Friday , April 19 2024

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০১২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০০১২

সম্পত্তি হস্তান্তর এবং রেজিষ্ট্রেশন আইন

প্রশ্ন-১। সম্পত্তি হস্তান্তর আইনে ‘সম্পত্তি হস্তান্তর’ বলতে কি বুঝায়? কেন বলা হয়ে থাকে যে, ১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনের শিরোনামটি ভুল নামের ব্যবহার? এই আইনে সম্পত্তির সংজ্ঞা যেমন দেওয়া হয়নি তেমনি হস্তান্তরের সাথে সংশ্লিষ্ট সকল বিধানও যুক্ত করা হয়নি, এই তথ্যের উল্লেখপূর্বক আলোচনা কর।

প্রশ্ন-২। (ক) বৈশিষ্ট্যসহ বিভিন্ন প্রকার রেহেন এর সংজ্ঞা দাও। বিভিন্ন প্রকার রেহেনে রেহেন গ্রহীতাগণের অধিকারগুলি লিখ। (খ) বিক্রয় ও বন্ধক এর মধ্যে পার্থক্যগুলি লিখ।

প্রশ্ন-৩। (ক) ইজারার উপাদানগুলি আলোচনা কর। লিজের বাজেয়াপ্তকরণ বলতে কি বুঝ? (খ) “১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনের ৫৩-ক ধারা পরোক্ষ ইকুইটি, প্রত্যক্ষ ইকুইটি নয়”- আলোচনা কর।

প্রশ্ন-৪। (ক) “কৃত্রিম মালিক” কে? কোন কোন অবস্থায় কৃত্রিম মালিক কর্তৃক কোনো হস্তান্তর প্রকৃত মালিকের উপর বাধ্যকর করা হয়? কৃত্রিম মালিক সংক্রান্ত আইনের কোনো ব্যতিক্রম আছে কি? (খ) কোন কোন শর্ত ভূমির সাধে ধাবমান এবং কোনো কোনো শর্ত ধাবমান নয়?

প্রশ্ন-৫। একটি বৈধ দানের প্রয়োজনীয় উপাদান কী কী? ১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনের অধীনে দান কীভাবে মুসলিম আইনের দান থেকে পৃথক? সম্পত্তি হস্তান্তর আইনের অধীনে একটি দান কীভাবে প্রত্যাহার করা যায়?

প্রশ্ন-৬। (ক) হাকিম লাল বনাম মোশাহার শাহ (১৯০৭) আই.এল.আর ৩৪ ক্যাল, ৯৯৯ মামলায় বর্ণিত নীতিমালার আলোকে সম্পত্তি হস্তান্তর আইনে বিধিবদ্ধ ‘প্রতারণামূলক হস্তান্তর’ মতবাদ ব্যাখ্যা কর। (খ) প্রতিবাদবিহীন অবস্থায় কৃত হস্তান্তর কী প্রতারণার উদ্দেশ্যে কৃত বলে বিবেচিত হবে?

প্রশ্ন-৭। (ক) কুপার বনাম কুপার (১৮৭৪) ৭ এইচ এল ৫৩, ৭১ মামলা উল্লেখসহ ‘নির্বাচন’ নীতি আলোচনা কর। ইংলিশ নীতির নির্বাচন হতে এটি কীভাবে পৃথক? (খ) কোন অবস্থায় একজন ব্যক্তি তার নিজের যে ধরনের স্বত্ত¡ আছে তদপেক্ষা ভালো স্বত্ত¡ অন্যকে দিতে পারে?

প্রশ্ন-৮। নিন্মের বিষয়গুলোর মধ্যে পার্থক্য নির্ণয় করঃ- (ক) বিক্রয় এবং বিনিময়; (খ) লীজ এবং লাইসেন্স; (গ) টেনান্ট এট উইল এবং টেনেন্ট এট সাফারেন্স; (ঘ) মারশালিং ও কন্ট্রিবিউশন;

প্রশ্ন-৯। (ক) কারা হস্তান্তর দলিলে নিবন্ধনের জন্য উপস্থাপন করার উপযুক্ত? কি কি কারণে একটি দলিল নিবন্ধনকরণ প্রত্যাখ্যান করা যেথে পারে? (খ) সম্পাদনের তারিখ হতে কত সময়ের মধ্যে একটি দলিল নিবন্ধনের জন্য উপস্থাপন করতে হয়? এই নিয়মটির ব্যতিক্রম কি? ১৯০৮ সালের রেজিস্ট্রেশন আইনানুসারে রেজিস্ট্রেশনকারী কর্মকর্তার ক্ষমতা ও দায়িত্ব আলোচনা কর। রেজিস্ট্রার এবং সাব-রেজিস্ট্রারের বিশেষ ক্ষমতা আছে কি?

———–

প্রশ্ন-১। (ক) ‘দেওয়ানী প্রকৃতির মামলা’ বলতে কি বুঝ? “নিষেধ না থাকলে দেওয়ানী আদালত সকল প্রকার দেওয়ানী মামলায় বিচার করবে”-আলোচনা কর। (খ) আদালতের আর্থিক-এখতিয়ার বলতে কি বুঝ? সহকারী জজ ও যুগ্ম জেলা জজের আর্থিক এখতিয়ার বর্ণনা কর।

প্রশ্ন-২। (ক) প্লিডিংস বলতে কি বুঝ? কোন অবস্থায় মামলার প্লিডিংস সংশোধনের আবেদন মঞ্জুর অথবা অগ্রাহ্য হতে পারে? আপীল আদালত কি এরূপ সংশোধন করা যায়? (খ) কি কি কারণে আর্জি প্রত্যাখ্যান করা যায়? ‘আর্জি প্রত্যাখ্যানের’ ফলাফল ও প্রতিকার আলোচনা কর।

প্রশ্ন-৩। রায়ের পূর্বে ক্রোক কি? কোন ক্ষেত্রে দেওয়ানি আদালত রায়ের পূর্বে ক্রোধের আদেশ দিতে পারেন? ক্রোধের বিরুদ্ধ আপত্তি থাকলে মামলার পক্ষভুক্ত ব্যক্তি এবং পক্ষভুক্ত নয় এমন ব্যক্তির পক্ষে আদালতে কি কি প্রতিকার আছে?

প্রশ্ন-৪। (ক) কখন কোন অবস্থায় মামলা প্রত্যাহার করা যায়? মামলা প্রত্যাহারের ফলাফল কি?
(খ) “বিকল্প বিরোধ নিষ্পত্তি” বলতে কি বুঝ? কি কি পদ্ধতিতে মোকদ্দমা বিকল্প বিরোধ নিষ্পত্তি হতে পারে? দেওয়ানি কার্যবিধি আইনের অধীনে বিকল্প বিরোধ নিষ্পত্তি আলোচনা কর।

প্রশ্ন-৫। পক্ষগণের সংযোগ ও অপ-সংযোগ সংক্রান্ত বিধিগুলি আলোচনা কর। মামলার শুনানীর সময় পক্ষগণ কিভাবে হাজির হইবে? পক্ষগণের হাজিরার বিধিগুলি ও গরহাজিরার ফলাফলসমূহ ব্যাখ্যা কর। ১৯০৮ সালের দেওয়ানী কার্যবিধির অধীনে যেক্ষেত্রে বাদীর গরহাজিরার কারণে মামলা খারিজ হইয়া গিয়াছে সেখানে কি কি প্রতিকার আছে? এ বিষয়ে উপযুক্ত কারণ কি?

প্রশ্ন-৬। (ক) “পর্যালোচনা” বলতে কি বুঝায়? (খ) হাইকোর্ট ডিভিশন দেওয়ানী কার্যবিধি ১১৫ নং ধারার অধীন ইহার পর্যালোচনামূলক এখতিয়ার প্রয়োগ করতে গিয়ে কি নি¤œ আদালতের আইনী সিদ্ধান্তের সব ক্ষেত্রেই হস্তক্ষেপ করতে পারে?

প্রশ্ন-৭। দেওয়ানী কার্যবিধি ১৫১ ধারায় বর্ণিত সুবিচারের বা আদালতের কার্যক্রমের অপব্যবহার রোধের নিমিত্তে আদালতের ক্ষমতা ও ব্যাপকতা কতখানি? এ সম্পর্কে আদালতের ক্ষমতার কোনো সীমাবদ্ধতা আছে কি?

প্রশ্ন-৮। (ক) “ইন্টারপ্লীডার মোকদ্দমা” বলতে তুমি কি বুঝ? কে এই ধরনের মোকদ্দমা দায়ের করিতে পারে? (খ) “মিঃ ফাহাদ”-এর হাতে ২০,০০০ (বিশ হাজার) টাকা রহিয়াছে। যাহা “ফারাহ” এবং “মাশ্রী” উভয়ই নিজ নিজ প্রাপ্য বলিয়া দাবী করে। “মিঃ ফাহাদ” এই বিষয়ে “ফারাহ” এবং “মাশ্রী-এর বিরুদ্ধে একটি ইন্টারপ্লীডার মোকদ্দমা দায়ের করে। এই মোকদ্দমার শুনানীর সময় জানা যায় যে, মোকদ্দমা দায়ের করার পূবেই “ফারাহ” উক্ত মোকদ্দমায় জয়ী হইল। “মিঃ ফাহাদ, এই মর্মে” মিঃ ফাহাদ” এবং “ফারাহ”-এর মধ্যে চুক্তি হইয়াছে। এক্ষেত্রে “মিঃ ফারাহ” কর্তৃক দায়েরকৃত মোকদ্দমাটি কি রক্ষণযোগ্য? যুক্তি প্রদর্শন করিয়া আলোচনা কর।

প্রশ্ন-৯। (ক) সিসিভার কে? কখন রিসিভার নিয়োগ করা হয়? কিভাবে এবং কখন রিসিভার-এর নিয়োগ বাতিল করা যায়? রিসিভারের ক্ষমতা, কর্তব্য এবং দায়িত্ব আলোচনা কর। (খ) “ সেট অফ” কি? কে এটা দাবী করতে পারে? “আইনে সেট অফ” এবং “ইকুইটেবল সেট অফ”- এর মধ্যে পার্থক্য নির্দেশ কর।

প্রশ্ন-১০। যে কোনো চারটি পার্থক্য দেখাও ঃ- (ক) রিভিউ ও আপিল; (খ) একতরফা ডিক্রী ওদরতফা ডিক্রী; (গ) বাদী ও বিবাদী; (ঘ) রেস জুডিকেটা ও রেস সাব- জুডিস্; (ঙ) মূল আইন ও পদ্ধতিগত আইন।

—————–

প্রশ্ন-১। “দোষী মন” বলতে কি বোঝায়? একটি অপরাধ সংঘটনে কখন দোষী মন অত্যাবশ্যকীয় এবং কখন নয়? কেন আইন সম্পর্কে অজ্ঞতা ফৌজদারি অপরাধের দায়মুক্তির অজুহাতে নয়?- যুক্তি দেখাও।

প্রশ্ন-২। “বে-আইনী সমাবেশ বলতে কি বোঝায়? কখন একটি বে-আইনী সমাবেশের একজন সদস্যের কৃত অপরাধের দায় সমাবেশের সকল সদস্যের উপর বর্তাবে? সমাবেশ ও বে-আইনী সমাবেশের একটি করে উদাহরণ দাও।

প্রশ্ন-৩। “অপরাধের যৌথ দায়িত্ব নীতিটি দÐবিধির ৩৪ ধারা অনুসারে উদাহরণসহ ব্যাখ্যা কর। দবির ও ছবির একিত্রত হয়ে সালেহাকে আঘাত করল। পরে প্রকাশ হয় যে সালেহা একজন সরকারি কর্মকর্তা এবং ঐ সময় তিনি সরকারি দায়িত্ব পালনে ছিলেন যা দবির জানত না। এক্ষেত্রে দবির ও ছবিরের দায়িত্ব আলোচনা কর।

প্রশ্ন-৪। “দস্যুতা ও ডাকাতির সংজ্ঞা দাও এবং এদের মধ্যে পার্থক্য বর্ণনা কর। দস্যুতা ও ডাকাতি করার সময় যদি একজন খুনের অপরাধ করে তাহলে যে সকল ব্যক্তি দস্যুতা বা ডাকাতি কার্যে লিপ্ত থাকবে তাদের কি অপরাধ হবে?

প্রশ্ন-৫। চুরির সংজ্ঞা দাও। ইহার উপাদানগুলো বর্ণনা কর। “বলপূর্বক আদা” এবং “চুরির” মধ্যে পার্থক্য নির্ণয় কর।

প্রশ্ন-৬। টিকা লিখঃ (ক) ব্যক্তিগত আত্মরক্ষার অধিকার; (খ) শাস্তি; (গ) খুন ও নরহত্যা; ঘ) অপরাধজনক বিশ্বাসভঙ্গ।

প্রশ্ন-৭। এজাহার বলতে কি বোঝায়? কে এজাহার করতে পারে? এজাহার দায়েরে কোনো সময়গত বাঁধা আছে কিনা? এজাহার ও নালিশের মধ্যে কি কি পার্থক্য আছে?

প্রশ্ন-৮। ফৌজদারী কার্যবিধির পরিধি ও উদ্দেশ্য কি? এ কথা বলা কি যথার্থ হবে না- ফৌজদারী কার্যবিধি সম্পূর্ণরূপে একটি পদ্ধতিগত আইন? অনুসন্ধান ও তদন্তের মধ্যে পার্থক্য দেখাও।

প্রশ্ন-৯। রিভিশন এখতিয়র বলতে কি বুঝ? ফৌজদারী কার্যবিধিতে বর্ণিত হাইকোর্ট বিভাগ এবং দায়লা জজ আদালতের রিভিশন এখতিয়ার বর্ণনা কর।

প্রশ্ন-১০। চার্জ বলতে কি বোঝায়? ফৌজদারি মামলায় চার্জের উদ্দেশ্য কি? একত্রে কি অনেকগুলো অপরাধের চার্জ গঠন হতে পারে? চার্জ গঠন ব্যতিরিকে বিচার কি বৈধ? আলোচনা কর।

প্রশ্ন-১১। সংক্ষিপ্ত বিচার কি? কোন্ কোন্ অপরাধের সংক্ষিপ্ত বিচার করা যায় এবং কার দ্বারা? ঐ সমস্ত ক্ষেত্রে সর্বোচ্চ কত শাস্তি দেয়া যেতে পারে উল্লেখ কর। সংক্ষিপ্ত বিচার প্রদত্ত দÐের বিরুদ্ধে আপীল চলে কি?

প্রশ্ন-১২। টিকা লিখঃ (ক) জামিন; (খ) রিভিউ; (গ) সমন; (ঘ) গ্রেফতার।

——————-

প্রশ্ন-১। (ক) সাক্ষ্য আইন অনুযায়ী সাক্ষ্য কী? (খ) বিচার কার্যে সাক্ষ্যের বিভিন্ন প্রকারভেদ কি কি? (গ) দেওয়ানী ও ফৌজদারী মামলায় সাধারণত একই সাক্ষ্য হয়, এ নীতির কোনো ব্যতিক্রম আছে কি?

প্রশ্ন-২। বৈরি সাক্ষী বলতে কি বুঝ? কোনো পক্ষ কি তার নিজ সাক্ষীকে জেরা করতে পারে? এক্ষেত্রে কি পদ্ধতি অনুসরণ করতে হয়? বৈরী সাক্ষীর সাক্ষ্যের মূল্যায়ন কর।

প্রশ্ন-৩। (ক) ১৮৭২ সালের সাক্ষ্য আইনে চরিত্র কিভাবে সংজ্ঞায়িত করা হয়েছে? (খ) “ভাল চরিত্র শব্দটি শুধুমাত্র সাধারণ খ্যাতিই বুঝায় না, বরং সাধারণ প্রকৃতিকেও বুঝায়”- ব্যাখ্যা কর। (গ) কেন বলা হয়ে থাকে যে, “আদালতের দায়িত্ব হচ্ছে মামলার বিচার করা, মানুষের নয়”?

প্রশ্ন-৪। মৃত্যুকালীন ঘোষণা কি? এটা কিভাবে প্রমাণ করা যায়? তদন্তকালে কোনো পুলিশ অফিসারের নিকট যদি এটা করা হয়, তাহলে কি সাক্ষ্য হিসাবে গ্রহণ করা যায়? যদি কোনো মৃত্যুকালীন ঘোষণাকারী ব্যক্তি বেঁচে যায়, তাহলে তার ঘোষণা কি সাক্ষ্য হিসেবে গ্রহণ করা যায়? মৃত্যুকালীন ঘোষণা বিষয়ে বাংলাদেশের আইন এবং ইংলিশ আইনের মধ্যে কি কোনো পাথ্যক্য আছে?

প্রশ্ন-৫। (ক) ‘জনশ্রæতি কোনো সাক্ষ্য নয়’ সংক্ষেপে এই নীতির ব্যতিক্রমসমূহ আলোচনা কর।
(খ) প্রশ্ন আইনসম্মত ও প্রাসঙ্কিক হওয়া সত্তে¡ও কখন সাক্ষীকে প্রশ্নের উত্তর দিতে বাধ্য করা যায় না। (গ) জেরার সময় আইন সংগতভাবে কি কি প্রশ্ন করা যায় বর্ণনা কর।

প্রশ্ন-৬। (ক) বিশ্বসম্পর্কিত রায় এবং পক্ষগণ সম্পর্কিত রায়ের মধ্যকার প্রভেদ নিরূপণ কর। (খ) সাক্ষ্য আইন, ১৮৭২-এর স্বীকৃত বিভিন্ন প্রকার রায়ের সাক্ষ্যগত মূল্য আলোচনা কর।

প্রশ্ন-৭। (ক) সাক্ষ্য আইনে প্রাসঙ্গিকতা বলতে কি বুঝ? (খ) সাক্ষ্য ঘটনার প্রাসঙ্গিকতার ক্ষেত্রে সাক্ষ্য আইনের নীতিসমূহ কি কি? (গ) কোন ঘটনা আদালতৈ প্রমাণের প্রয়োজন নেই?

প্রশ্ন-৮। নি¤েœর যে কোনো চারটি বিষয়ের উপর টীকা লিখঃ (ক) প্রমাণের ভার; (খ) স্বীকৃতি এবং স্বীকারোক্তি; (গ) প্রতিবন্ধ; (ঘ) জবানবন্দী (ঙ) ইঙ্গিতবাহী প্রশ্ন।

প্রশ্ন-৯। (ক) “তামাদি আইনে অধিকারকে শুধু ধ্বংস করে না, পরোক্ষভাবে অধিকার প্রদানও করে”-ব্যাখ্যা কর। (খ) তামাদি আইনে কিভাবে “ইজমেন্ট”এর অদিকার অর্জন করা যায়?

প্রশ্ন-১০। (ক) জবর দখলের দাবী দখলকারী ব্যক্তিকে কি চূড়ান্ত স্বত্ত¡ প্রদান করে? (খ) বিলম্ব মওকুফের বিধান কি তামাদি আইনের মূল উদ্দেশ্যকে নস্যাৎ করে? (গ) তামাদির ক্ষেত্রে প্রতারণার ফলাফল আলোচনা কর।

প্রশ্ন-১১। (ক) নিষেধাজ্ঞার সংজ্ঞা দাও। স্থিতাবস্থা ক?ি
(খ) অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা কি? অন্তর্বর্তীকালীন ও অস্থায়ী নিষেধাজ্ঞার মঞ্জুর করা যায় না?

প্রশ্ন-১২। (ক) সুনির্দিষ্ট প্রতিকার বলতে কি বুঝ? (খ) কি কি চুক্তি সুনির্দিষ্টভাবে কার্যকর করা যায় না? (গ) সুনির্দিষ্ট সম্পাদন মামলায় আদালত কখন ক্ষতিপূরণ প্রদান করতে পারে?

—————–

প্রশ্ন-১। আন্তর্জাতিক আইন বলতে কি বুঝ? এই আইন বিকাশের একটি বিবরণ দাও। রাষ্ট্রিয় আইন হতে আন্তর্জাতিক আইনের পার্থক্য কিভাবে হয়ে থাকে? ‘রাষ্ট্রধর রাষ্ট্রসমূহের অস্ত্র নিয়ন্ত্রণের উপর আন্তর্জাতিক আইনের ভবিষ্যৎ নির্ভর করে থাকে’-উদাহরণসহ ব্যাখ্যা কর।

প্রশ্ন-২। আন্তর্জাতিক আইনে হস্তক্ষেপের সংজ্ঞ দাও। কিরূপ অবস্থায় পরিপ্রেক্ষিতে এক রাষ্ট্র কর্তৃক অপর কোনো রাষ্ট্রের উপর হস্তক্ষেপ করা সমর্থযোগ্য। এ প্রসঙ্গে ড্রাগোনীতি ও মনরোনীত আলোচনা কর।

প্রশ্ন-৩। আন্তর্জাতিক নদী কি? নদী তীরবর্তী রাষ্ট্রসমূহের এই ধরনের নদীর ব্যবহার ও গতি পরিবর্তন সংক্রান্ত অধিকারগুলি আলোচনা কর। এ প্রসঙ্গে ফারাক্কা সমস্যাটি আলোচনা কর।

প্রশ্ন-৪। রাষ্ট্রীয় সমুদ্রে নির্দোষ অতিক্রমণ কি? নির্দোষ অতিক্রমণের শর্তাবলি কি? বিদেশী বাণিজ্যিক জাহাজ কর্তৃক নির্দোষ অতিক্রমণের বিধান লঙ্গিত হলে উপকূলীয় রাষ্ট্রের কি অধিকার ও এখতিয়ার সৃষ্টি হয়? বিদেশী যুদ্ধ জাহাজের ক্ষেত্রেও কি একই অধিকার ও এখতিয়া সৃষ্টি হয়? বিদেশী যুদ্ধ জাহাজের ক্ষেত্রেও কি একই অধিকার ও এখতিয়ার সৃষ্টি হয়?

প্রশ্ন-৫। স্বীকৃতি কি? এর উপাদানসমূহ উল্লেখ কর। এ বিষয়ে বৃটিশ রীতি এবং আমেরিকার নীতির ভিতর পার্থক্য কর। স্বীকৃতি কি পূর্বাপর হিসেবে কার্যকর হয়? একটি মামলার সিদ্ধান্তের প্রসঙ্গসহ ইহা বিশ্লেষণ কর।

প্রশ্ন-৬। আন্তর্জাতিক চুক্তির সংজ্ঞা দাও। নীতির ব্যাখ্যা দাও। আন্তর্জাতিক চুক্তিতে বিভিন্ন প্রকার শর্ত সংরক্ষণ এবং তাদের ফলাফল আলোচনা কর। “রেবুস সিক স্ট্যান্টিবুস” মতবাদ ব্যাখ্যা কর।

প্রশ্ন-৭। (ক) কুটনীতিকদের কোন বিশেষ সুবিধা এবং দায়মুক্তি দেয়া?“ক’টনীতিক সুরক্ষা” নীতিটি একটি বিখ্যাত মামলার আলোকে ব্যাখ্যা কর। (খ) মানবতার বিরুদ্ধে অপরাধের দায়ে অভিযুক্ত কোনো রাষ্ট্রপ্রধান কি অন্য রাষ্ট্রে দায়মুক্তি দাবী করতে পারে?

প্রশ্ন-৮। রাষ্ট্রীয় এখতিয়ার বলতে কি বুঝ? বিভিন্ন প্রকার রাষ্ট্রীয় এখতিয়ার কি কি? আন্তর্জাতিক অপরাধ দমনে সার্বজনীন এখতিয়ারের গুরুত্ব ব্যাখ্যা কর।

প্রশ্ন-৯। জাতিসংঘের সাধারণ পরিষদ কি মূলত: একটি বিচার বিবেচনার জন্য গঠিত অঙ্গ? সাধারণ পরিষদের ভোটদান পদ্ধতির সাথে নিরাপত্তা পরিষদের ভোটদান পদ্ধতির তুলনা কর। নিরাপত্তা পরিষদের বৃহৎ শক্তির ভেটো ক্ষমতার পক্ষে কি যুক্তি আছে?

প্রশ্ন-১০। যুদ্ধ কি? যুদ্ধের সময় বেসামরিক জনসাধারণের নিরাপত্তা এবং যুদ্ধবন্দীদের তত্ত¡াবধান সম্পর্কে ১৯৪৯ সালের জেনেভা চুক্তিতে কি বিধান রয়েছে তা আলোচনা কর।

—————-

প্রশ্ন-১। কোম্পানির সংজ্ঞা দাও। কোম্পানি কি কি প্রকারে বিভক্ত? প্রাইভেট কোম্পানি ও পাবলিক কোম্পানির মধ্যে পার্থক্য দেখাও। প্রাইভেট কোম্পানি কি কি বিশেষ সুবিধা ভোগ করে থাকে?

প্রশ্ন-২। কোম্পানির অবসায়ন বলতে কি বুঝ? কোম্পানি কিভাবে ঐচ্ছিকভাবে বিলুপ্ত করা যায়? কোম্পনি বিলুপ্ত হলে উহার সম্পত্তি কিভাবে জামানতসহ এবং জামানতবিহীন পাওনাদার, ঋণপত্র গ্রহীতা এবং শেয়ারহোল্ডারদের মধ্যে বিভক্ত হইবে?

প্রশ্ন-৩। (ক) মূলধন কাকে বলে? শেয়ার মূলধন হতে এটি কতখানি পৃথক? কোম্পানি আইনে বিভিন্ন প্রকার মূলধনগুলো কি কি? আলোচনা কর। কিভাবে মূলধন পরিবর্তন করা যায়?

প্রশ্ন-৪। ১৯৯৪ সালের কোম্পানি আইনের অধীনে বিভিন্ন প্রকার শেয়ারের বর্ণনা দাও। শেয়ারহোল্ডার ও ডিবেঞ্চারহোল্ডারগণের মধ্যে পার্থক্য নির্ণয় কর।

প্রশ্ন-৫। (ক) কোম্পানি আইন,ে ১৯৯৪ মোতাবেক বিভিন্ন ধরনের সভা আলোচনা কর। তলবী সাধারণ সভা কিভাবে সম্পাদন করা যায়? একটি বৈধ সভা করতে কি কি পদ্ধতি বা নীতিমালা প্রয়োজন? (খ) স্মারক সংঘের উদ্দেশ্য ধারার গুরুত্ব আলোচনা কর। উদ্দেশ্য ধারার উদ্দেশ্যসমূহ কি কি?

প্রশ্ন-৬। নিচের যে কোনো চারটির উপর টীকা লিখ: (ক) বিবরণপত্র; (খ) অনুমোদিত মূলধন; (গ) শেয়ার বাজেয়াপ্তকরণ; (ঘ) ক্ষমতা বহির্ভূত ঋণ গ্রহণ; (ঙ) অতিরিক্ত সাধারণ সিদ্ধান্ত; (চ) বার্ষিক উদ্ধত্তপত্র; (ছ) শেয়ার দ্বারা সীমাবদ্ধ কোম্পানি।

প্রশ্ন-৭। নৌ-ভাটকপত্র এবং চালানী রশিদের অর্থ ব্যাখ্যা কর। নৌ-ভাটকপত্র এবং চালানী রশিদের মধ্যে পার্থক্য নির্ণয় কর।

প্রশ্ন-৮। (ক) অংশীদারি কারবারের অস্তিত্ব কিভাবে প্রমাণ করা যায়? (খ) অংশীদারি কারবারের শ্রেণিবিভাগগুলি লিখ। (গ) কিভাবে একজন অংশীদারের মৃত্যুতে কারবার বিলুপ্ত হতে পারে?

প্রশ্ন-৯। সাধারণ বাহক কারা? সাধারণ বাহকের অধিকার আলোচনা কর। কোন কোন ক্ষেত্রে একজন সাধারণ বাহক আইন ক্ষতিপূরণ দিতে বাধ্য নয়? বাংলাদেশ রেলওয়ে কি সাধারণ বাহক? যুক্তি প্রদর্শন কর।

প্রশ্ন-১১। (ক) জাহাজ ভাড়ার সংজ্ঞা দাও। বিভিন্ন জাহাজ ভাড়া কি কি? (খ) কে জাহাজ ভাড়া পরিশোধ করতে বাধ্য? কাকে জাহাজ ভাড়া পরিশোধ করতে হবে? (গ) মেঘনা নদীতে খেজুর বহনকারী একটি জাহাজ ডুবে যায়। পরে খেজুরগুলো উদ্ধার করা হয় অখাদ্য অবস্থায়। পণ্যের মালিক ভাড়া পরিশোধ করতে অস্বীকৃতি জানায়। জাহাজ কর্তৃপক্ষকে পরামর্শ দাও।

প্রশ্ন-১২। (ক) কোন কোন কাজকে দেউলিয়াত্বমূলক কার্যকলাপ বলা হয়? (খ) কোনো ব্যক্তি দেউলিয়া অভিনির্ণীত হলে তার ফলাফল আলোচনা কর। (গ) দেউলিয়া আইনের উদ্দেশ্যসমূহ কি?

—————

প্রশ্ন-১। ১৭৯৩ সনের চিরস্থায়ী বন্দোবস্তের পেছনে কি কি অর্থনৈতিক উদ্দেশ্য ছিল? তুমি কি মনে কর যে, “চিরস্থায়ী বন্দোবস্ত ছিল জমিদারদের জন্য মহাসনদ”?

প্রশ্ন-২। বন্ধক বলকে কি বুঝ? কোনো সংশোধনী থাকলে তা সহ ১৯৫০ সালের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্তত্ব আইনে রায়তের জোতজমা খাইখাসী বন্ধক বিষয়ে যে বিধানাবলি আছে তা আলোচনা কর।

প্রশ্ন-৩। (ক) নামজারী কি? নামজারীর দরখাস্ত করার জন্য প্রয়োজনীয় কাজগুলো কি? নামজারী পদ্ধতি বর্ণনা কর। (খ) নামজারী মামলার বিরুদ্ধে আপীল, রিভিউ ও রিভিশনের বিধানগুলি কি কি?

প্রশ্ন-৪। (ক) ভূমি উন্নয়ন করের সংজ্ঞা দাও। (খ) ১৯৫০ সালের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনানুসারে খাজনা আদায়, খাজনা বাড়ানো ও খাজনা কমানোর পদ্ধতি বর্ণনা কর। (গ) ধর্মীয় ও সাধারণ উদ্দেশ্যে ব্যবহৃত কতিপয় জমির খাজনা মওকুফের বিশেষ বিধানগুলো কি?

প্রশ্ন-৫। নিচের যে কোনো চারটি বিষয়ের উপর টিকা লিখ: (ক) রাজস্ব কর্মকর্তা; (খ) খাজনা; (গ) নাব্য নদীতে জলমহালের অধিকার; (ঘ) এস্টেট; (ঙ) ইজমেন্টের অধিকার; (চ) জোতজমা।

প্রশ্ন-৬। ১৯৫০ সালের রাষ্ট্রীয় অর্জন ও প্রজাস্বত্ব আইন অনুযায়ী নদী তীরবর্তী প্রজা ও চাকরাণ প্রজাগণের অধিকার ও দায়-দায়িত্ব আলোচনা কর। (খ) “মৎস্য নদীকে অনুসরণ করে এবং মৎস্য শিকারী মৎস্যকে অনুসরণ করে”- এই উক্তিটির ব্যাখ্যা কর।

প্রশ্ন-৭। রেকর্ড অব রাইটস বলতে কি বুঝ? রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০ এর ৪র্থ খন্ড অনুযায়ী কিভাবে রেকর্ড অব রাইটস প্রস্তুত হয় ও চূড়ান্তভাবে প্রকাশিত হয়? কখন এবং কোন কোন অবস্থার পরিপ্রেক্ষিতে “ রেকর্ড অব রাইটস” পরিমার্জন করা হয়?

প্রশ্ন-৮। ক্যাডাস্ট্রাস সার্ভে বলতে কি বুঝ? ক্যাডাস্ট্রাল সার্ভেতে কি কি পদ্ধতি মেনে চলা হয়? ব্রিটিশ আমলে প্রস্তুতকৃত সি.এস. রেকর্ড কিভাবে এবং কোন আইনের মাধ্যমে করা হয়?

প্রশ্ন-৯। ১৯১৩ সনের পিডিআর আইনের অধীনে আপীল, রিভিশন এবং রিভিউ এর বিধানসমূহ আলোচনা কর। (খ) পিডিআর আইনের অধীনে একজন সার্টিফিকেট অফিসার কি একটি সার্টিফিকেট নাকচ করতে পারে? যদি পারে, তবে কখন?

প্রশ্ন-১০। (ক) কার নিকট এবং কত সময়ের মধ্যে সার্টিফিকেট দেনাদার তার সম্পূর্ণ বা আংশিক দাবী অস্বীকার করে আপত্তি উত্থাপন করতে পারেন? (খ) সার্টিফিকেট খারিজ ও সংশোধনের কারণগুলো কি কি?

<<< সূচীপত্রে ফিরে যান
ফেইসবুক লগইন

Check Also

আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতির জন্য দেওয়ানী কার্যবিধির ভাষ্য

দেওয়ানী কার্যবিধির ধারা-১৪ (আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতি)