Friday , April 26 2024

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০১১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০০১১

সম্পত্তি হস্তান্তর এবং রেজিষ্ট্রেশন আইন

প্রশ্ন-১। (ক) ১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনের আওতায় সম্পত্তির ধারণা সম্পর্কে আলোচনা কর। সম্পত্তি হস্তান্তর আইনটি কি একটি স্বয়ংসম্পূর্ণ আইন?

প্রশ্ন-২। (ক) বিক্রয়ের উপাদানসমূহ আলোচনা কর। বিক্রয় কিভাবে করা যায়? বাংলাদেশের আইন উল্লেখপূর্বক ‘ক্রেতা সাবধান’ মতবাদটি ব্যাখ্যা কর। (খ) কায়েমী স্বার্থ ও ঘটনা সাপেক্ষ স্বার্থ-এর মধ্যে তুমি কিভাবে পার্থক্য নির্দেশ করবে?

প্রশ্ন-৩। (ক) সম্পত্তি হস্তান্তর আইনের সংশ্লিষ্ট ধারায় বর্ণিত “টেন্যান্ট এ্যাট উইল” এবং “টেন্যান্ট এ্যাট সাফারেন্স” এর মধ্যে পার্থক্য নির্ণয় কর।

প্রশ্ন-৪। সম্পত্তি হস্তান্তর আইনে উল্লিখিত নোটিশের সংজ্ঞা দাও এবং উহাদের শ্রেণিবিভাগ কর। একটি বৈধ নোটিশের মূল উপাদানগুলি কী? উক্ত আইনে ৩ ধারায় যেযে অবস্থায় নোটিশ আরোপিত হয় তা আলোচনা কর।

প্রশ্ন-৫। (ক)‘একদা বন্ধক, সর্বদাই বন্ধক’- ব্যাখ্যা কর। বন্ধক ও চার্জের মধ্যে পার্থক্য নির্ণয় কর। (খ) বলতে কি বুঝ? এর ফলাফল কি? কারা বন্ধক মুক্ত করার অধিকার প্রয়োগ করতে পারে? কিভাবে এই অধিকার নষ্ট হয়?

প্রশ্ন-৬। (ক) লিসপেনডেন্স নীতিটি ব্যাখ্যা কর। এ নীতির উদ্দেশ্য কি? নোটিশের নীতি দ্বারা এই নীতির প্রয়োগ কি ক্ষতিগ্রস্থ হবে? আলোচনা কর। (খ) মামলা চালিত অবস্থায় কৃত কোনো হস্তান্তর কি বাতিল?

প্রশ্ন-৭। (ক) কীভাবে একটি ইজারার পরিসমাপ্তি ঘটে? সম্পপত্তি বিনষ্ট হলে ইজারা গ্রহীতা কী ইজারা বিলোপ করতে পারে? (খ) কে একটি বাড়ি ভাড়ার ইজারা দিল- এর জীবিত থাকা পর্যন্ত। মারা গেল; কিন্তু বাড়িটির দখল বহাল রাখল। এর বিরুদ্ধে কোনো প্রতিকার পাবে কী?

প্রশ্ন-৮। (ক) মার্শালিং এবং কন্টিবিউশন-এর সংজ্ঞা দাও ও ব্যাখ্যা কর। উক্ত নীতিদ্বয়ের মধ্যে বিরোধের ফলাফল কি? (খ) বিনিময়ের অপরিহার্য উপাদানগুলি আলোচনা কর। বিনিময়ের পক্ষদ্বয়ের অধিকার ও দায়-দায়িত্ব কী?

প্রশ্ন-৯। যে সকল দলিল-এর রেজিস্ট্রেশন ঐচ্ছিক তা বর্ণনা কর। কোন কোন দলিল বাধ্যতামূলকভাবে নিবন্ধন করতে হবে? নিবন্ধনযোগ্য দলিল নিবন্ধন না করার ফলাফল কি? নিবন্ধন প্রত্যাখ্যান-এর বিরুদ্ধে কি প্রতিকার আছে?

প্রশ্ন-১০। যে সব কারণে একটি দলিল রেজিষ্ট্রিকরণে অস্বীকৃতি জ্ঞাপন করা যায় তা আলোচনা কর। এরূপ অস্বীকৃতি জ্ঞাপনের বিরুদ্ধে কী কী প্রতিকার পাওয়া যায়?

————

প্রশ্ন-১। বাংলাদেশের বিভিন্ন দেওয়ানী আদালতের গঠন, এখতিয়ার ও কার্যাবলি আলোচনা কর।

প্রশ্ন-২। (ক) মূল আইন ও পদ্ধতিগত আইন বলতে কি বুঝ? যুক্তিসহ ব্যাখ্যা কর। কতদূর পর্যন্ত দেওয়ানী কার্যবিধি আইন পদ্ধতিগত? আলোচনা কর। (খ) মূল আইনের কি কোনো ভূতাপেক্ষ কার্যকারিতা আছে? (গ) ১৯০৮ সালের দেওয়ানী কার্যবিধি আইনকে কেন ধারা, আদেশ ও নিয়মে বিভক্ত করা হয়েছে? এদের মধ্যে পার্থক্যগুলো কি কি?

প্রশ্ন-৩। (ক) একটি মামলার রায় বলতে তুমি কি বুঝ? ইহা কিভাবে ডিক্রী হতে পৃথক? একটি ডিক্রীর বিষয়বস্তু কি? কোন কোন মামলায় আদালত প্রাথমিক ডিক্রী দিয়ে থাকেন? (খ) একতরফা ডিক্রীর বিরুদ্ধে কি কি প্রতিকার বিদ্যমান?

প্রশ্ন-৪। (ক) বিচার্য্য বিষয় কি? বিচার্য্য বিষয়ের গুরত্ব আলোচনা কর। তথ্যগত ও আইনগত বিচার্য্য বিষয়ের পার্থক্য দেখাও। (খ) বিভিন্ন প্রকৃতি ও তায়দাদের মোকদ্দমা দায়ের সংক্রান্ত যে সমস্ত বিধি আছে সেইগুলি আলোচনা কর।

প্রশ্ন-৫। সমন কি? কখন এবং কার উপর সমন দেয়া যায়? সমন জারির বিভিন্ন পদ্ধতি বর্ণনা কর। কোনো ব্যক্তির উপর সমন জারি হলে কিভাবে আদালত তাকে উপস্থিত হওয়ার জন্য বাধ্য করতে পারে?

প্রশ্ন-৬। রেস-জুডিকাটা কি? কি উদ্দেশ্যে এ আইন দেওয়ানী কার্যবিধি আইনে সন্নিবেশিত হয়েছে? এ নীতি প্রয়োগের জন্য কি কি শর্ত পূরণ করতে হয়? সহবাদীদের মধ্যে কি রেস-জুডিকাটা প্রযোজ্য হয়? যদি হয় তাহলে কোন কোন পরিস্থিতিতে?

প্রশ্ন-৭। কিভাবে ডিক্রী জারি করা হয়? ডিক্রী জারির আবেদন করার জন্য কি পদ্ধতি অনুসরণ করতে হয়? কখন, কিভাবে এবং কার দ্বারা নিলাম বিক্রয় রদ করা যায়? ডিক্রী জারিতে সম্পত্তি ক্রোকের ফলাফল কি?

প্রশ্ন-৮। (ক) আপীল কি? আপিল ও রিভিশনের মধ্যকার পার্থক্য দেখাও। (খ) পুনর্বিবেচনা কি? কি কি কারণে একটি ডিক্রী বা আদেশ পুনর্বিবেচনা করা যেতে পারে?

প্রশ্ন-৯। দেওয়ানী আদালত কি কি বিভিন্ন প্রকারের “কশিন” নিয়োগ বা জারি করিতে পারে। ঐ সকল “কমিশন” এর প্রয়োজনীয়তা কি এবং তাহা কোন কোন উদ্দেশ্যসমূহ পূরণ করে? আলোচনা কর।

প্রশ্ন-১০। নিন্মের যে কোনো চারটির পার্থক্য দেখাও। (ক) প্রাথমিক ডিক্রী ও ফাইনাল ডিক্রী; (খ) সেট অফ ও কাউন্টার ক্লেইম; (গ) মিস জয়েন্ডার ও নন জয়েন্ডার; (ঘ) আরজি ও লিখিত জবাব; (ঙ) আরজি খারিজ ও আরজি ফেরত।

———–

প্রশ্ন-১। আত্মরক্ষা ও সম্মত্তি রক্ষার অধিকার বলতে কি বুঝ? কোন অবস্থায় একজন ব্যক্তির আত্মরক্ষা ও সম্পত্তি রক্ষার জন্য অপরের মৃত্যু পর্যন্ত পর্যন্ত ঘটানো হয়?

প্রশ্ন-২। শান্তি বলতে কি বুঝায়? শান্তিদানের উদ্দেশ্যগুলো আলোচনা কর। দন্ডবিধির অধীনে কোন কোন অপরাধের জন্য সষ্পত্তি বাজেয়াপ্ত করা যায়?

প্রশ্ন-৩। ধর্ষণের সংজ্ঞা দাও। ধর্ষনের অপরাধের উপাদানগুলি কি কি? দন্ডবিধি অনুযায়ী ধর্ষনের অপরাধের জন্য কি শাস্তি দেওয়া যেতে পারে?

প্রশ্ন-৪। আঘাত কি? কখন তা গুরুতর আঘাতে পরিণত হয়? বলপূর্বক স্বীকারোক্তি আদায় কিংবা সম্পত্তি প্রত্যর্পণে বাধ করার জন্য ইচ্ছাকৃতভাবে আঘাতের শাস্তি বর্ণনা কর।

প্রশ্ন-৫। অপরাধমূলক নরহত্যা ও খুনের সংজ্ঞা দাও। এই দু’টির মধ্যে পার্থক্যগুলো কি কি? অপরাধমূলক নরহত্যা কখন খুনে পরিণত হয় লিখ।

প্রশ্ন-৬। অপরাধজনক সম্পত্তি আত্মসাত ও অপরাধজনক বিশ্বাসভঙ্গ কি? উহাদের উপাদানসমূহ বর্ণনা কর। অপরাধগুলি জন্য শাস্তির বিধান কি কি?

প্রশ্ন-৭। বর্তমানে বাংলাদেশে ফৌজদারী অপরাধ বিচারার্থে বিভিন্ন শ্রেণীর ফৌজদারী আদালতগুলি কি কি? প্রত্যেকটি আদালতের গঠন, ক্ষমতা ও সর্বোচ্চ শাস্তি প্রদানের ক্ষমতা আলোচনা কর।

প্রশ্ন-৮। সমন কি? সমন প্রদান ও জারির নিয়মাবলি বর্ণনা কর। সমন ও পরোয়ানা মধ্যে পার্থক্য কি কি?

প্রশ্ন-৯। গ্রেফতারী পরোয়না ব্যতীত কখন একজন পুলিশ অফিসার কোনো ব্যক্তিকে গ্রেফতার করতে পারে। পুলিশ অফিসার ছাড়া অন্য কোনো ব্যক্তি এভাবে গ্রেফতার করতে পারে কি? যদি পারে তবে কখন?

প্রশ্ন-১০। আপীল কি? কিভাবে ইহা রিভিশন হতে পৃথক? যে যে অবস্থায় ফৌজদারী আদালত কর্তৃক প্রদত্ত দন্ডগুলি আপীলযোগ্য নয় তা উল্লেখ কর। খালাস ও অপর্যাপ্ত দন্ডের বিরুদ্ধে আপীল আলোচনা কর।

প্রশ্ন-১১। জামিন কাকে বলে? কোন কোন অবস্থায় আসামী জামিনে মুক্তি পেতে পারে? জামিনের অযোগ্য অপরাধের ক্ষেত্রে জামিনের কিরূপ ব্যবস্থা রয়েছে তা ব্যাখ্যা কর। আগাম জামিন কি? কে এই ক্ষমতা প্রয়োগ করে থাকে?

প্রশ্ন-১২। টীকা লিখঃ- (ক) অনুসন্ধান, তদন্ত এবং বিচার; (খ) জামিনযোগ্য ও জামিন-অযোগ্য অপরাধসমূহ; (গ) হুলিয়া, ক্রোক ও তল্লাসী পরোয়ানা।

———-

প্রশ্ন-১। (ক) সাক্ষ্য আইন, ১৮৭২ কি স্বয়ংসম্পূর্ণ সংহিতা? (খ) সাক্ষ্য আইনের মূলনীতিগুলো কি কি? (গ) অপরাধ প্রমাণে সাক্ষ্যের গুরুত্ব সম্পর্কে সংক্ষেপে লিখ।

প্রশ্ন-২। সাক্ষীর জেরা বলতে কি বুঝায়? পক্ষীয় অনুসন্ধান সাক্ষ্য এবং বিপক্ষীফ জেরার তুলনা কর। ফৌজদারী বিচারকার্যে সাক্ষীর বক্তব্য বহির্ভূত অতিরিক্ত জেরা করা যায় কিনা? বর্ণনা

প্রশ্ন-৩। প্রতিবন্ধের সংজ্ঞা দাও। প্রতিবন্ধের অত্যাবশ্যকীয় উপাদানগুলি কি? “প্রতিবন্ধ শুধুমাত্র সাক্ষ্যের একটি নিয়মন এবং এর উপর ভিত্তি করে কোন মোকদ্দমা দায়ের করা যায় না।” আলোচনা ও ব্যাখ্যা কর। সংক্ষেপে প্রতিবন্ধ ও রেসজুডিকাটার মধ্যে পার্থক্য দেখাও।

প্রশ্ন-৪। (ক) সাক্ষীর বিশ্বাসযোগ্যতা কিভাবে ভন্ডুল করা যায়? (খ) কখন বিচারক ও আশালীন ও কুৎসামুলক প্রশ্ন করতে বাধা দিতে পারে? আলোচনা কর।

প্রশ্ন-৫। স্বীকৃতি এবং স্বীকারোক্তি কি? বিচারিক এবং বিচারিক বহির্ভূত অপরাধ স্বীকারোক্তির মধ্যে পার্থক্য দেখাও। প্রলোভন, ভীতি প্রদর্শন বা প্রতিশ্রæতির ফলে পুলিশ অফিসারের নিকট অপরাধ স্বীকারাক্তির ফলাফল কি? পুলিশের নিকট স্বীকারোক্তি কতটুকু গ্রহণযোগ্য?

প্রশ্ন-৬। (ক) বিশেষজ্ঞা কে? একজন পারদর্শী ও সাধারণ সাক্ষীর মধ্যে পার্থক্য কি? (খ) কখন একজন বিশেষজ্ঞের মতামত প্রাসঙ্গিক? তার মতামত কি আদালত মানতে বাধ্য? (গ) হস্তলেখা প্রমাণের বিভিন্ন পদ্ধতি বর্ণনা কর।

প্রশ্ন-৭। নিন্মের যে কোনো চারটি বিষয়ের উপর টীকা লিখঃ- (ক) বিদ্রোহী সাক্ষী; (খ) সাক্ষী হিসাবে ছয় বছরের শিশু; (গ)Ñ বাধ্যগত করা; (ঘ) মুক্তি; (ঙ) শাস্তি; (চ) ডিক্রী; (ছ) জুডিসিয়াল নোটিশ; (জ) জালিয়াতি।

প্রশ্ন-৮। প্রমাণের ভার বলতে কি বুঝ? মামলা প্রমাণের দায়িত্ব এবং সাক্ষ্য উপস্থাপনের দায়িত্বের মধ্যে পার্থক্য দেখাও। মামলা প্রমাণের দায়িত্ব কার উপর বর্তায়? কখন অভিযুক্ত ব্যক্তির উপর প্রমাণের দায়িত্ব অর্পিত হয়? বৈধ সন্তানের চূড়ান্ত প্রমাণ কি?

প্রশ্ন-৯। তামাদী আইনের উদ্দেশ্য কি? কখন আদালতের তামাদীর কঠোর বিধি লংঘনের স্বাধীনতা রয়েছে? তামাদী গণনার ক্ষেত্রে কোন কোন দিন বাদ যায়? তামাদী হওয়া কোনো দাবী পরিশোধ করলে উহা কি পুনরুদ্ধারযোগ্য?

প্রশ্ন-১০। (ক) তামাদি আইনে স্বীকৃতি কি? (খ) পর্যাপ্ত এবং অপর্যাপ্ত দায় স্বীকৃতির উদাহরণ দাও। (গ) “ একটি স্বীকৃতি কেবলমাত্র চলতি তামাদিকেই প্রতিষ্ঠা করে না বরং নতুন কোনো দাবীর অধিকারকেও সৃষ্টি করেন” ব্যাখ্যা কর।

প্রশ্ন-১১। (ক) ঘোষণামূলক ডিক্রী কি? কোন কোন অবস্থায় একটি আদালত ঘোষণামূলক ডিক্রী প্রদান করতে পারে না? আলোচনা কর। (খ) কখন একটি আদালত একটি ঘোষাণামূলক ডিক্রী প্রদান করতে পারে?

প্রশ্ন-১২। (ক) চুক্তির সুনির্দিষ্ট কার্য সম্পাদন বলতে কি বুঝ? (খ) ইহার জন্য কে মামলা দায়ের করতে পারে এবং কাহার বিরুদ্ধে?(গ) কোন চুক্তির সুনির্দিষ্ট কার্য সম্পাদনের মামলা খারিজ হলে ক্ষতিপূরণের জন্য কি নতুন কোন মামলা করা যাবে?

————–

প্রশ্ন-১। আন্তর্জাতিক আইন কি? এর আইনগত ভিত্তি কি? আন্তর্জাতিক আইনের বিভিন্ন মতবাদসমূহ আলোচনা কর।

প্রশ্ন-২। রাষ্ট্রীয় উত্তরাধিকার বলতে কি বুঝ? কখন পিতৃরাষ্ট্রের ঋণের দায়-দায়িত্ব উত্তরাধিকার রাষ্ট্রের উপর বর্তায় না? “বৃহৎ এবং শক্তিশালী উত্তরাধিকার বলতে কি ভিত্তি কি? আন্তর্জাতিক আইনের বিভিন্ন মতবাদসমূহ আলোচনা কর।

প্রশ্ন-৩। আন্তর্জাতিক ব্যক্তির বৈশিষ্ট্যগুলি আলোচনা কর। সকল শ্রেণীর রাষ্ট্রে কি আন্তর্জাতিক ব্যক্তি? কোনো ব্যক্তি বিশেষ কি পরিমানে আন্তর্জাতিক ব্যক্তিত্বের মর্যাদ ও গুণাবলি অর্জন করতে পারে? এ প্রসঙ্গে জাতিসংঘের অবস্থান সম্পর্কে আলোচনা কর।

প্রশ্ন-৪। আন্তর্জাতিক আইনে নিরপেক্ষ নীতির ব্যাখ্যা দাও। নিরপেক্ষ এবং যুদ্ধরত অধিকার এবং কর্তব্যসমূহ কি কি?

প্রশ্ন-৫। আন্তর্জাতিক আদালতে বিচারক হবার যোগ্যতা কি কি? আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের করার বিভিন্ন পন্থাসমূহ উল্লেখ কর। কোনো ব্যক্তি কি ঐ আদালতে মামলা দায়ের করতে পারে? নিকারাগুয়া বনাম মার্কিন যুক্তরাষ্ট্র (১৯৮৬) মামলার আলোকে আদালতের গুরুত্ব ও এখতিয়ার আলোচনা কর।

প্রশ্ন-৬। মহীসোপানের সংজ্ঞা দাও। এই অঞ্চলে উপকূলীয় ও অ-উপকূলীয় রাষ্ট্রসমূহ অধিকার ও কর্তব্য নির্ণয় কর। মহীসোপানের ব্যাপারে ভারত ও বাংলাদেশের মধ্যে কি কোনো বিরোধ রয়েছে?

প্রশ্ন-৭। জাতীয়তা কাকে বলে? ইহা কিভাবে অর্জন করা যায়? জাতীয়তা কি লোপ পেতে পারে? যদি পারে, তাহলে কিভাবে?

প্রশ্ন-৮। বহিঃসমর্পন কি? বহিঃসমর্পনের শর্তাবলি কি কি? একজন রাজনৈতিক অপরাধীকে কি বহিঃসমর্পন করা যায়? ক্যাস্টিনো ও সাভারকার মামলার আলোকে এই সমস্যাটি আলোচনা কর।

প্রশ্ন-৯। জাতিসংঘ সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদের ক্ষমতা ও কার্যাবলি একটি তুলনামূলক বর্ণনা দাও।

প্রশ্ন-১০। বিরোধের শান্তিপূর্ণ নিস্পত্তি বলতে কি বুঝ? জাতিসংঘ সনদের ৩৩ নং অনুচ্ছেদ মোতাবেক বিরোধ নিষ্পত্তির শান্তিপূর্ণ পন্থাসমূহ আলোচনা কর।

——————

প্রশ্ন-১। কোম্পানির প্রসপেক্টাস কী কী বিষয় অন্তর্ভূক্ত করা উচিত? প্রসপেক্টাসে মিথ্যা বিবরণের জন্য পরিচালকের দায়সমূহ আলোচনা কর। কখন প্রসপেক্টাসে বিকল্প বিবৃতি তৈরি করা যায়?

প্রশ্ন-২। কোম্পানি আইনে পৃথক ব্যক্তিসত্তআ এবং সীমাবদ্ধ দায়-দায়িত্ব একটি নিস্পত্তিকৃত মামলার আলোকে ব্যাখ্যা কর। কখন একটি কোম্পানির নামের অংশ হিসাবে “লিমিটেড” শব্দটি ছাড়া নিবন্ধন করা যায়?

প্রশ্ন-৩। কোম্পানি এবং অংশীদারি কারবারের মধ্যে পার্থক্য নির্ণয় কর। একটি প্রাইভেট কোম্পানি কিভাবে পাবলিক কোম্পানিতে রূপান্তরিত করা যায়?

প্রশ্ন-৪। (ক) অভ্যন্তরীন পরিচালনা নীতি বলতে কি বুঝ? (খ) সংঘ-স্মারক ও সংঘবিধির মধ্যে সস্পর্ক লিখ। (গ) পরিশোধিত ও অপরিশোধিত মূলধন কি?

প্রশ্ন-৫। পরিচালক কে? কোম্পানির পরিচালক কিভাবে নিযুক্ত করা যায়? পরিচালকদের যোগ্যতা বা গুণাবলি আলোচনা কর। যোগ্যতাসূচক শেয়ার সংগ্রহে থাকা ছাড়া কোনো শেয়ারহোল্ডার কী পরিচালক হতে পারে? কখন ও কিভাবে একজন পরিচালককে অপসারণ করা যায়?

প্রশ্ন-৬। (ক) ব্যবস্থাপনা প্রতিনিধি বলতে কী বুঝ? ব্যবস্থাপনা প্রতিনিধির কার্যাবলি উল্লেখ কর।
(খ) কোম্পানি আইনে কি কি প্রকার সিদ্ধান্ত গ্রহণ করা যায়? কী উদ্দেশ্যে সে সমস্ত সিদ্ধান্ত ব্যবহার করা যায়? বিশেষ সিদ্ধান্ত গ্রহণের সিদ্ধান্ত কি?

প্রশ্ন-৭। পণ্য বিক্রয় চুক্তির বৈশিষ্ট্য ও অপরিহার্যত উপাদানসমূহ কি? কখন পণ্যের মালিকানা বিক্রেতার নিকট হতে ক্রেতার নিকট হস্তান্তরিত হয়? ক্রেতার পণ্য সরবরাহ করা হয়েছে এমন অবস্থায় একজন মূল্য অপরিশোধিত বিক্রেতার অধিকার বর্ণনা কর।

প্রশ্ন-৮। সাধারণ বাহক ও ব্যক্তি বাহকের দায়সমূহ আলোচনা কর। সাধারণ বাহক কখন পণ্য বহনে অস্বীকার করতে পারে? সাধারণ বাহকের অসতর্কতার দরুন কোনো পণ্য ধ্বংস হয়ে গেয়ে বিশেষ সম্মতির দ্বারা কি ইহা স্বীয় দায-দায়িত্ব হতে অব্যাহতি পেতে পারে?

প্রশ্ন-৯। যে কোনো চারটি উপর টিকা লিখ: (ক) সরকারি তত্ত¡াবধায়ক; (খ) সমুদ্রের ভয়ানক বিপদ; (গ) ক্রেতা সাবধান নীতি; (ঘ) নির্দিষ্ট পণ্য; (ঙ) যথাসময়ে ধারক; (চ) সাধারণ বাহক; (ছ) সাধারণ গড়পড়তা ক্ষতি।

প্রশ্ন-১০। (ক) “ওপেন” এবং “ক্রসড” চেক এর মধ্যে পার্থক্য নিরুপণ কর। (খ) তিনটি শর্তাবলি পূরণ সাপেক্ষে চেক “ডিসঅনার করার অপরাধ শাস্তিযোগ্য হয়”- উক্তিটির যথার্থতা নিরূপণ কর। (গ) এই ধরনের অপরাধ কিভাবে এবং কখন আদালতে আমলযোগ্য হয়? কোন আদালত এই অপরাধের বিচার করতে পারে?

প্রশ্ন-১১। অংশীদারি কারবার এবং যৌথ পরিবার ব্যবসায়ের মধ্যে পার্থক্য বর্ণনা কর। অংশীদারি কারবারে একজন নাবালকের আইনগত অবস্থান বিশ্লেষণ কর। একজন অংশীদারের অন্তর্নিহিত অব্যক্ত কর্তৃত্ব বলতে কি বুঝ? কোন ক্ষেত্রে এ ধরনের কর্তৃত্ব প্রয়োগ করা যায়?

প্রশ্ন-১২। (ক) বীমা চুক্তির সাধারণ বৈশিষ্ট্যগুলো আলোচনা কর। এরূপ চুক্তির ক্ষেত্রে প্রতিস্থাপনের নীতি কতখানি প্রযোজ্য হয়? (খ) জীবন, অগ্নি এবং নৌ-বীমা এর মধ্যে পার্থক্য নিরূপণ কর।

——————-

প্রশ্ন-১। চিরস্থায়ী বন্দোবস্ত ব্যবস্থা প্রণয়নের পটভূমিকার বর্ণনা দাও। রাষ্ট্র, জমিদার ও তালুকদারের উপর চিরস্থায়ী বন্দোবস্ত ব্যবস্থার ফলাফল আলোচনা কর। চিরস্থায়ী বন্দোবস্তকে কেন চিরস্থায়ী বলা হয়?

প্রশ্ন-২। (ক) যে সকল উদ্দেশ্যে একজন অ-কৃষি প্রজা জমি দখলে রাখতে পারে তা আলোচনা কর। প্রখ্যাত মামলার উল্লেখপূর্বক তোমার উত্তর বিস্তৃত কর। (খ) বারো বছর এবং বারো বছরের কম সময়ের জন্য অধিকৃত অ-কৃষি প্রজাস্বত্বের পরিণতিসমূহের গুরত্ব ব্যাখ্যা কর।

প্রশ্ন-৩। নামজারির আইরগত মূল্য কি? নামজারির দরখাস্তের কারণগুলি কি? নামজারির দরখাস্তকাল, নামজারির মামলা চলাকালে এবং নামজারির মামলার সিদ্ধান্ত হলে যেসব আনুষ্ঠানিকতা পালন করতে হয় তা বর্ণনা কর। ২০০৬ সালে রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব (সংশোধন) আইন নামজারির ক্ষেত্রে কি সংস্কার এনেছে? তুমি কি মনে কর, এসব সংস্কার এনেছেন? তুমি কি মনে কর, এসব সংস্কার সঠিক লক্ষ্যে করা হয়েছে।

প্রশ্ন-৪। খাজনার সংজ্ঞা দাও। ১৯৫০ সালের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনে কি কি কারণে একজন রায়ত অথবা অকৃষি প্রজার খাজনা বৃদ্ধি অথবা হ্রাস করা যায় তা বর্ণনা কর। খাজনা বৃদ্ধির কি কোনো সীমারেখা আছে? কিভাবে খাজনা আদায় করা হয়?

প্রশ্ন-৫। ১৯৪৯ সালের অকৃষি প্রজাস্বত্ব আইনের বিধানমতে উন্নয়ন এর সংজ্ঞা দাও। উক্ত আইন অনুযায়ী উন্নয়নমূলক কাজ কি? কে উন্নয়ন করতে পারে? উক্ত আইনে উন্নয়ন সম্পর্কিত বিধানসমূহ বর্ণনা কর। মালিক ও প্রজার মধ্যে এ বিষয়ে বিরোধ কিভাবে মীমাংসিত হয়?

প্রশ্ন-৬। টীকা লিখ ( যে কোনো চারটি)ঃ- (ক) খতিয়ান; (খ) মৌজা নকশা; (গ) পূর্ব স্থলে পুনঃউদ্ভব; (ঘ) বেঞ্চ মার্ক; (ঙ) হাট-বাজার; (চ) ভূমি; (ছ) কালেক্টর

প্রশ্ন-৭। জরিপ চলাকালে কিভাবে খতিয়ান খোলা হয়?

প্রশ্ন-৮। ভূমি জরিপ বলতে কি বুঝ? ভূমি জরিপের গুরুত্ব কি? বিভিন্ন প্রকার জরিপের ক্রটি-বিচ্যুতি আলোচনাসহ ভূমি জরিপের প্রকারভেদ বর্ণনা কর।

প্রশ্ন-৯। ১৯১৩ সালের সরকারী দাবী আদায় আইনে “সরকারী দাবী”- এর অর্থ ব্যাখ্যা কর। উক্ত আইন অনুযায়ী সরকারি দাবী আদায়ের জন্য কিভাবে সার্টিফিকেট দায়ের করা যায়? উক্ত আইনে ৭ ধারার নোটিশ জরীর ফলাফল কি? সার্টিফিকেট কার্যকারী বিভিন্ন পদ্ধতি কি কি? আলোচনা কর।

প্রশ্ন-১০। সার্টিফিকেট বিক্রয়ে কিভাবে সম্পাদিত হয়? সার্টিফিকেট বিক্রয় কখন সম্পূর্ণ হয়? যে সকল কারণে সার্টিফিকেট বিক্রয় রদ করা যায়? এ বিক্রয় কখন বাতিল হয়?

<<< সূচীপত্রে ফিরে যান
ফেইসবুক লগইন

Check Also

আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতির জন্য দেওয়ানী কার্যবিধির ভাষ্য

দেওয়ানী কার্যবিধির ধারা-১৪ (আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতি)

আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতির জন্য দেওয়ানী কার্যবিধির ভাষ্য

দেওয়ানী কার্যবিধির ধারা-১৩ (আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতি)