Sunday , September 19 2021

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০১০

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০১০

সম্পত্তি হস্তান্তর এবং রেজিষ্ট্রেশন আইন

প্রশ্ন-১। সম্পত্তি হস্তান্তর আইনে ‘সম্পত্তি হস্তান্তর’ বলতে কি বুঝায়? কেন বলা হয়ে থাকে যে, ১৯৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনের শিরোনামটি ভুল নামের ব্যবহার? এই আইনে সম্পত্তির সংজ্ঞা যেমন দেয়া হয়নি তেমনি হস্তান্তরের সাথে সংশ্লিষ্ট সকল বিধানও যুক্ত করা হয়নি, এই তথ্যের উল্লেখপূর্বক আলোচনা কর।

প্রশ্ন-২। (ক) মামলা রুজু অবস্থায় মামলায় ভূমি হস্তান্তর কি অনুমোদনযোগ্য? এ ধরনের হস্তান্তরের ফলাফল কি?

(খ) ‘ক’ ‘খ’ এর দখলে থাকা একটি বাড়ির জন্য ‘খ’ এর বিরুদ্ধে মামলা করে। মামলা রুজু অবস্থায় ‘খ’ বাড়িটি ‘গ’ এর নিকট বিক্রয় করে। ‘ক’ এর মামলা খারিজ হয়ে যায়? ঘটনাটির একটি আইনী ব্যাখ্যা দাও।

প্রশ্ন-৩। প্রতিবন্ধকতা দ্বারা অনুদিত উপকরণ এর নীতি বিশদ কর। সম্পত্তি হস্তান্তর আইনের অধীন প্রতিবন্ধকতা বিধির সাথে সাক্ষ্য আইনের বিধির তুলনা কর। প্রতিবন্ধকতা মতবাদের সীমাবদ্ধতা লিখ।

প্রশ্ন-৪। (ক) ১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনের নির্বাচন নীতিটি আলোচনা কর।

(খ) ‘নালিশযোগ্য দাবী’ এর সংজ্ঞা দাও। এটি কিভাবে হস্তান্তর করা যায়? এর গ্রহীতার দায়-দায়িত্ব আলোচনা কর।

প্রশ্ন-৫। (ক) প্রতারণামূলক হস্তান্তর কি? এ ধরনের হস্তান্তর কি সবসময় বাতিলযোগ্য?

(খ) ‘ক’ তার স্থাবর সম্পত্তি অনেক পাওনাদারগণের একজন ‘খ’ এর নিকট অন্যান্য পাওনাদারদের ঠকানোর অভিপ্রায়ে ঋণ পরিশোধের অংশ হিসেবে হস্তান্তর করে। হস্তান্তরের সময় ‘খ’ ‘ক’ এর উক্তরূপ অভিপ্রায়ের কথা জানত। উক্ত হস্তান্তরটির আইনগত মর্যাদা উপযুক্ত কেস ল’ উল্লেখপূর্বক আলোচনা কর।

প্রশ্ন-৬। ইজারাগ্রহীতা কি তৃতীয় ব্যক্তির নিকট ইজারার মাধ্যমে তাঁর অধিকারের স্বত্বনিয়োগ করতে পারেন? ইজারা, উপ- ইজারাগ্রহীতা হতে বন্ধকের স্বত্ব নিয়োগীর সম্পূর্ণ স্বত্বের বিরুদ্ধে ইজারাদাতার অধিকার আলোচনা কর।

প্রশ্ন-৭। (ক) বৈশিষ্ট্যসহ বিভিন্ন প্রকার রেহেন এর সংজ্ঞা দাও। বিভিন্ন প্রকার রেহেন রেহেনের গ্রহীতাগণের অধিকারগুলি লিখ

(খ) বিক্রয় ও বন্ধক-এর মধ্যে পার্থক্যগুলি লিখ।

প্রশ্ন-৮। বৈধ দানের উপাদানসমূহ কী কী? একটি দান কখন স্থগিত বা প্রত্যাহার করা যায়? শর্তাধীন দান কি বৈধ?

প্রশ্ন-৯। (ক) কারা হস্তান্তর দলিল নিবন্ধনের জন্য উপস্থাপন করার উপযুক্ত? কি কি কারণে একটি দলিল নিবন্ধনকরণ প্রত্যাখ্যান করা যেতে পারে?

(খ) সম্পাদনের তারিখ হতে কত সময়ের মধ্যে দলিল নিবন্ধনের জন্য উপস্থাপন করতে হয়? এই বিষয়টির ব্যতিক্রম কি?

প্রশ্ন-১০। নিবন্ধন আইনের উদ্দেশ্য এবং নিবন্ধনের গুরুত্ব আলোচনা কর। নিবন্ধনের মহাপরিদর্শক এর ক্ষমতা ও কার্যাবলি বর্ণনা কর।

দেওয়ানী কার্যবিধি

প্রশ্ন-১। দেওয়ানী প্রকৃতির মোকদ্দমা বলতে কি বুঝ? একটি দেওয়ানী মোকদ্দমা রুজু হতে চূড়ান্ত শুনানী পর্যন্ত যে সকল পর্যায়ের মধ্য দিয়ে অগ্রসর হয় হয় তার বর্ণনা দাও এবং সংক্ষেপে ঐ সকল পর্যায়ের প্রতিটির উদ্দেশ্য ও পদ্ধতি ব্যাখ্যা কর।

প্রশ্ন-২। নিষেধাজ্ঞা কি? অস্থায়ী নিষেধাজ্ঞা ও অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞার মধ্যে পার্থক্য নির্ণয় কর। নিষেধাজ্ঞা মঞ্জুরীর প্রতিষ্ঠিত নীতিগুলি কি কি?

প্রশ্ন-৩। আরজি ও প্লিডিংসের সংজ্ঞা ও পার্থক্য বর্ণনা কর। আরজির বিষয়বস্থু কি কি? যে সকল কারণে আরজি ফেরৎ পাঠানো ও প্রত্যাখ্যান করা যায় তা বর্ণনা কর। আপীলের সময় কি আরজি সংশোধন করা যায়? আলোচনা কর।

প্রশ্ন-৪। রায়, ডিক্র ও আদেশের সংজ্ঞা দাও এবং এদের মধ্যে পার্থক্য নির্ণয় কর। রায়-পূর্ববর্তী ও রায়-পূর্ববর্তী ক্রোক বলতে কি বুঝ? মূল ডিক্রির বিরুদ্ধে কিভাবে আপীল করা যায় ব্যাখ্যা কর।

প্রশ্ন-৫। (ক) ইন্টারপ্লিডার মামলা বলতে কি বুঝ? ইন্টারপ্লিডার মামলার আরজি এবং বিচার সংক্রান্ত দেওয়ানী কার্যবিধির বিধানসমূহ সংক্ষেপে আলোচনা কর।

(খ) প্রতিনিধিত্বমূলক মামলা বলতে কি বুঝ? কিভাবে এরূপ মামলা দায়ের করা যায়? সরকারের বিরুদ্ধে এরূপ মামলা রুজু করা যায় কি? যদি যায় তবে কিভাবে?

প্রশ্ন-৬। পক্ষগণের সংযোগ সংক্রান্ত বিধিগুলি আলোচনা কর। মামলা শুনানীর সময় পক্ষগণ কিভাবে হাজির হবে? পক্ষগণের হাজিরার বিধিগুলি এবং গর-হাজিরার কারণে মামলা খারিজ হয়ে গিয়েছে, সেখানে কি কি প্রতিকার আছে? এ বিষয়ে উপযুক্ত কারণ কি?

প্রশ্ন-৭। আপীল কি? আপীল আদালতের ক্ষমতা বর্ণনা কর। আপীল পর্যায়ে অতিরিক্ত সাক্ষ্য কি নেয়া যায়? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও। রিভিউ আবেদন গ্রহণ বা নাচক করা আদেশ কি আপীলযোগ্য?

প্রশ্ন-৮। দেওয়ানী কার্যবিধি অনুযায়ী আদালতের সহজাত ক্ষমতাকে তুমি কিভাবে বিশ্লেষণ করবে? কখন এই প্রকারের ক্ষমতা প্রয়োগ করা যাবে তাহা উদাহরণসহ ব্যাখ্যা কর। দেওয়ানী কার্যবিধিতে ১৫১ ধারা না থাকলে কি ঘটতে? আইন দ্বারা নির্ধারিত প্রতিকারের ক্ষেত্রে এই ক্ষমতাগুলো কতদূর পর্যন্ত যেতে পারে?

প্রশ্ন-৯। (ক) সেট-অফ কি? সেট-অফ এ প্রযোজ্য আবশ্যকীয় শর্তাসমূহ কি? এটি কিভাবে পাল্টা দাবী থেকে পৃথক?

(খ) কখন আদালত রিসিভার নিয়োগ করেন? রিসিভারের দায়িত্ব এবং কর্তব্যগুলো কি? রিসিভার নিয়োগের আদেশ কি আপীলযোগ্য?

প্রশ্ন-১০। পুনঃপরীক্ষণ বা পর্যালোচনা কি? কি কি বিভিন্ন কারণে বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে রিভিশনের জন্য আবেদন করা যায়? কিভাবে রিভিশন হতে রিভিউ ভিন্নতর?

অপরাধ আইন ও ফৌজদারী কার্যবিধি

প্রশ্ন-১। অপরাধের বৈশিষ্ট্যগুলো লিখ। কোন কোন অবস্থায় অপরাধ সৃষ্টিতে “দোষী মন” অত্যাবশ্যকীয় এবং কোন কোন অবস্থায় নয়? আলোচনা কর।

প্রশ্ন-২। বে-আইনী সমাবেশ কি? কখন ও কি অবস্থায় একটি সমাবেশ বে-আইনী সমাবেশ বলে গণ্য হয়? বে-আইনী সমাবেশের সদস্যদের দায়দায়িত্ব আলোচনা কর।

প্রশ্ন-৩। জালিয়াতি কি? মিথ্যা দলিল প্রণয়ন বলতে কি বুঝ? উদাহরণসহ ব্যাখ্যা কর। কোন কোন ক্ষেত্রে কোনো ব্যক্তির নিজ নাম সহি জালিয়াতির পর্যায়ে পড়ে?

প্রশ্ন-৪। চুরির সংজ্ঞ দাও। ইহার উপাদানগুলো বর্ণনা কর। কোন কোন ক্ষেত্রে চুরি দস্যুতার শামীন হয়? আলোচনা কর।

প্রশ্ন-৫। সংজ্ঞা দাও ও পার্থক্য দেখাওঃ (ক) অপবাহন ও অপহরণ; (খ) খুন ও অপরাধ নরহত্যা? (গ) সাধারণ অভিপ্রায় ও সাধারণ উদ্দেশ্য।

প্রশ্ন-৬। চার্জ কি? ফৌজদারী মামলায় অনুষ্ঠানিক চার্জ গঠনের উদ্দেশ্য কি? একটি চার্জে কি কি বিষয় অন্তর্ভুক্ত থাকে? কখন বিভিন্ন অপরাধ একত্রে চার্জভুক্ত করা যায়? এক্ষেত্রে অপরাধের সংখ্যার কোন সীমা আছে কি? যদি থাকে, তবে কখন?

প্রশ্ন-৭। (১) প্রাথমিক তথ্য বিবরণী ও নালিশ, (২) চার্জশীট ও ফাইনাল রিপোর্ট আলোচনা কর এবং উহাদের মধ্যে পার্থক্য দেখাও। ফৌজদারী মোকদ্দমার কোন পর্যায়ে প্রাথমিক তথ্য বিবরণী, নালিশী দরখাস্ত, চার্জশীট এবং ফাইনাল রিপোর্ট তৈরি করা হয়ে থাকে?

প্রশ্ন-৮। (ক) ফৌজদারী কার্যবিধির ৫৬১-ক ধারায় রক্ষিত হাইকোর্ট বিভাগের অন্তর্নিহিত ক্ষমতার পরিসর আলোচনা কর। (খ) হাইকোর্ট বিভাগ ও দায়রা জা আদালতের ফৌজদারী রিভিশন এখতিয়ার বলতে কি বুঝ? ফৌজদারী কার্যবিধি আইনের সংশ্লিষ্ট ধারা উল্লেখপূর্বক আলোচনা কর। সংক্ষেপে হাইকোর্ট বিভাগের ফৌজদারী রিভিশন এখতিয়ার আলোচনা কর।

প্রশ্ন-৯। (ক) প্রাথমিক তথ্য-বিবরণী বলতে কি বুঝ? কে ইহা দায়ের করতে পারে? প্রাথমিক তথ্য বিবরণী সাক্ষ্যগত মূল্য আলোচনা কর। (খ) কোন কোন অবস্থায় কোনো পুলিশ অফিসার একজন ব্যক্তিকে বিনা ওয়ারেন্টে গ্রেফতার করতে পারে?

প্রশ্ন-১০। ফৌজদারী কার্যবিধিতে পূর্বের ঘোষিত দÐ বা খালাস কখন নতুন বিচার কার্য পরিচালনার ক্ষেত্রে বাধা বলে গণ্য হয় তা আলোচনা কর। উদাহরণ দাও।

প্রশ্ন-১১। সংক্ষিপ্ত বিচার কি? কোন কোন অপরাধের সংক্ষিপ্ত বিচার করা যায় এবং কার দ্বারা? ঐ সমস্ত ক্ষেত্রে সর্বোচ্চ কত দূর শাস্তি দেয়া যেতে পারে উল্লেখ কর।

সাক্ষ্য আইন, তামাদি আইন এবং সুনির্দিষ্ট প্রতিকার আইন

প্রশ্ন-১। (ক) সাক্ষ্য বলতে কি বুঝ? (খ) অনুমান বলতে কি বুঝ? (গ) ‘অনুমান করিতে পারে’ এবং ‘অনুমান করিতে পারিবে’ উদাহরণসহ ব্যাখ্যা কর।

প্রশ্ন-২। দলিলী সাক্ষ্য বলতে কি বুঝ? সাক্ষীদের দলিলসমূহ দ্বারা অগ্রাহ্য করা যায়, দলিলসমূহকে সাক্ষীদের দ্বারা নয়-সাক্ষ্য আইনের প্রাসাঙ্গিক বিধানসমূহের আলোকে উক্তিটির যথাযর্থতা নিরূপণ কর। দলিলভুক্ত সাক্ষ্য দ্বারা মৌখিক সাক্ষ্য বর্জন সংক্রান্ত বিধানসমূহের কোন ব্যতিক্রম আছে কি?

প্রশ্ন-৩। ইঙ্গিতবাহী প্রশ্ন বলতে কি বুঝ? সাক্ষীকে কখন ইঙ্গিতবাহী প্রশ্ন করা যায়? সাক্ষীর বিশ্বাসযোগ্যতা কিভাবে হরণ করা যায়? কি কি কারণে একজন বিচারক এ প্রক্রিয়ায় হস্তক্ষেপ করতে পারেন? প্রশ্ন আইনসম্মত ও প্রাসঙ্গিক হওয়া সত্তে¡ও কখন সাক্ষীকে প্রশ্নের উত্তর দিতে বাধ্য করা যায় না?

প্রশ্ন-৪। (ক) জনশ্রুতি কোন সাক্ষ্য নয়-সংক্ষেপে এই নীতির ব্যতিক্রমসমূহ আলোচনা ও ব্যাখ্যা কর। (খ) প্রমাণের ভার সম্পর্কিত সাধারণ নিয়মাবলি বর্ণনা কর।

প্রশ্ন-৫। (ক) জবানবন্দী ও জেরার প্রকৃতি, পরিধি ও উদ্দেশ্য আলোচনা কর।

(খ) কখন কোনো পক্ষ তার নিজের জেরা করতে পারবে?

(গ) সাক্ষ্য আইন, ১৮৭২ অনুযায়ী জেরা সংক্রান্ত বিধানবলী কতটুকু প্রতিদ্ব›িদ্বতামূলক উপর প্রতিষ্ঠিত?

প্রশ্ন-৬। (ক) সাক্ষ্য আইন প্রয়োগের প্রধান নীতি উল্লেখ কর।

(খ) মৌখিক সাক্ষ্য সকল ক্ষেত্রে প্রত্যক্ষ হইবে এই নীতিটি বিশদ ব্যাখ্যা কর।

(গ) এই নীতিটির ব্যতিক্রম আছে কি?

প্রশ্ন-৭। (ক) মৃত্যুকালীন ঘোষণা বলতে কি বুঝ?

(খ) কি কারণে মৃত্যুকালীন ঘোষণা সাক্ষ্য হিসাবে গ্রহণ করা হয়?

(গ) মৃত্যুকালীন ঘোষণাকারী যদি দৈবাৎ বাঁচিয়া যায়, তাহলে তার ঘোষণা কি সাক্ষ্য আইন, ১৮৭২ এর বিধান অনুযায়ী সাক্ষ্য হিসাবে গ্রহণযোগ্য?

প্রশ্ন-৮। (ক) সাক্ষ্য আইন, ১৮৭২ অনুযায়ী চরিত্র বলিতে কি বুঝ?

(খ) কখন দেওয়ানী ও ফৌজদারী মামলায় চরিত্র সংক্রান্ত সাক্ষ্য প্রাসঙ্গিক?

(গ) পূর্ববর্তী দন্ডাদেশ কি খারাপ চরিত্রের সাক্ষ্য হিসাবে প্রাসঙ্গিক? আলোচনা কর।

প্রশ্ন-৯। (ক) জবর দখলের সংজ্ঞা দাও। জবর দখলের দাবী দখলকারী ব্যক্তিকে কি চূড়ান্ত স্বত্ব প্রদান কর?

(খ) বিলম্ব মওকুফ বলতে কি বুঝ? এই বিলম্ব মওকুফের বিধান কি তামাদি আইনের মূল উদ্দেশ্যকে নস্যাৎ করে?

প্রশ্ন-১০। (ক) সম একবার চলিতে আরম্ভ করিলে মামলা দায়ের করিবার পরবর্তী অক্ষমতা তাহাতে থামাইতে পারেনা-ব্যতিক্রম উল্লেখপূর্বক এর আইন আলোচনা কর।

(খ) তামাদি আইন শুধুমাত্র অধিকার ধ্বংস করেনা, পরোক্ষভাবে অধিকার প্রদানও করে- ব্যাখ্যা কর।

(গ) তামাদি ও প্রেসক্রিপশনের মধ্যকার প্রভেদ নিরূপণ কর।

প্রশ্ন-১১। (ক) নিষেধাজ্ঞার সংজ্ঞা দাও।

(খ) অস্থায়ী নিষেধাজ্ঞা ও অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞা মঞ্জুরের ক্ষেত্রে আদালত কোন নীতিসমূহ অনুসরণ করে থাকে?

(গ) উদাহরণসহ নিবৃত্তিমূলক নিষেধাজ্ঞা ও আদেশমূলক নিষেধাজ্ঞার মধ্যকার প্রভেদ নিরূপণ কর।

প্রশ্ন-১২। (ক) আনুষঙ্গিক প্রতিকার কি?

(খ) স্বত্বের ঘোষণামূলক মামলায় উক্ত প্রতিকার প্রার্থনা না করার ফলাফল কি?

(গ) সুনির্দিষ্টি প্রতিকার আইনের অধীনে কখন ঘোষণামূলক ডিক্রী প্রদান করা যায়? আলোচনা কর।

আর্ন্তজাতিক আইন

প্রশ্ন-১। রাষ্ট্রসমূহ কোন আন্তর্জাাতিক আইন মেনে চলে? ইহা কি বাধ্যতামূলক? এই আইন কিভাবে বলবৎ হয়? কেন বলা হয় যে, আন্তর্জাতিক আইন সমন্বয় সাধনের আইন, অধীনতার আইন নয়? এই আইনের স্ব-সীমাবদ্ধতা বলতে কি বুঝ?

প্রশ্ন-২। একটি রাষ্ট্র অন্য একটি নতুন রাষ্ট্রকে স্বীকৃতি দানকালে সাধারণত কি কি বিষয় বিবেচনায় নিয়ে থাকে? স্বীকৃতি কি একটি অধিকার? স্বীকৃতি কখন হস্তক্ষেপ বলে বিবেচিত হতে পারে? রাষ্টীয় স্বীকৃতি এবং সরকারের স্বীকৃতির মধ্যে পার্থক্য কর।

প্রশ্ন-৩। সন্ধির সংজ্ঞা দাও। নীতি ব্যাখ্যা কর। আন্তর্জাতিক আইনে সন্ধি ও চুক্তি এর মধ্যে পার্থক্য কি? ‘রেবুস সিক স্ট্যান্টিবুস’ মতবাদ ব্যাখ্যা কর।

প্রশ্ন-৪। একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল বলতে কি বুঝ? এই অঞ্চলে উপকূলীয় রাষ্ট্রের অধিকার, এখতিয়ার এবং কর্তব্যসমূহ এবং অন্যান্য রাষ্ট্রের অধিকার এবং কর্তব্যসমূহ আলোচনা কর। মহাসমুদ্রের স্বাধীনতাসমূহের কোন কোনটি একচেটিয়া অঞ্চলের অন্তর্ভুক্ত হয়েছে?

প্রশ্ন-৫। কূটনীতিক কারা? কূটনৈতিক সুবিধা ও দায়দায়িত্বসমূহ বর্ণনা কর। এ সুবিধা ও দায়মুক্তিসমূহ কি আন্তর্জাতিক সংগঠন ও কনসিউলেট এর জন্য প্রযোজ্য? এসব সুবিধা ও দায়মুক্তি কি প্রত্যাহার করা যায়? কূটনীতিকগণ কর্তৃক এ সুবিধা অপব্যবহারের জন্য তাদের বিরুদ্ধে কি কোন ব্যবস্থা নেয়া যায়?

প্রশ্ন-৬। একটি রাষ্ট্র অন্য একটি রাষ্ট্রের ব্যাপারে হস্তক্ষেপ করতে পারে কি? কোন রাষ্ট্রের বিরুদ্ধে জাতিসংঘ শক্তি ব্যবহার করতে পারে কি? যদি পারে তাহলে কি অবস্থার প্রেক্ষিতে?

প্রশ্ন-৭। অবরোধ কি? কার্যকরী অবরোধের শর্তাবলী কি কি? যুদ্ধকালীন এবং শান্তিকালীন অবরোধের মধ্যকার পার্থক্য নির্ণয় কর।

প্রশ্ন-৮। আন্তর্জাতিক আদালতের গঠন ও কার্যাবলি আলোচনা কর। কিভাবে এই আদালত বিরোধ নিষ্পত্তি করে থাকে? কিভাবে এই আদালতের রায় বলবৎ হয়? এই আদালতের ফলপ্রসূতা উন্নয়নের লক্ষ্যে তোমার পরামর্শ দাও।

প্রশ্ন-৯। জাতিসংঘের আইনগত প্রকৃতির বর্ণনা দাও। একটি রাষ্ট্র কিভাবে জাতিসংঘের সদস্য হতে পারে? নিরাপত্তা পরিষদ ও সাধারণ পরিষদের ভিতর সম্পর্কে কি? নিরাপত্তা পরিষদের বৃহৎ শক্তির ভেটো ক্ষমতার পক্ষে কি যুক্তি আছে? আলোচনা কর।

প্রশ্ন-১০। আন্তর্জাতিক নদী বলে কি বুঝ? নদীবিধৌধ রাষ্ট্রসমূহের অধিকার ও দায়িত্ব আলোচনা কর। বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত গঙ্গা নদীর পানির বল্টন চুক্তি, ১৯৯৬ কে তুমি কিভাবে মূল্যায়ন করবে?

কোম্পানী আইন এবং বাণিজ্যিক আইন

প্রশ্ন-১। কোম্পানীর সংজ্ঞা দাও। কোম্পানী একজন আইনস্বীকৃত কৃত্রিম ব্যক্তি হিসেবে গণ্য হয়-মামলা উল্লেখসহকারে আলোচনা কর। কখন একটি কোম্পানীকে নামের অংশ হিসেবে লিমিটেড কথাটি ছাড়াও নিবন্ধন করা যায়?

প্রশ্ন-২। কোম্পানীর সংঘ স্মারকের প্রকৃতি ব্যাখ্যা কর। ন্যায্য ও নিরপেক্ষতার ভিত্তিতে আদালত কর্তৃক বাধ্যতামূলক অবলুপ্তির নির্দেশ দেয়ার প্রধান প্রধান কারণসমূহ কি কি?

প্রশ্ন-৪। (ক) কিভাভে একজন ব্যক্তির কোম্পানীর সদস্য পদ থাকে না? সদস্য পদ নেই এইরূপ ব্যক্তি কি কোম্পানীর দেনার জন্য দায়ী হতে পারে?

(খ) সংবিধিবদ্ধ সভা ও বার্ষিক সাধারণ সভার মধ্যে তুমি কিভাবে পার্থক্য করবে? একজন প্রক্সির ভোটাধিকারের কি কোন সীমাবদ্ধতা আছে?

প্রশ্ন-৫। (ক) প্রবর্তক কে? তার দায়-দায়িত্ব কি?

(খ) প্রসপেকটাস কি? প্রসপেকটাসে ক্রটিপূর্ণ বিবৃতিদানের জন্য দায়-দায়িত্ব কি?

(গ) লভ্যাংশ ও মুনাফার মধ্যে পার্থক্য নির্ণয় কর।

প্রশ্ন-৬। (ক) ফস বনাম হরবটল মামলায় প্রতিষ্ঠিত আইনের নীতিমালা ব্যাখ্যা কর। এই আইনের নীতিমালার ব্যতিক্রমগুলো কি?

(খ) একটি কোম্পানীর মেমোরেন্ডাম অব এসোসিয়েশন -এর অন্তর্ভুক্ত উদ্দেশ্যসমূহ সংশোধনের পদ্ধতি লিপিবদ্ধ কর।

প্রশ্ন-৭। (ক) সাধারণ বাহক কখন পণ্য বহনে অস্বীকৃতি জানাতে পারে? বিশেষ চুক্তি দ্বারা সাধারণ বাহক কি তার দায়-দায়িত্ব হ্রাস করতে পারে?

(খ) যদিও রেলওয়ের ঝুঁকি ও মালিকের ঝুঁকির মধ্যে পার্থক্য কি? রিস্ক নোট ইস্যুর উদ্দেশ্য কি?

প্রশ্ন-৮। (ক) হস্তান্তরযোগ্য দলিল বলতে কি বুঝ? বিশেষভাবে ও সাধারণভাবে চেক রেখাঙ্কিত করার ফলাফল কি? সকল চেক কি বাণিজ্যিক হুন্ডি? কখন ব্যাংক অবশ্যই চেক ফেরত দিবে?

(খ) ধারক ও যথাকালে ধারক এর মধ্যে পার্থক্য নির্ণয় কর।

প্রশ্ন-৯। দেউলিয়া আইনের উদ্দেশ্যসমূহ কি? কাকে দেউলিয়া ঘোষণা করা যায় এবং কাকে দেউলিয়া ঘোষণা করা যায় না? দেউলিয়া আইন, ১৯৯৭ অনুযায়ী কোন কোন কার্যগুলি দেউলিয়া কার্যের পর্যায়ভুক্ত।

প্রশ্ন-১০। চেকে দাগকাটার তাৎপর্য ও পদ্ধতিসমূহ বর্ণনা কর। চেক দাগকাটার ফলাফল কি? একটি হস্তান্তরযোগ্য দলিলের প্রত্যাখ্যান সম্পর্কিত বিধানসমূহ কি?

প্রশ্ন-১১। (ক) অংশীদারী কারবারের অস্তিত্ব কিভাবে প্রমাণ করা যায়?

(খ) অংশীদারী কারবারের শ্রেণীবিভাগগুলি লিখ।

(গ) কিভাবে একজন অংশীদারীর মৃত্যুতে কারবার বিলুপ্ত হতে পারে?

প্রশ্ন-১২। (ক) নিশ্চয়তা কি? শর্তের সহিত উহার পার্থক্য কি? নমুনা দ্বারা পণ্য বিক্রয়ের ক্ষেত্রে অব্যক্ত শর্ত ও নিশ্চয়তাসমূহ বর্ণনা কর।

(খ) মিসেস ঐশী, এক খুচরা ঔষধ বিক্রেতার নিকট হতে একটি গরম পানির বোতল ক্রয় কর। বোতলটি গরম পানি ধারণ করতে পারে। কিন্তু ফুটন্ত পানি নয়। মিসেস ঐশী উহাতে ফুটন্ত পানি ভর্তি করলে বোতলটি বিস্ফোরিত হয় এবং তাঁর স্বামীকে আহত করে। মিসেস ঐশী উক্ত বিক্রেতার বিরুদ্ধে ক্ষতিপূরণ আদায়ের মামলা করতে ইচ্ছা প্রকাশ করলে বিক্রেতা সাবধান নীতির যুক্তি প্রদর্শন করে। আলোচনা কর।

ভূমি আইন, রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন এবং সরকারি দাবী আদায় আইন

প্রশ্ন-১। ১৭৯৩ সনের চিরস্থায়ী বন্দোবস্তের পেছনে কি কি অর্থনৈতিক উদ্দেশ্য ছিল? তুমি কি মনে কর যে, চিরস্থায়ী বন্দোবস্ত ছিল জমিদারদের জন্য মহাসনদ।

প্রশ্ন-২। ১৯৫০ সনের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের অধীনে আপীল, রিভিশন এবং রিভিউ সংক্রান্ত বিধানাবলি আলোচনা কর। এসব ক্ষেত্রে তামাদির সময়সীমা কি?

প্রশ্ন-৩। ১৯৪৯ সনের অকৃষি প্রজাস্বত্ব আইন মোতাবেক অগ্রক্রয় আইনের বিধান আলোচনা কর। ইহা কি ১৯৫০ সনের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের অগ্রক্রয়ের বিধান হতে পৃথক?

প্রশ্ন-৪। ইজমেন্ট কি? কিভাবে তা অর্জন করা যায়? ইজমেন্ট অর্জনের আইনগত কোন সময় আছে কি?

প্রশ্ন-৫। টিকা লিখঃ (যে কোন পাঁচটি) (ক) সম্পূর্ণ খাইখালাসী বন্ধক; (খ) চাষী রায়ত; (গ) খাজনা; (ঘ) প্রজা; (ঙ) স্বস্থলে পয়ন্তি, (চ) এস্টেট, (ছ) জোতজম।

প্রশ্ন-৬। মৎস্য নদীকে অনুসরণ করে এবং মৎস্য শিকারী মৎস্যকে অনুসরণ করে। এই উক্তিটি বাংলাদেশে কতটুকু প্রযোজ্য তা একটি উল্লেখযোগ্য মামলার নজিরসহকারে আলোচনা কর।

প্রশ্ন-৭। ক্যাডাস্ট্রাল সার্ভে বলতে কি বুঝায়? ক্যাডাস্ট্রাল সার্ভেতে কি কি পদ্ধতি মেনে চলা হয়? ব্রিটিশ আমলে প্রস্তুতকৃত সি.এস. রেকর্ড কিভাবে এবং কোন আইনের মাধ্যমে করা হয়?

প্রশ্ন-৮। নিচের যে কোনো চারটি বিষয়ের উপর টীকা লিখ: (ক) দিয়ারা জরিপ; (খ) পেটি জরিপ (গ) খাজনার দাখিল; (ঘ) ড্রাফট খতিয়ান; (ঙ) মিউটেশন খতিয়ান; (চ) চান্দিনা ভূমি।

প্রশ্ন-৯। ১৯৯৩ সনের পিডিআর আইনের অধীনে আপীল, রিভিশন এবং রিভিউ-এর বিধানসমূহ আলোচনা কর।

প্রশ্ন-১০। সার্টিফিকেট কি? কোন কোন অবস্থাতে বিক্রয় বাতিলের জন্য অথবা সার্টিফিকেট কার্যকরীকরণের উদ্দেশ্যে বিক্রয়কৃত স্থাবর সম্পত্তির দখল পুনরুদ্ধারের জন্য দেওয়ানী আদালতে মামলা দায়ের করা যায়?

<<< সূচীপত্রে ফিরে যান
ফেইসবুক লগইন