Wednesday , April 24 2024

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০১৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০০১৩

সম্পত্তি হস্তান্তর এবং রেজিষ্ট্রেশন আইন

১। ১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনের উদ্দেশ্য ও পরিধি আলোচনা কর। সম্পত্তি হস্তান্তর আইন কি স্বয়ংসম্পূর্ণ আইন? তোমার মতামত দাও। সম্পত্তি হস্তান্তর আইন অনুযায়ী কি কি সম্পত্তি হস্তান্তর করা যায় না?

২। শঠতামূলক হস্তান্তর কি? এ ধরনের হস্তান্তর কি সবসময় বাতিলযোগ্য? জনাব মনির তাঁর সম্পত্তি পাওনাদারগণের একজন জনাব শাহিনুরের নিকট অন্যান্য পাওনাদারগণকে ঠকানোর অভিপ্রায় ঋণ পরিশোধের অংশ হিসেবে হস্তান্তর করল। হস্তান্তরের সময় জনাব শাহিনুর জনাব মনির এর উক্তরূপ অভিপ্রায় সম্পর্কে অবগত ছিল। উক্ত হস্তান্তরটি আইনগত মর্যাদ উপযুক্ত কেস ল- এর উল্লেখপূর্বক আলোচনা কর।

৩। (ক) একদা বন্ধক সর্বদাই বন্ধক’- ব্যাখ্যা কর। বন্ধক ও চার্জ-এর মধ্যে পার্থক্য কি? (খ) বিক্রয়ের উপাদাসমূহ আলোচনা কর। বিক্রয় কিভাবে করা যায়? বাংলাদেশের আইন উল্লেখপূর্ব ‘ক্রেতা সাবধান’ মতবাদটি ব্যাখ্যা কর।

৪। (ক) লিসপেনডেন্টস নীতিটি ব্যাখ্যা কর। এ নীতির উদ্দেশ্য কি? মামলা চলিত অবস্থায় কৃত কোনো হস্তান্তর কি বাতিল? (খ) ১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনে আংশিক সম্পাদন নীতি প্রয়োগের জন্য প্রয়োজনীয় উপাদানগুলো কী?

৫। ইজারা কি? ইজারা কিভাবে প্রণয়ন করা হয়? কিভাবে এবং কোন অবস্থায় একটি ইজারা পরিসমাপ্ত করা যায়? একটি ইজারা গ্রহিতার অধিকারসমূহ আলোচনা কর।

৬। কিভাবে দান সৃষ্টি করা যায়? বৈধ দানের উপাদানসমূহ কি কি? শর্তাধীন দান কি বৈধ? দাতার মৃত্যুর পর দানপত্র কি নিবন্ধন করা যায়? সম্পত্তি হস্তান্তর আইন অনুসারে দান এবং মুসলিম আইন অনুসারে দান-এর মধ্যে তুমি কিভাবে পার্থক্য নির্ণয় করবে?

৭। কিভাবে বিক্রয় করা যায়? বিক্রয়ের উপাদানসমূহ আলোচনা কর। বাংলাদেশের আইন উল্লেখপূর্বক ‘ক্রেতা সাবধান’ মতবাদ ব্যাখ্যা কর। কায়েমী স্বার্থ ও শর্তসাপেক্ষ স্বার্থ- এর মধ্যে তুমি কিভাবে পার্থক্য নিরূপণ করবে?

৮। কোনো অজ্ঞাত ব্যক্তির বরাবরে আইনসঙ্গতভাবে কোনো সম্পত্তি হস্তান্তর করা যায় কি? যদি যায় তবে তা কিভাবে? জনাব শাহ আলম তাঁর সম্পত্তি জনাব সুমন- এর নিকট জীবনস্বত্বে হস্তান্তর করে। উক্ত সম্পত্তি জনাব সুমনের মৃত্যুর পর তাঁর প্রথম পুত্র, যে এখনো জন্মগ্রহণ করেনি, ২২ বৎসর বয়সে উন্নীত হলে লাভ করবে। এরূপ হস্তান্তরের বৈধতা পরীক্ষা কর।

৯। কোন কোন দলিল বাধ্যতামূলকভাবে নিবন্ধন করতে হবে? যে সকল দলিল এর রেজিস্ট্রেশন ঐচ্ছিক তা বর্ণনা কর। নিবন্ধনযোগ্য দলিল নিবন্ধন না করার ফলাফল কি?

১০। ১৯০৮ সালের রেজিস্ট্রেশনের আইনগত আনুষ্ঠানিকতা বর্ণনা কর। কোনো দলিল রেজিস্ট্রেশনের গুরুত্ব কি? ইন্সপেক্টর জেনারেল অব রেজিস্ট্রেশন-এর ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর।

————

১। (ক) বাংলাদেশের বিভিন্ন দেওয়ানী আদালতের গঠন, এখতিয়ার ও কার্যাবলী আলোচনা কর। (খ) একটি দেওয়ানী মোকদ্দমা রুজু হতে চূড়ান্ত শুনানী পর্যন্ত যে সকল পর্যায়ের মধ্য দিয়ে অগ্রসর হয় তার বর্ণনা দাও এবং সংক্ষেপে ঐ সকল পর্যায়ের প্রতিটির উদ্দেশ্য ও পদ্ধতি ব্যাখ্যা কর।

২। (ক) মামলার চূড়ান্ত শুনানীর দিন বাদী ও বিবাদী অনুপস্থিতঞঞ এই অবস্থায় আদালত কি করবেন এবং ক্ষতিগ্রস্ত পক্ষের কি প্রতিকার আছে? (খ) মামলার শুনানীর দিন বাদী হাজির কিন্তু বিবাদী অনুপস্থিত- ঞঞ মামলার ফলাফল কি? ক্ষতিগ্রস্ত পক্ষের কি প্রতিকার আছে?

৩। রেস-জুডিকাটা কি? কেন এটি দেওয়ানী কার্যবিধিতে সন্নিবেশিত হয়েছে? এ নীতি প্রয়োগের জন্য কি কি শর্ত পূরণ করতে হয়? সহ-বাদীদের মধ্যে কি রেস-জুডিকাটা প্রযোজ্য হয়? যদি হয় তবে, কোন কোন পরিস্থিতিতে?

৪। নিষেধাজ্ঞা কি? অস্থায়ী নিষেধাজ্ঞা ও অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞার মধ্যে পার্থক্য নির্ণয় কর। একটি অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ প্রদানের ক্ষেত্রে দেওয়ানী কার্যবিধি (সংশোধনী) আইন, ২০০৩ কি কি বিধি-নিষেধ আরোপ করেছে?

৫। আদালতের সহজাত ক্ষমতা বলতে কি বুঝায়? কখন এই ক্ষমতা প্রয়োগ করা যায় উদাহরণসহ ব্যাখ্যা কর। যেখানে আইনের সুনির্দিষ্ট বিধান রয়েছে সেখানে কি আদালত তার সহজাত ক্ষমতা প্রয়োগ করতে পারে?

৬। (ক) আপীল কি? আপীল আদালতের ক্ষমতহা বর্ণনা কর। আপীল পর্যায়ে অতিরিক্ত সাক্ষ্য কি নেয়া যায়? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও। (খ) রিভিউ কি? কি কি কারণে একটি ডিক্রী বা আদেশ রিভিউ করা যেতে পারে? রিভিউ আবেদন গ্রহণ বা নাকচ করার আদেশ কি আপীলযোগ্য?

৭। (ক) মূল আইন ও পদ্ধতিগত আইন বলতে কি বুঝ? কতদূর পর্যন্ত দেওয়ানী কার্যবিধি আইন পদ্ধতিগত? আলোচনা কর। (খ) মূল আইনের কি কোন ভূতাপেক্ষা কার্যকারিতা আছে? (গ) ১৯০৮ সনের দেওয়ানী কার্যবিধি আইনকে কোন ধারা, আদেশ ও নিয়মে বিভক্ত করা হয়েছে, এদের মধ্যে পার্থক্যগুলো কি কি?

৮। সমন কি? কখন কার উপর সমন ইস্যু করা হয়? সমন জারীর বিভিন্ন পদ্ধতিগুলি আলোচনা কর। সমন জারীর বিকল্প পন্থ কি? কোনো ব্যক্তির উপর সমন জারী হলে কিভাবে আদালত তাকে উপস্থিত হওয়ার জন্য বাধ্য করতে পারে?

৯। (ক) ডিক্রী বলতে কি বুঝায়? ইহা কিভাবে রায় ও আদেশ হতে পৃথক? একটি ডিক্রীর বিষয়বস্তু কি? কোন কোন মামলায় আদালত প্রাথামিক ডিক্রী প্রদান করেন? (খ) এক তরফা ডিক্রী কি? এক তরফা ডিক্রীর বিরুদ্ধে কি প্রতিকার রয়েছে?

১০। নিন্মের যে কোনো চারটির পার্থক্য দেখাও: (ক) প্রাথমিক ডিক্রী ও ফাইনাল ডিক্রী; (খ) সেট অফ ও কাউন্টার ক্লেইন; (গ) মিস-জয়েন্ডার ও নন-জয়েন্ডার; (ঘ) আরজি ও লিখিত জবাব; (ঙ) আপিল ও রিভিশন।

—————–

১। (ক) অপরাধ বলতে কি বুঝ? অপরাধের আবশ্যকীয় উপাদানসমূহ বর্ণনা কর। অপরাধ ও দেওয়ানী অন্যায় এর মধ্যে পার্থক্য নির্দেশ কর। (খ) প্রখ্যাত মামলার উল্লেখপূর্বক সাধারণ ইচ্ছা ও সাধারণ উদ্দেশ্য এর মধ্যে পার্থক্য নির্দেশ কর।

২। আত্মরক্ষার অধিকার বলতে কি বুঝ? কখন এ অধিকার শুরু হয় এবং কখন শেষ হয়? কখন আত্মরক্ষার অধিকার প্রয়াগ করা যায় এবং কখন যায় না তা বর্ণনা কর।

৩। অপরাধমূলক নরহত্যা ও খুনের সংজ্ঞা দাও। এই দুটির মধ্যে পার্থক্যগুলো কি কি? অপরাধমূরক নরহত্যা কখন খুনে পরিণত হয়?

৪। অপরাধজনক সম্পত্তি আত্মসাৎ ও বিশ্বাস ভঙ্গ কি? উহাদের উপাদানসমূহ বর্ণনা কর এবং পার্থক্য নিরূপণ কর। অপরাধগুলির জন্য শাস্তির বিধান কি কি?

৫। শাস্তি বলতে কি বুঝায়? শাস্তি প্রদানের উদ্দেশ্য কি? ১৮৬০ সালের দÐবিধি অনুযায়ী কি কি ধরনের শাস্তি প্রদান করা যায়? মৃত্যুদÐ আমাদের দেশে কিভাবে কার্যকর করা হয়?

৬। জালিয়াতি কি? মিথ্যা দলিল প্রণয়ন বলতে কি বুঝ? উদাহরণসহ ব্যাখ্যা কর। কোন কোন ক্ষেত্রে কোনো ব্যক্তির নিজ নাম সহি জালিয়াতির পর্যায়ে পড়ে?

৭। অপরাধ বিচারের জন্য বাংলাদেশে কত প্রকার ফৌজদারী আদালত আছে? প্রত্যেকটি আদালতের গঠন, এখতিয়ার এবং দÐ প্রদানের ক্ষমতাসমূহ আলোচনা কর।

৮। ফৌজদারী মামলা তদন্তের ব্যাপারে পুলিশকে অসীম ক্ষমতা প্রদান করা হয়েছে- আলোচনা কর। তদন্ত ও অনুসন্ধানের মধ্যে পার্থক্য নিরূপণ কর।

৯। অফরাধ স্বীকার বলতে কি বুঝ? অপরাধের স্বীকারোক্তি কে লিপিবদ্ধ করতে পারেন? স্বীকারোক্তি লিপিবদ্ধ করার জন্য কি কি আনুষ্ঠানিকতা অবশ্যই পালন করতে হবে? অপরাধের স্বীকারোক্তির সাক্ষ্যগত মূল্য নিরূপণ কর।

১০। ফৌজদারী কার্যবিধির ৫৬১-এ ধারায় বর্ণিত হাইকোর্ট বিভাগের অন্তর্নিহিত ক্ষমতার পরিসর আলোচনা কর।

১১। আপীল কি? কে আপীল দায়ের কতে পারে? আপীল নিষ্পত্তির ক্ষেত্রে আপীল আদালতের ক্ষমতা ও কার্যাবলীসমূহ বর্ণনা কর। খালাসের ও অপর্যাপ্ত দÐের বিরুদ্ধে আপীল চলে কি? কোন কোন দÐগুলি আপীলযোগ্য নয়, তহা উল্লেখ কর।

১১। টীকা লিখ ঃ (ক) চার্জ গঠন; (খ) প্রাথমিক বিবরণী; (গ) সংক্ষিপ্ত বিচার; (ঘ) পুলিশ রিপোর্ট।

—————

১। (ক) বিবৃতি, স্বীকার এবং স্বীকারোক্তি বলতে কি বুঝ? পুলিশ অফিসারের কাছে প্রদত্ত স্বীকারোক্তি কি গ্রহণযোগ্য? (খ) স্বীকার ও দোষ স্বীকারের মধ্যে পার্থক্য কি? (গ) প্রলোভন, ভীতি প্রদর্শন বা প্রতিশ্রæতির ফলে পুলিশ অফিসারের নিকট অপরাধ স্বীকারোক্তির ফলাফল কি?

২। (ক) প্রমাণের দায়িত্ব বলতে কি বুঝ? মামলা প্রমাণের দায়িত্ব ও সাক্ষ্য উপস্থাপনের দায়িত্বের মধ্যে পার্থক্য লিখ। (খ) প্রমাণের ভার সম্পর্কিত সাধারণ নিয়মাবলি বর্ণনা কর।

৩। (ক) দলিলি সাক্ষ্য বলতে কি বুঝ? “সাক্ষীদের দলিলসমূহ দ্বারা অগ্রাহ্য করা যায়, দলিলসমূহকে সাক্ষীদের দ্বারা নয়” – সাক্ষ্য আইনের প্রাসঙ্গিক বিধানসমূহের আলোকে উক্তিটির যথার্থতা নিরূপণ কর। (খ) দলিলভুক্ত সাক্ষ্য দ্বারা মৌখিক সাক্ষ্য বর্জন সংক্রান্ত বিধানসমূহের কোনো ব্যতিক্রম আছে কি?

৪। (ক) “এসটোপেল” বলতে কি বুঝ? “এসটোপেল” এর অত্যাবশ্যকীয় উপাদানগুলি কি? (খ) সাক্ষ্য আইন “ এসটোপেল” নীতি গুরুত্ব আলোচনা কর। (গ) “এসটোপেল” কে তুমি কিভাবে “ রেস-জুডিকেটা” থেকে পৃথক করবে?

৫। (ক) সাক্ষ্য আইন প্রয়োগের প্রধান নীতিগুলো উল্লেখ কর। (খ) “মৌখিক সাক্ষ্য সকল ক্ষেত্রে প্রত্যক্ষ হবে”- এ নীতিটি ব্যাখ্যা কর। (গ) এ নীতির ব্যতিক্রমগুলো লিখ।

৬। (ক) বিশেষজ্ঞ কে? একজন বিশেষজ্ঞ ও সাধারণ সাক্ষীর মধ্যে পার্থক্য কি? (খ) কখন একজন বিশেষজ্ঞের মতামত কি আদালত মানতে বাধ্য? (গ) হস্তলেখা প্রমাণের বিভিন্ন পদ্ধতি বর্ণনা কর।

৭। (ক) সাক্ষ্য আইন প্রয়োগের প্রধান নীতিগুলো কি কি? অপরাধ প্রমাণে সাক্ষ্যের গুরুত্ব সম্পর্কে সংক্ষেপে লিখ। (খ) অনুমান কি? সাক্ষ্য আইনের প্রাসঙ্গেক ধারাগুলি উল্লেখপূর্বক বিভিন্ন ধরনের অনুমান আলোচনা কর।

৮। নি¤েœর যে- কোনো চারটির টীকা লিখ ঃ (ক) জনশ্রæতিমূলক সাক্ষ্য; (খ) মৃত্যুকালীন ঘোষণা; (গ) বিদ্রোহী সাক্ষী; (ঘ) মৌখিক সাক্ষ্য; (ঙ) সরকারি দলিল।

৯। তামাদি আইনের উদ্দেশ্য কি? কিভাবে তামাদি দীর্ঘাধিকার হতে ভিন্নতর? কখন আদালতের তামাদি কঠোর বিধি লঙ্গনের স্বাধীনতা? তামাদি গণনার ক্ষেত্রে কোন কোন দিন বাদ যায়- উল্লেখ কর।

১০। তামাদি আইনে স্বীকৃতি কি? বৈধ স্বীকৃতির উপাদানসমূহ কি? তামাদির সময় গণনার ক্ষেত্রে একটি বৈধ স্বীকৃতির প্রভাব কি? পর্যাপ্ত ও অপর্যাপ্ত দায় স্বীকৃতির উদাহরণ দাও।

১১। (ক) চুক্তির সুনির্দিষ্ট কার্য সম্পাদন বলতে কি বুঝ? (খ) ইহার জন্য কে মামলা করতে পারে এবং কার বিরুদ্ধে? (গ) কোনো চুক্তির সুনির্দিষ্ট কার্য সম্পাদনের মামলা খারিজ হলে ক্ষতিপূরণের জন্য কি নতুন কোনো মামলা করা যায়?

১২। ঘোষণামূলক ডিক্রী কি? এটি কি ধরনের প্রতিকার? এরূপ ডিক্রী লাভের জন্য কি কি শর্ত পূরণ করা আব্যশক? কোন কোন ক্ষেত্রে আদালত ঘোষণামূলক ডিক্রী প্রদানে অস্বীকার করতে পারে?

—————-

১। রাষ্ট্রসমূহ কেন আন্তর্জাতিক আইন মেনে চলে? ইহা কি বাধ্যমূলক? এই আইন কিভাবে বলবৎ হয়? কেন বলা হয় যে, আন্তর্জাতিক আইন সমন্বয় সাধনের আইন, অধীনতার আইন নয়? এই আইনের স্ব-সীমাবদ্ধতা বলতে কী বুঝ?

২। শান্তিপূর্ণভাবে বিরোধ নিষ্পত্তি বলতে কি বুঝ? জাতিসংঘ সনদে শান্তিপূণভাবে বিরোধ নিষ্পত্তির জন্য যে উপায়গুলো সন্নিবেশিত রয়েছে সেগুলো ব্যাখ্যা কর। তুমি কি মনে কর আন্তর্জাতিক বিরোধ নিষ্পত্তি ক্ষেত্রে আন্তর্জাতিক আদালত যথেষ্ট কার্যকারী? তোমার মতামত ব্যাখ্যা কর।

৩। একটি রাষ্ট্র অন্য একটি নতুন রাষ্ট্রকে স্বীকৃতি দানকালে সাধারণত কি কি বিষয় বিবেচনায় নিয়ে থাকে? স্বীকৃতি কি একটি অধিকার? স্বীকৃতি কখন হস্তক্ষেপ বলে বিবেচিত হতে পারে? রাষ্ট্রীয় স্বাকৃতি এবং সরকারের স্বীকৃতির মধ্যে পার্থক্য কর।

৪। আন্তর্জাতিক আদালতের গঠন ও কার্যাবলি আলোচনা কর। কিভাবে এই আদালত বিরোধ নিষ্পত্তি করে থাকে? কিভাবে এই আদালতের রায় বলবৎ হয়? এই আদালতের ফলপ্রসূতা উন্নয়নের লক্ষ্যে পরামর্শ দাও।

৫। সমসাময়িক আন্তর্জাতিক সম্পর্কের প্রেক্ষিতে আন্তর্জাতিক আইনের বিষয়বস্তুর মৌলিক দাবী হচ্ছে জাতিসংঘ সনদের সংশোধন। তুমি কি একমত? আলোচনা কর।

৬। বহিঃসমর্পণ কি? বহিঃসর্স্পণের শর্তাবলি কি কি? একজন রাজনৈতিক অপরাধীকে কি বহি”সমর্পণ করা যায়? কোন কোন ক্ষেত্রে অপরাধীর বহিঃসমর্পণের অনুরোধে রাষ্ট্র কর্তৃক প্রত্যাখ্যাত হতে পারে? আলোচনা কর।

৭। মহিসোপান-এর সংজ্ঞা দাও। এই অঞ্চলে উপক’লীয় ও অ-উপকূলীয় রাষ্ট্রসমূহের অধিকার ও কর্তব্য নির্ণয় কর। মহিসোপানের ব্যাপারে ভারত এবং বাংলাদেশের মধ্যে কি কোন বিরোধ রয়েছে? আলোচনা কর।

৮। জাতিসংঘ সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদের ক্ষমতা ও কার্যাবলির একটি তুলনামূলক বর্ণনা দাও।

৯। একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল বলতে কি বুঝ? এই অঞ্চলে উপকূলীয় রাষ্ট্রের অধিকার, এখতিয়ার এবং কর্তব্যসমূহ এবং অন্যান্য রাষ্ট্রের অধিকার এবং কর্তব্যসমূহ আলোচনা কর। মহাসমূদ্রের স্বাধীনতাসমূহের কোন কোনটি একচেটিয়া অঞ্চলের অন্তর্ভুক্ত হয়েছে?

১০। (ক) এর মধ্যে কিভাবে পার্থক্য নির্ণয় করবে? স্বীকৃতি কি প্রত্যাহার করা যায়? (খ) প্রখ্যাত মামলার আলোকে স্বীকৃতি আইনগত ফলাফল আলোচনা কর।

—————-

১। তুমি কিভাবে কোম্পানীর সংজ্ঞা দিবে? “কোম্পানী একজন আইনস্বীকৃত কৃত্রিম ব্যক্তি হিসেবে গণ্য হয়”- মামলা উল্লেখ সহকারে আলোচনা কর। কোম্পানী গঠনের প্রাথমিক পদক্ষেপগুলি বিবৃত কর।

২। সংঘস্মারক ও সংঘবিধি এর বিষয়বস্তুগলি বিবৃত কর। এদের মধ্যকার সম্পর্ক লিখ। অভ্যন্তরীণ পরিচালনা নীতি ব্যাখ্যা কর।

৩। বাৎসরিক সাধারণ সভার প্রক্রিয়া বর্ণনা কর। সংবিধিবদ্ধ সভা ও বার্ষিক সাধারণ সভার মধ্যে তুমি কিভাবে পার্থক্য করবে? একজন প্রক্সি ভোটাধিকারের কি কোন সীমাবদ্ধতা আছে?

৪। (ক) কোম্পনী অবলুপ্তির বিভিন্ন পদ্ধতিগুলি বর্ণনা কর। (খ) ন্যায্য ও নিরপেক্ষতার ভিত্তিতে আদালত কর্তৃক বাধ্যতামূলক অবলুপ্তির নির্দেশ দেয়ার প্রধান প্রধান কারণসমূহ কি কি? (গ) এরূপ অবলুপ্তির ফলাফল কি?

৫। (ক) প্রবর্তক কে? তার দায়-দায়িত্ব কি? (খ) প্রসপেকটাস কি? প্রসপেকটাসে ক্রুটিপূর্ণ বিবৃতিদানের জন্য একজন পরিচালকের দায়-দায়িত্ব কি? (গ) লভ্যাংশ ও মুনাফার মধ্যে পার্থক্য নির্ণয় কর।

৬। যে কোনো চারটির উপর টীকা লিখ: (ক) বিধিবদ্ধ সভা; (খ) নিবন্ধন পত্র; (গ) ব্যবস্তাপনা প্রতিনিধি; (ঘ) পরিচালনা পর্ষদ; (ঙ) বিশেষ সিদ্ধান্ত; (চ) স্বেচ্ছাকৃত অবসায়ন; (ছ) অবসায়ক।

৭। সাধারণ বাহক কে? সাধারণ বাহকের অধিকার, কর্তব্য এবং দায়িত্ব আলোচনা কর। সাধারণ বাহক ও নিজস্ব বাহকের মধ্যে পার্থক্য লিখ। বাংলাদেশ রেলওয়ে কি সাধারণ বাহক?

৮। “সেল” এবং “এগ্রিমেন্ট টু সেল” এর মধ্যে পার্থক্য লিখ। ক্রেতা এবং বিক্রেতার অধিকার ও কর্তব্য বিধৃত কর। “ ক্রেতা সাবধান নীতিটি ব্যাখ্যা কর।

৯। (ক) হস্তান্তরযোগ্য দলিল বলতে কি বুঝ? বিশেষভাবে ও সাধারণভাবে চেক রেখাংকিত করার ফলফল কি? সকল চেক কি বাণিজ্যিক হুন্ডি? কখন ব্যাংক অবশ্যই চেক ফেরৎ দিবে? (খ) ধারক ও যথাকালে ধারক এ মধ্যে পার্থক্য নির্ণয় কর।

১০। (ক) বীমা চুক্তির সাধারণ বৈশিষ্ট্যগুলো আলোচনা কর। এরূপ চুক্তির ক্ষেত্রে প্রতিস্থাপনের নীতি কতখানি প্রযোজ্য হয়? (খ) জীবন, অগ্নি এবং নৌ-বীমা এর মধ্যে এর মধ্যে পার্থক্য নিরূপণ কর।

১১। (ক) অংশীদারি কারবার এবং যৌথ পরিবার ব্যবসায়ের মধ্যে পার্থক্য বর্ণনা কর। (খ) অংশীদারি কারবারে একজন নাবালকের আইনগত অবস্থান বিশ্লেষণ কর। (গ) একজন অংশীদারের অন্তর্নিহিত অব্যক্ত কর্তৃত্ব বলতে কি বুঝ? কোন ক্ষেত্রে এ ধরনের কর্তৃত্ব প্রয়োগ করা যায়?

১২। যে কোনো চারটির উপর টীকা লিখঃ (ক) সরকারি তত্ত¡াবধায়ক; (খ) সমুদ্রের ভয়ানক বিপদ; (গ) ক্রেতা সাবধান নীতি; (ঘ) প্রতিস্থাপন নীতি; (ঙ) সাধারণ বাহক; (চ) পুনঃবীমা; (ছ) সাধারণ গড়পড়তা ক্ষতি।

—————-

১। (ক) চিরস্থায়ী বন্দোবস্ত ব্যবস্থা প্রণয়নের পটভূমিকার বর্ণনা দাও। (খ) চিরস্থায়ী বন্দোবস্ত আইনের আইনগত বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর। (গ) চিরস্থায়ী বন্দোবস্তকে কেন চিরস্থায়ী বলা হয়?

২। স্বস্থানে পুনঃ উদ্ভব বলতে কি বুঝ? পয়স্থি ও সিকিস্তি সংক্রান্ত ইংলিশ আইনের বিধানগুলো উল্লেখ কর। এটি কি বাংলাদেশের আইন হতে পৃথক? এক্ষেত্রে রাষ্ট্রপতির বিভিন্ন আদেশ কিভাবে প্রজার অধিকারকে প্রভাবিত করেছে?

৩। (ক) ‘ইজমেন্ট’ এর সাথে পার্থক্য উল্লেখপূর্বক ‘প্রেসক্রিপশন’ এর ব্যাখ্যা কর। (খ) ‘ইজমেন্ট’ অধিকার কিভাবে অর্জিত হয়?(গ) ‘প্রেসক্রিপশন’ মূল যে স্বত্ব অর্জন করা যায় না তার বিবরণ দাও।

৪। কি উদ্দেশ্যে ১৯৮৪ সালের ভূি সংস্কার অধ্যাদেশ জারী করা হয়? এর বৈশিষ্টগুলো আলোচনা কর। এই অধ্যদেশে বর্ণিত সংস্থারগুলো ভূমিহীন কৃষকদের দুঃখ দুর্দশা কতটুকু দূর করতে পেরেছে?

৫। ১৯৪৯ সনের অকৃষি প্রজাস্বত্ব আইন মোতাবেক অগ্রক্রয় আইনের বিধান আলোচনা কর। ইহা কি ১৯৫০ সনের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের অগ্রক্রয়ের বিধান হতে পৃথক?

৬। নিচের যে কোনো চারটি বিষয়ের উপর টীকা লিখঃ (ক) ভূমি; (খ) খতিয়ান; (গ) প্রজা (ঘ) পূর্বস্থলে পুনঃউদ্ভব; (ঙ) চাষী রায়ত; (চ) জোতজমা।

৭। ভূমি জরিপ কি? ভূমি জরিপের গুরুত্ব কি? বিভিন্ন প্রকার জরিপের ক্রটি বিচ্যুতি আলোচনাসহ ভূমি জরিপের প্রকারভেদ বর্ণনা কর।

৮। নি¤েœর যে কোনো চারটির উপর টীকা লিখ:- (ক) ড্রাফট খতিয়ান; (খ) মিউটেশন খতিয়ান; (গ) দিয়ারা জরিপ ও পেটি জরিপ; (ঘ) দাগ ও জোতজমা; (ঙ) মৌজা ও নকশা; (চ) বুজারত ও তসদিক।

৯। ১৯১৩ সালের সরকারী দাবী আদায় আইনের উদ্দেশ্যগুলি কি? এই উদ্দেশ্যগুলি কি পূর্ণ হয়েছে? এই আইনের ৭ ধারার নোটিশ জারীর ফলাফল কি? একটি সার্টিফিকেট জারীর বিভিন্ন উপায়গুলি আলোচনা কর।

১০। সার্টিফিকেট কি? সরকারি দাবী আদায় আইনে সার্টিফিকেট অফিসারের কার্যাবলী লিখ। কিভাবে সে তাহার সিদ্ধান্ত কার্যকরী করে?

<<< সূচীপত্রে ফিরে যান
ফেইসবুক লগইন

Check Also

আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতির জন্য দেওয়ানী কার্যবিধির ভাষ্য

দেওয়ানী কার্যবিধির ধারা-১৪ (আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতি)

আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতির জন্য দেওয়ানী কার্যবিধির ভাষ্য

দেওয়ানী কার্যবিধির ধারা-১৩ (আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতি)