্ধে প্রতিকার কী? এ প্রসঙ্গে তামাদির বিষয়টি উল্লেখ কর।

প্রশ্ন-৮। (ক) বিচার্য বিষয় প্রণয়ন বলতে কি বুঝ? কখন বিচার্য বিষয় প্রণয়ন করা হয়? বিচার্য বিষয় প্রণয়নের পদ্ধতি কি?

(খ) কখন আইন ও ঘটনাগত বিচার্য বিষয় একই মামলায় উদ্ভূত হয় যা প্রথমেই নিষ্পত্তি করতে হয়?

(গ) প্রথম শুনানীতেই কি কোর্ট কোন মামলা নিষ্পত্তি করতে পারে? যদি পারে তাহলে কখন এবং কিভাবে?

প্রশ্ন-৯। আপীল, রিভিউ রিভিশন ও রেফারেন্স বলতে কী বুঝ? একতরফা ডিক্রি বা পক্ষসমূহের সম্পত্তির ভিত্তিতে প্রদত্ত কোন ডিক্রির বিরুদ্ধে কি আপীল করা যায়? আলোচনা কর।

প্রশ্ন-১০। নিস্বঃ ব্যক্তি কে? নিস্বঃ ব্যক্তি দ্বারা মামলা দায়েরের পদ্ধতিগুলি বিস্তারিতভাবে লিখ।

অপরাধ আইন ও ফৌজদারী কার্যবিধি

প্রশ্ন-১। অপরাধ বলতে কি বোঝ? অপরাধের আবশ্যকীয় উপাদানসমূহ বর্ণনা কর। প্রখ্যাত মামলার উল্লেখপূর্বক সাধারণ ইচ্ছা ও সাধারণ উদ্দেশ্য-এর মধ্যে পার্থক্য নির্দেশ কর।

প্রশ্ন-২। ‘অপরাধমূলক সম্পত্তি আত্মসাৎ’ এর সংজ্ঞা দাও ও ব্যাখ্যা কর। অপরাধমূলক সম্পত্তি আত্মসাৎ ও অপরাধমূলক বিশ্বাসভঙ্গের মধ্যে পার্থক্য বের কর। ঐ সমস্থ অপরাধের শাস্তি কি কি তা উল্লেখ কর।

প্রশ্ন-৩। শাস্তির উদ্দেশ্য কি? দন্ডবিধিতে কত প্রকার শাস্তির বিধান চালু আছে? একজন অপরাধীকে কি একই অপরাধের জন্য একাধিক শাস্তি দেয়া যায়? উদাহরণসহ ব্যাখ্যা দাও।

প্রশ্ন-৪। ধর্ষণ বলতে কি বোঝায়? ধর্ষণের অপরাধের উপাদনগুলি কি? দন্ডবিধি অনুযায়ী ধর্ষণের অপরাধের জন্য কি শাস্তি দেয়া যেতে পারে?

প্রশ্ন-৫। অপরাধমূলক নরহত্যা কি? অপরাধজনক নরহত্যা কখন খুনে পরিণত হয় এবং কখন হয় না আলোচনা কর।

প্রশ্ন-৬। (ক) অপরাধ বিচারের জন্য কত প্রকার ফৌজদারী আদালত আছে? আদালতসমূহের দন্ড প্রদানের ক্ষমতাসমূহ আলোচনা কর।

(খ) জামিন ও জামিন-নামা বলতে কি বুঝ?

প্রশ্ন-৭। আপীল ও রিভিশন বলতে কি বুঝ? কে আপীল দায়ের করতে পারে? আপীল নিষ্পত্তির ক্ষেত্রে আপীল আদালতের ক্ষমতা ও কার্যাবলিসমূহ বর্ণনা কর। খালাসের বিরুদ্ধে আপীল চলে কি?

প্রশ্ন-৮। এজাহার কি? এজাহার প্রাপ্তির পর তদন্তকারী অফিসার ফৌজদারী কার্যবিধির বিধান অনুযায়ী কি কি পদক্ষেপ গ্রহণ করবেন? আলোচনা কর।

প্রশ্ন-৯। (ক) ‘অপরাধ স্বীকার’ বলতে তুমি কি বোঝ? অপরাধের স্বীকারোক্তি কে লিপিবদ্ধ করতে পারেন? অপরাধের স্বীকারোক্তি লিপিবদ্ধ করার জন্য কি কি আনুষ্ঠানিকতা অবশ্যই পালন করতে হবে?

(খ) অপরাধের স্বীকারোক্তির সাক্ষ্যগত মূল নিরুপণ কর।

প্রশ্ন-১০। (ক) অপরাধের সংজ্ঞা দাও এবং নিম্ন বর্ণিত বিষয়সমূহের পার্থক্য নির্ণয় করঃ (i) জামিনযোগ্য এবং অজামিনযোগ্য অপরাধ; (ii) আমলযোগ্য অপরাধ এবং অ-আমলযোগ্য অপরাধ; (iii) আমলযোগ্য মামলা এবং অ-আমলযোগ্য মামলা।

(খ) সমন এবং গ্রেপ্তারী পরোয়ানা কি? আলোচনা কর।

সাক্ষ্য আইন, তামাদি আইন এবং সুনির্দিষ্ট প্রতিকার আইন

প্রশ্ন-১। (ক) বিবৃতি, স্কীকার এবং স্বীকারোক্তি বলতে কি বুঝ? পুলিশ অফিসারের কাছে প্রদত্ত স্বীকারোক্তি কি গ্রহণযোগ্য?

(খ) স্বীকার ও দোষ স্বীকারের মধ্যে পার্থক্য কি?

(গ) প্রলোভন, ভীতি প্রদর্শন বা প্রতিশ্রুতির ফলে পুলিশ অফিসারের নিকট অপরাধ স্বীকারোক্তির ফলাফল কি?

প্রশ্ন-২। বিচারিক কার্যক্রমে কিছু প্রশ্ন কেন করা যায় না? অনুচিত প্রশ্ন বাধাদানে আদালতের কি কি অধিকার আছে? সাক্ষীর বিশ্বাসযোগ্যতাকে কখন, কিভাবে অভিযুক্ত করা যায়? সাক্ষীকে প্রশ্ন করার জন্য বিচারকের সাধারণ ক্ষমতায় কি কি সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে?

প্রশ্ন-৩। প্রমাণের দায়িত্ব বলতে কি বুঝ? মামলা প্রমাণের দায়িত্ব এবং সাক্ষ্য উপস্থাপনের দায়িত্বের মধ্যে পার্থক্য দেখাও। মামলা প্রমাণের দায়িত্ব কার উপর বর্তায়? কখন অভিযুক্ত ব্যক্তির উপর প্রমাণের দায়িত্ব অর্পিত হয়? বৈধ সন্তানের চুড়ান্ত প্রমাণ কি?

প্রশ্ন-৪। কাহারা বিশেষজ্ঞ? কখন একজন বিশেষজ্ঞের মতামত প্রাসংগিক? তার মতামত কি আদালত মানতে বাধ্য? আদালত কি নিজেই বিতর্কিত হস্তলেখা পরীক্ষা করতে এবং সে অনুযায়ী একটি মামলা নিষ্পত্তি করতে পারে? বিশেষজ্ঞ সাক্ষ্যের সাম্যগত মূল্য কি?

প্রশ্ন-৫। “এসটোপেল” বলতে কি বুঝ? সাক্ষ্য আইনের ১১৫ ধারার আলোকে “প্রতিবন্ধকতা” নীতির ব্যাখ্যা দাও। সাক্ষ্য আইনে “প্রতিবন্ধকতা” নীতির গুরুত্ব আলোচনা কর। “এসটোপেল” কে তুমি কিভাবে “রেস জুডিকেটা” থেকে পৃথক করবে?

প্রশ্ন-৬। জুডিসিয়াল নোটিশ বলতে কি বুঝ? “যে সকল ঘটনা আদালত কর্তৃক লক্ষ্যনীয় তা প্রমাণ করার প্রয়োজন নেই” উক্তিটির আইনগত তাৎপর্য ব্যাখ্যা কর এবং যে সকল ঘটনা সম্পর্কে আদালত অবশ্যই জুডিশিয়াল নোটিশ দিবেন সেগুলোর তালিকা বর্ণনা কর।

প্রশ্ন-৭। তামাদি আইনের উদ্দেশ্য কি? কিভাবে তামাদি দীর্ঘাধিকার হইতে ভিন্নতর? কখন আদালতের তামাদি কঠোর বিধি লংঘনের স্বাধীনতা আছে? তামাদি গণনার ক্ষেত্রে কোন্ কোন্ দিন বাদ যায় তা উল্লেখ কর?

প্রশ্ন-৮। তামাদি হওয়া কোন দাবী পরিশোধ করিলে উহা কি পুনরূদ্ধার যোগ্য? তামাদি আইনে কিভাবে “ইজমেন্ট” এর অধিকার অর্জন করা যায়? কখন কোন ব্যক্তি দলিল ব্যতীত অন্যের স্থাবর সম্পত্তিতে স্বত্ব অর্জন করিতে পারে?

প্রশ্ন-৯। কি কি চুক্তি সুনিদিষ্টভাবে কার্যকর করা যায় না? কোন্ কোন্ ব্যক্তির বিরুদ্ধে সুনিদিষ্ট প্রতিকার আইনের বিধান অনুযায়ী চুক্তি কার্যকর করা যায় না? চুক্তির সুনিদিষ্ট কার্য সম্পাদন সম্পর্কিত কোন মোকদ্দমা খারিজ হইলে ক্ষতিপূরণের জন্য নতুন মোকদ্দমা করা যায় কি? কখন একটি চুক্তির আংশিক সুনিদিষ্টভাবে কার্যকর করা যাইতে পারে?

প্রশ্ন-১০। সুনিদিষ্ট প্রতিকারের শ্রেণীবিভাগ কর এবং সেগুলো সংক্ষেপে আলোচনা কর। সুনির্দিষ্ট সম্পাদন মামলায় আদালত কখন ক্ষতিপূরণ প্রদান করতে পারে?

আর্ন্তজাতিক আইন

প্রশ্ন-১। “আন্তর্জাতিক আইন হল আইন বিজ্ঞানের বিলীয়মান বিন্দু”- উদাহরণসহ ব্যাখ্যা কর। আন্তাজার্তিক আইনের ভিত্তি সংক্রান্ত মতবাদসমূহ আলোচনা কর।

২। (ক) আন্তর্জাতিক আইনের আধুনিক সংজ্ঞা কি? আন্তর্জাতিক আইন ও রিষ্ট্রীয় আইনের মধ্যে পার্থক্য কর।

(খ) উল্লেখযোগ্য মামলার আলোকে আন্তর্জাতিক আইনের উৎস হিসেবে ‘বস্তুগত পরীক্ষা’ ও ‘মনস্থাত্ত্বিক পরীক্ষা’ বর্ণনা কর।

প্রশ্ন-৩। (ক) এর মধ্যে কিভাবে পার্থক্য নির্ণয় করবে? স্বীকৃতি কি প্রত্যাহার করা যায়?

(খ) প্রখ্যাত মামলার আলোকে স্বীকৃতির আইনগত ফলাফল আলোচনা কর।

প্রশ্ন-৪। তুমি কি মনে কর যে, রাষ্ট্রীয় দায় আন্তর্জাতিক আইনের এর লংঘনের ফল? এ প্রেক্ষিতে তোমার যুক্তি দাও। Corfu Channel Case (1949) উল্লেখপূর্বক রাষ্টীয় দায়ের তত্ত্বসমূহ ব্যাখ্যা কর।

প্রশ্ন-৫। শান্তিপূর্ণ উপায়ে আন্তর্জাতিক বিরোধ নিষ্পত্তির উপায়সমূহ বর্ণনা কর। আন্তর্জাতিক আদালতের দুর্বলতাসমূহ চিহ্নিত করে একে অধিকতর কার্যকর করার পরামর্শ দাও।

প্রশ্ন-৬। রাষ্ট্রীয় উত্তরাধিকার বলতে কি বুঝ? রাষ্ট্রীয় উত্তরাধিকার এবং সরকারের উত্তরাধিকারের মধ্যে পার্থক্য দেখাও। রাষ্ট্রীয় উত্তরাধিকারের ফলে নতুন সৃষ্ট রাষ্ট্রের উপর যেসব অধিকার ও দায়িত্ব বর্তায় সেগুলো আলোচনা কর।

প্রশ্ন-৭। আন্তর্জাতিক আদালত ও আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রকৃতি, ক্ষমতা এবং এখতিয়ারের একটি তুলনামূলক আলোচনা কর। সুদানের দারফুল অঞ্চলে সংঘটিত অপরাধমূলক কর্মকান্ডের ক্ষেত্রে আন্তর্জাতিক অপরাধ আদালতের সাম্প্রতিক রুলিং ব্যাখ্যা কর।

প্রশ্ন-৮। বহিংসমপর্ণ আইনের ভিত্তিসমূহ উল্লেখ কর। বহিঃসমর্পন আইনের বিভিন্ন নীতির বিবরণ প্রদান কর। কোন্ কোন্ ক্ষেত্রে অপরাধীর বহিঃসমর্পনের অনুরোধ রাষ্ট্র কর্তৃক প্রত্যাখ্যাত হতে পারে?

প্রশ্ন-৯। (ক) সমুদ্র আইন সংক্রান্ত এবং সম্পর্কে কি জান?

(খ) মহীসোপান এর সংজ্ঞা দাও। মহীসোপানের উপর উপকূলবতী রাষ্ট্রের অধিকারসমূহ কি কি?

প্রশ্ন-১০। (ক) সম্মিলিত জাতিসংঘের উদ্দেশ্য ও নীতিসমূহ লিখ।

(খ) (আন্তর্জাতিক বিচার আদালত) এর বিরোধমূলক ও উপদেশমূলক এখতিয়ার কি কি? কর্তৃক প্রদত্ত উপদেশমূলক অভিমতের আইনগত মর্যাদা কি? ব্যাখ্যা কর।

কোম্পানী আইন এবং বাণিজ্যিক আইন

প্রশ্ন-১। (ক) কোম্পানী বলতে কি বুঝ?

(খ) প্রাইভেট ও পাবলিক কোম্পানীর বৈশিষ্ট্যগুলি আলোচনা কর।

(গ) হোল্ডিং কোম্পানী ও সাবসিডিয়ারী কোম্পানীর মধ্যে সম্পর্ক নিরুপন কর।

প্রশ্ন-২। (ক) কোম্পানী গঠনের প্রাথমিক পদক্ষেপগুলি বিবৃত কর।

(খ) সংঘস্মারক ও সংঘবিধি এর বিষয়বস্তুগুলি কি?

(গ) ক্ষমতা বহির্ভূত নীতি কি?

প্রশ্ন-৩। (ক) অভ্যন্তরীণ পরিচালন নীতি বলতে কি বুঝ?

(খ) সংঘ-স্মারক ও সংঘ বিধির মধ্যে সম্পর্ক লিখ।

(গ) পরিশোধিত ও অপরিশোধিত মূলধন কি?

প্রশ্ন-৪। (ক) কোম্পানীর মূলধন কি? শেয়ার মূলধন হতে এটি কতখানি পৃথক? কোম্পানী আইনে যে সব বিভিন্ন অর্থে মূলধন শব্দটি ব্যবহৃত হয়েছে তা উল্লেখ কর।

(খ) কোম্পানির শেয়ার মূলধন কিভাবে বৃদ্ধি লাভ করতে পারে তা ব্যাখ্যা কর।

প্রশ্ন-৫। (ক) আদালত কর্তৃক বাধ্যতামূলক কোম্পানী অবসায়নের কারণসমূহ কি? এরূপ অবসায়নের ফলাফল কি?

(খ) স্বেচ্ছাকৃত ও বাধ্যতামূলক কোম্পানী অবসায়নের মধ্যে পার্থক্য দেখাও।

প্রশ্ন-৬। (ক) পণ্য বিক্রয় আইন, ১৯৩০ এ কখন ক্রেতা-বিক্রেতার দক্ষতা ও বিচক্ষণতার উপর নির্ভর করে?

(খ) আনপেইড বিক্রেতার লিয়েনের অধিকারগুলি লিখ।

(গ) কখন আনপেইড বিক্রেতা তার লিয়েনের অধিকার হারায়?

প্রশ্ন-৭। (ক) অংশীদারী কারবারের অস্তিত্ব কিভাবে প্রমাণ করা যায়?

(খ) অংশীদারী কারবারের শ্রেণীবিভাগগুলি লিখ।

(গ) কিভাবে একজন অংশীদারীর মৃত্যুতে কারবার বিলুপ্ত হতে পারে?

প্রশ্ন-৮। (ক) সাধারণ বাহক কে? সাধারণ বাহাকের অধিকার, কর্তব্য ও দায়িত্ব আলোচনা কর। সাধারণ বাহক ও নিজস্ব বাহকের মধ্যে পার্থক্য নির্ণয় কর।

(খ) নিম্নলিখিতগুলো কি সাধারণ বাহক?

(i) বাংলাদেশ রেলওয়ে; (ii) ডাকঘর; (iii) বি আর টিসি।

প্রশ্ন-৯। (ক) চার্টার পার্টি ও চালানী রশিদ বলতে তুমি কি বোঝ? চার্টার পার্টি ও চালানী রশিদের মধ্যে পার্থক্য কি? চার্টার বাই ডিমাইজ এবং চার্টার উইদাউট ডিমাইজ এর মধ্যে পার্থক্য দেখাও।

(খ) ইহা বলা কতটুকু সঠিক হবে যে, চালানী রশিদ জাহাজে বোঝাইকৃত পণ্যের আপাতদৃষ্টিতে ভাল অবস্থা নির্দেশ করে?

প্রশ্ন-১০। (ক) সালিশ কি? সালিশ আইন ২০০১ এর উদ্দেশ্যসমূহ কি?

(খ) সালিশী সম্মতি কি? সালিশ আইন, ২০০১ এর প্রধান প্রধান বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর।

ভূমি আইন, রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন এবং সরকারি দাবী আদায় আইন

প্রশ্ন-১। ১৯৫০ সালের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ বর্ণনা কর। তুমি কি মনে কর যে, এসব লক্ষ্য ও উদ্দেশ্য অর্জিত হয়েছে? ইহা কি একটি স্বয়ংসম্পূর্ণ আইন?

প্রশ্ন-২। খাজনার সংজ্ঞা দাও এবং ১৯৫০ সালের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনে কি কি কারণে একজন রায়ত অথবা অকৃষি প্রজার খাজনা বৃদ্ধি অথবা হ্রাস করা যায় তা বর্ণনা কর। খাজনার বৃদ্ধির কি কোন সীমারেখা আছে?

প্রশ্ন-৩। চিরস্থায়ী বন্দোবস্থ প্রণয়নের পটভূমিকার বর্ণনা দাও। রাষ্ট্র, জমিদার ও তালুকদারের উপর চিরস্থায়ী বন্দোবস্ত ব্যবস্থার ফলাফল আলোচনা কর। চিরস্থায়ী বন্দোবস্তকে চিরস্থায়ী কেন বলা হয়?

প্রশ্ন-৪। ১৯৪৯ সালের অকৃষি প্রজাস্বত্ব আইনে উন্নয়নমূলক কাজ কি? কে উন্নয়ন করতে পারে? মালিক ও প্রজার মধ্যে এই বিষয়ে বিরোধ কিভাবে মীমাংসীত হয়?

প্রশ্ন-৫। ‘রেকর্ড-অব-রাইটস’ বলতে কি বুঝায়? রাষ্ট্রীয় অীধগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০ এর ৪র্থ খন্ড অনুযায়ী কিভাবে ‘রেকর্ড-অব-রাইটস’ প্রস্তুত ও চূড়ান্তভাবে প্রকাশিত হয়? কখন এবং কোন্ কোন্ অবস্থার পরিপ্রেক্ষিতে ‘রেকর্ড-অব-রাইটস পরিমার্জন করা হয়?

প্রশ্ন-৬। ১৯৪৯ সালের অকৃষি প্রজাস্বত্ব আইনে ‘অকৃষি প্রজা’ কে? কখন এবং কিভাবে একজন অকৃষি প্রজাকে অকৃষি জমি থেকে উচ্ছেদ করা যায়?

প্রশ্ন-৭। ‘ক্যাডাষ্টাল সার্ভে কি? এই সার্ভেতে কি কি পদ্ধতি মেনে চলা হয়? ব্রিটিশ আমলে প্রস্তুতকৃত সি.এস. রেকর্ড কিভাবে এবং কোন আইনের মাধ্যমে করা হয়?

প্রশ্ন-৮। নীচের যে- কোন চারটি বিষয়ের উপর টীকা লিখঃ (ক) বেঞ্চ মার্ক ; (খ) মৌজা নকশা; (গ) খতিয়ান; (ঘ) তৌজি; (ঙ) কালেক্টর; (চ) ডি.সি.আর।

প্রশ্ন-৯। (ক) ১৯১৩ সালের সরকারি দাবী আদায় আইনানুযায়ী সরকারি দাবী আদায়ের জন্য কিভাবে সার্টিফিেিকট দায়ের করা যায়?

(খ) ইহার ফলাফল কি?

(গ) কখন ও কিভাবে আপত্তি দাখিল হয় এবং কিভাবে আপত্তির নিষ্পত্তি করা হয়?

প্রশ্ন-১০। ১৯১৩ সালের সরকারি দাবী আদায় আইনের উদ্দেশ্যগুলি কি? ঐ উদ্দেশ্যগুলি কি পূর্ণ হয়েছে? এ আইনের ৭ ধারার নোটিশ জারীর ফলাফল কি? কিভাবে এবং কখন একটি সার্টিফিকেট নাকচ বা সংশোধিত হতে পারে?

<<< সূচীপত্রে ফিরে যান
ফেইসবুক লগইন