Saturday , April 27 2024

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০১৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি শেষপর্বের পরীক্ষা, ২০০১৪

সম্পত্তি হস্তান্তর এবং রেজিষ্ট্রেশন আইন

১। সম্পত্তি হস্তান্তর আইনে ‘সম্পত্তি হস্তান্তর’ বলতে কি বুঝায়? কে সম্পত্তি হস্তান্তর করতে পারে? একজন নাবালক কি হস্তান্তর গ্রহীতা হতে পারে? একজন ব্যক্তি কি এমন কোনো সম্পত্তি হস্তান্তর করতে পারে, যা তার নেই?

২। বিক্রয় কি এবং ইহাকে বিক্রয়ের চুক্তি হতে পার্থক্য করে দেখাও। স্থাবর সম্পত্তি বিক্রয়ের ক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতার অধিকার ও দায়িত্বসমূহ আলোচনা কর।

৩। (ক) বৈশিষ্ট্যসহ বিভিন্ন প্রকার রেহেনের সংজ্ঞা দাও। বিভিন্ন প্রকার রেহেনে রেহেন গ্রহীতার অধিকারগুলি লিখ। (খ) বিক্রয় ও বন্ধকের মধ্যে পার্থক্য লিখ।

৪। সম্পত্তি হস্তান্তর আইন, ১৮৮২ – তে উল্লিখিত নোটিশের সংজ্ঞা দাও এবং উহার শ্রেণিবিন্যাস কর। একটি বৈধ নোটিশের মূল/উল্লেখযোগ্য উপাদানসমূহ কী কী? যে সকল অবস্থাধিনে গঠনমূলক নোটিশে আরোপিত হয় তাহা আলোচনা কর।

৫। (ক) ‘নালিশযোগ্য দাবী’ এর বৈশিষ্ট্যসহ সংজ্ঞা লিখ। (খ) ইহা কিরূপে হস্তান্তর করা যায়? (গ) ইহার হস্তান্তর গ্রহীতার অধিকার ও দায়-দায়িত্ব আলোচনা কর।

৬। বুদ্ধিবৃত্তিক সম্পত্তি বলতে কি বুঝ? বুদ্ধিবৃত্তিক সম্পত্তিগুলো কি কি? বুদ্ধিবৃত্তিক সম্পত্তি প্রকৃতি আলোচনা কর। সম্পত্তি ও বুদ্ধিবৃত্তিক সম্পত্তির পার্থক্য দেখাও।

৭। (ক) কপিরাইটের এর সংজ্ঞা দাও। কপিরাইট অর্জনের জন্য কি কি শর্ত পূরণ করতে হয়? (খ) কপিরাইট মালিক কে? কোনো কার্যের কপিরাইট সংরক্ষণের শর্তাবলী বা মান নির্ণায়ক কি? কোন কাজগুলো কপিরাইট লঙ্ঘন হিসেবে গণ্য হয়?

৮। ট্রেডমার্কের সংজ্ঞা দাও। ট্রেড নামের সাথে এর পার্থক্য কোথায়? কোন কোন অবস্থায় একটি ট্রেডমার্ক পূর্ববর্তী অধিকারের সাথে সাংঘর্ষিক হতে পারে? ট্রেডমার্ক ব্যবহারের একচেটিয়া অধিকারের সাথে পূর্ববর্তী অধিকারের বিরোধ দেখা দিলে উহার ফলাফল কি হবে?

৯। প্যাটেন্ট কি এবং প্যাটেন্ট আইনের উদ্দেশ্য কি? প্যাটেন্ট প্রদানের জন্য কে আবেদন করতে পারেন; প্যাটেন্ট প্রদারে পদ্ধতি আলোচনা কর।

১০। টীকা লিখ ( যে কোনো চারটি ): (ক) প্রকাশনা; (খ) নতুনত্ব; (গ) কপিরাইটের মেয়াদ; (ঘ) পাসিং অফ; (ঙ) বিশেষীকরণ; (চ) উদ্ভাবন ধাপ; (ছ) ওয়াইপো কনভেনশন।

———————-

১। (ক) “প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিষেধ না থাকলে দেওয়ানী আদালতসমূহ শুধুমাত্র দেওয়ানী প্রকৃতির মামলার বিচার করবে”-উক্তিটি ব্যাখ্যা কর। (খ) আদালতের আর্থিক এখতিয়ার বলতে কি বুঝ? সহকারী জজ, সিনিয়র সহকারী জজ ও যুগ্ম জেলা জজের আর্থিক এখতিয়ার বর্ণনা কর।

২। আরজি ও প্লিডিংসের সংজ্ঞা ও পার্থক্য বর্ণনা কর। আরজির বিষয়বস্তুু কি কি? যে সকল কারণে আরজি ফেরত বা প্রত্যাখ্যান করা যায় তা বর্ণনা কর। আপীলের সময় কি আরজি সংশোধন করা যায়? আলোচনা কর।

৩। (ক) একটি মামলার রায় বলতে কি বুঝ? ইহা কিভাবে ডিক্রী হতে পৃথক? একটি ডিক্রীর বিষয়বস্তু কি? কোন কোন মামলায় আদালত প্রাথমিক ডিক্রী দিয়ে থাকেন? (খ) একতরফা ডিক্রী কি? একতরফা ডিক্রীর বিরুদ্ধে কি কি প্রতকিার বিদ্যামান?

৪। বিচার্য বিষয় কি? বিচার্য বিষয়ের গুরুত্ব আলোচনা কর। বিচার্য বিষয় প্রণয়ন বলতে কি বুঝ? কখন বিচার্য বিষয় প্রণয়ন করা হয়? বিচার্য বিষয় প্রণয়নের পদ্ধতি কি? তথ্যগত ও আইনগত বিচার্য বিষয়ের পার্থক্য দেখাও।

৫। রায়ের পূর্বে ক্রোক কি? কোন ক্ষেত্রে দেওয়ানী আদালত রায়ের পূর্বে ক্রোকের আদেশ দিতে পারেন? ক্রোকের বিরুদ্ধে আপত্তি থাকলে মামলার পক্ষভুক্ত ব্যক্তি এবং পক্ষভুক্ত নয় এমন ব্যক্তির পক্ষে আদালতে কি কি প্রতিকার আছে?

৬। (ক) ইন্টারপ্লিডার মামলা বলতে কি বুঝায়? ইন্টারপ্লিডার মামলার আরজী ও বিচার সংক্রান্ত দেওয়ানী কার্যবিধির বিধানসমূহ আলোচনা কর। (খ) প্রতিনিধিত্বমূলক মামলা বলতে কি বুঝ? কিভাবে এরূপ মামলা দায়ের করা যায়? সরকারের বিরুদ্ধে এরূপ মামলা দায়ের করা যায় কি? যদি যায় তবে কিভাবে?

৭। যে কোনো চারটির পার্থক্য দেখাও: (ক) আরজী খারিজ ও আরজী ফেরত (খ) রিভিউ ও আপীল (গ) একতরফা ডিক্রী ও দুতরফা ডিক্রী (ঘ) রে-জুডিকাটা ও রেস- সাবজুডিস (ঙ) মুল আইন ও পদ্ধতিগত আইন।

৮। বিলম্ব মওকুফ বলতে কি বুঝ? বিলম্ব মওকুফের এই বিধান কি তামাদি আইনের মূল উদ্দেশ্যকে নস্যাৎ করে? কোন পরিস্থিতিতে এই বিলম্ব প্রযোজ্য? মূল মামলায় কি এই বিধান প্রযোজ্য? আলোচনা কর।

৯। তামাদি আইনে স্বীকৃতি কি? স্বীকৃতির অপরিহার্য উপাদানগুলি কি কি? তামাদি আইনে স্বীকৃতির ফলাফল আলোচনা কর।

——————-

১। অপরাধের বৈশিষ্ট্যগুলো লিখ। কোন কোন অবস্থায় অপরাধ সৃষ্টিতে ‘দোষী মন’ অত্যাবশ্যকীয় এবং কোন কোন অবস্থায় নয়?-আলোচনা কর। “আইন সংক্রান্ত অজ্ঞতা অপরাধমূলক দায় থেকে মুক্তির কোনো ক্ষেত্র না”- ব্যাখ্যা কর।

২। (ক) অপরাধের যৌথ দায়িত্ব বলতে কি বুঝ? অপরাধীর যৌথ দায়িত্ব নীতিটি দÐবিধির ৩৪ ধারা অনুসারে উদাহরণসহ ব্যাখ্যা কর। (খ) ক, খ ও গ, ঘ- কে আক্রমণ করতে যায়। ক ও খ, ঘ-কে মারপিট করে, কিন্তু গ তাকে আঘাত করেনি। তাদের তিন জনকেই ঘ- কে গুরুতর আঘাত করার জন্য দায়ী করা হয়। গ দাবী করে যে, সি ঘ- কে আঘাত করেনি। গ- এর আত্মরক্ষার দাবী আইনে টিকবে বলে কি তুমি মনে কর? (গ) প্রাইমারী ও স্যাংসনিং অধিকার।

৩। দন্ডবিধি অনুসারে আত্মরক্ষার ও সম্পত্তি রক্ষার অধিকার বলতে কি বুঝায় ব্যাখ্যা কর। যে সকল ক্ষেত্রে কোনো ব্যক্তি তার দেহ ও সম্পত্তি রক্ষার জন্য আক্রমণকারীর মৃত্যু ঘটাতে পারে তা আলোচনা কর।

৪। অপরাধজনক নরহত্যা বলতে কি বুঝ? এরূপ অপরাধের ক্ষেত্রে কি কি উপাদান থাকা প্রয়োজন? অপরাধজনক নরহত্যা কখন খুন হিসাবে হয়? অপরাধজনক নরহত্যা ও খুনের মধ্যে পার্থক্য কি?

৫। দস্যুতা ও ডাকাতির সংজ্ঞা দাও এবং তাদের মধ্যে পার্থক্য বর্ণনা কর। দস্যুতা ও ডাকাতি করার সময় যদি একজন খুনের অপরাধ করে তাহলে যে সকল ব্যক্তি দস্যুতা বা ডাকাতি কার্যে লিপ্ত থাকবে তাদের কি অপরাধ হবে?

৬। (ক) প্রাথমিক তথ্য বিবরণী বলতে কি বুঝ? কে ইহা দায়ের করতে পারে? প্রাথমিক তথ্য বিবরণীর সাক্ষ্যগত মূল্য আলোচনা কর। (খ) কোন কোন অবস্থয় কোনো পুলিশ অফিসার একজন ব্যক্তিকে বিনা ওয়ারেন্টে গ্রেফতার করতে পারে?

৭। হাইকোর্ট বিভাগ ও দায়রা জজ আদালতের ফৌজদারী রিভিশন এখতিয়ার বলতে কি বুঝ? ফৌজদারী কার্যবিধির সংশ্লিষ্ট ধারা উল্লেখপূর্বক আলোচনা কর। সংক্ষেপে হাইকোর্ট বিভাগের ফৌজদারী রিভিশন এখতিয়ার আলোচনা কর।

৮। চার্জ কি? ফৌজদারী মামলায় আনুষ্ঠানিক চার্জ গঠনের উদ্দেশ্য কি? একটি চার্জে কি কি বিষয় অন্তর্ভুক্ত থাকে? কখন বিভিন্ন অপরাধ একত্রে চার্জভুক্ত করা যায়? এক্ষেত্রে অপরাধের সংখ্যার কোনো সীমা আছে কি? যদি থাকে তবে কখন?

৯। জামিন কাকে বলে? জামিনযোগ্য অপরাধ ও অ-জামিনযোগ্য অপরাধ বলতে কি বোঝায়? ইহাদের মধ্যে পার্থক্য কি? কোন কোন অবস্থায় আসামী জামিনে মুক্তি পেতে পারে? জামিনের অযোগ্য অপরাধের ক্ষেত্রে জামিনের কিরূপ ব্যবস্থা রয়েছে তা ব্যাখ্যা কর।

১০। টীকা লিখ: (ক) মানহানি; (খ) নালিশ; (গ) অনুসন্ধান, তদন্ত এবং বিচার; (ঘ) তল্লাশী পরোয়ানা।

————-

১। (ক) সাক্ষ্য বলতে কি বুঝ? (খ) সাক্ষ্য আইন প্রয়োগে প্রধান প্রধান নীতি উল্লেখ কর। (গ) ‘অনুমান করতে পারে’, ‘অনুমান করবে’ এবং ‘চূড়ান্ত প্রমাণ’ উদাহরণসহ ব্যাখ্যা কর।

২। বৈরী সাক্ষী বলতে কি বুঝ? কোনো পক্ষ কি তার নিজ সাক্ষীকে জেরা করতে পারে? এ ক্ষেত্রে কি পদ্ধতি অনুসরণ করতে হয়? বৈরী সাক্ষীর সাক্ষ্যের মূল্যায়ন কর।

৩। ইংগিতবাহী প্রশ্ন বলতে কি বুঝ? সাক্ষীকে কখন ইংগিতবাহী প্রশ্ন করা যায়? সাক্ষীর বিশ্বাসযোগ্যতা কিভাবে হরণ করা যায়? কি কি কারণে একজন বিচারক এ প্রক্রিয়ায় হস্তক্ষেপ করতে পারেন? প্রশ্ন আইনসম্মত ও প্রাসঙ্গিক হওয়া সত্তে¡ও কখন সাক্ষীকে প্রশ্নের উত্তর দিতে বাধ্য করা যায় না?

৪। (ক) মৃত্যুকালীন ঘোষণা বলতে কি বুঝ? (খ) কি কারণে মৃত্যুকালীন ঘোষণা সাক্ষ্য হিসাবে গ্রহণ করা হয়? (গ) মৃত্যুকালীন ঘোষণা দানকারী যদি দৈবাৎ বেঁচে যায় তাহলে তার ঘোষণা কি সাক্ষ্য আইন, ১৮৭২ এর বিধান অনুযায়ী সাক্ষ্য হিসাবে গ্রহণযোগ্য?

৫। (ক) সাক্ষ্য আইন, ১৮৭২ অনুযায়ী চরিত্র বলতে কি বুঝ? (খ) কখন দেওয়ানী ও ফৌজদারী মামলায় চরিত্র সংক্রান্ত সাক্ষ্য প্রাসঙ্গিক? (গ) পূর্ববর্তী দÐাদেশ কি খারাপ চরিত্রের সাক্ষ্য হিসাবে প্রাসঙ্গিক? আলোচনা কর।

৬। (ক) জবানবন্দী ও জেরার প্রকৃতি, পরিধি ও উদ্দেশ্য আলোচনা কর। (খ) সাক্ষ্য আইন, ১৮৭২ অনুযায়ী জেরা সংক্রান্ত বিধানবলী কতটুকু প্রতিদ্ব›িদ্বতামূলক পদ্ধতির উপর প্রতিষ্ঠিত?

৭। (ক) “জনশ্রæতি কোনো সাক্ষ্য নয়”- সংক্ষেপে এই নীতির ব্যতিক্রমসমূহ আলোচনা কর। (খ) ঘটনার প্রাসঙ্গিকতার ক্ষেত্রে সাক্ষ্য আইনের নীতিসমূহ কি কি? (গ) কোন ঘটনা আদালতে প্রমাণের প্রয়োজন নেই?

৮। নি¤েœর যে কোনো পাঁচটি বিষয়ের উপর টীকা লিখঃ (ক) স্বীকৃতি এবং স্বীকারোক্তি; (খ) প্রমাণের ভার; (গ) সাক্ষী হিসাবে ছয় বছরের শিশু’ (ঘ) বিদ্রোহী সাক্ষী; (ঙ) এসটোপেল; (চ) জুডিসিয়াল নোটিশ; (ছ) বিশেষজ্ঞের সাক্ষ্য।

——————

১। আন্তর্জাতিক আইন বলতে কি বুঝ? এই আইন বিকাশের একটি বিবরণ দাও। রাষ্টীয় আইন হতে আন্তর্জাতিক আইনের পার্থক্য কিভাবে হয়ে থাকে? শক্তিধর রাষ্ট্রসমূহের অস্ত্র নিয়ন্ত্রণের উপর আন্তর্জাতিক আইনের ভবিষ্যৎ নির্ভর করে- উদাহরণসহ ব্যাখ্যা কর।

২। আন্তর্জাতিক আইনের উৎসসমূহ আলোচনা কর। আন্তর্জাতিক আইনের উৎস হিসাবে উদাহরণসহ আইনের সাধারণ নীতিসমূহ ব্যাখ্যা কর।

৩। কূটনৈতিক দূত কারা? আন্তর্জাতিক আইন মোতাবেক তাঁরা যেসব সুযোগ-সুবিধা ও অব্যাহতি ভোগ করেন তা আলোচনা কর। কি কি পরিস্থিতিতে একজন কূটনৈতিক প্রতিনিধিকে অবাঞ্জিত ঘোষণা করা হয়?

৪। রাষ্ট্রীয় সমুদ্রে নির্দোষ অতিক্রমণ কি? নিদোর্ষ অতিক্রমণের শর্তাবলী কি? বিদেশী বাণিজ্যিক জাহাজ কর্তৃক নির্দোষ অতিক্রমণের বিধান লংঘিত হলে উপকূলীয় রাষ্ট্রের কি অধিকার ও এখতিয়ার সৃষ্টি হয়?

৫। একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল বলতে কি বুঝ? এই অঞ্চলে উপকূলীয় রাষ্ট্রের অধিকার, এখতিয়ার এবং কর্তব্যসমূহ এবং অন্যান্য রাষ্টের অধিকার এবং কর্তব্যসমূহ আলোচনা কর। মহাসমুদ্রের স্বাধীনতাসমূহের কোন কোনটি একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের অন্তর্ভুক্ত হয়েছে?

৬। নীতিটি ব্যখ্যা কর। আন্তর্জাতিক চুক্তিতে বিভিন্ন প্রকার শর্থ সংরক্ষণ এবং তাদের ফলাফল আলোচনা কর। ‘রিবাক সিক স্ট্যান্টিবাস’ মতবাদ ব্যাখ্যা কর।

৭। মানবাধিকার কি? মানবাধিকারও মৌলিক অধিকারের মধ্যে পার্থক্য দেখাও। মানবাধিকার সংক্রান্ত আন্তর্জাতিক দলিলসমূহের একটি বিবরণ দাও। কিভাবে এমনেস্টি ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠিত হয়? রাজনৈতিক বন্দীদের জন্যি ইহা কি কৌশল অবলম্বন করে?

৮। আধুনিক আন্তর্জাতিক আইনের মূলনীতিসমূহ কি কি? জাতিসংঘ সনদে এসব নীতিমালার প্রতিফলন কিভাবে ঘটেছে? তুমি কি মনে কর যে, আত্মনিয়ন্ত্রণের অধিকার আন্তর্জাতিক আইনের একটি।

৯। রাজনৈতিক আশ্রয়দান বলতে কি বুঝ? তুমি কি এমন কোনো সাম্প্রতিক মোকদ্দমার বিষয় জান যেখানে আশ্রয় অনুমোদন করা হয়েছে? আইনের কোন নীতির উপর ভিত্তি করে আশ্রয় দান অনুমোদন লাভ করে?

১০। যুদ্ধাপরাধ বলতে কি বুঝ? যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্তগণ কিভাবে শাস্তি পাবে? যুদ্ধকালীন সময়ে বেসামরিক জনসাধারণের নিরাপত্তা ও যুদ্ধবন্দীদের প্রতি ব্যবহার সম্পর্কিত ১৯৪৯ সনের জেনেভা কনভেনশনের জন্মবিধি সম্পর্কে আলোচনা কর।

১১। আন্তর্জাতিক আদালত ও আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রকৃতি, ক্ষমতা এবং এখতিয়ারের একটি তুলনামূলক আলোচনা কর। সুদানের দারফুর অঞ্চলে সংগঠিত অপরাধমূলক কর্মকাÐের বিষয়ে আন্তর্জাতিক অপরাধ সাম্প্রতিক রুলিং ব্যাখ্যা কর।

১২। বহিঃসমর্পন কি? বহিঃসমর্পনের শর্তাবলি কি কি? একজন রাজনৈতিক অপরাধীকে কি বহিঃসমর্পন করা যায়? ক্যাস্টিনো এবং সাভারকার এর মামলার আলোকে বিষয়টি আলোচনা কর।

——————–

১। কোম্পানী কি কি প্রকার বিভক্ত? প্রাইভেট কোম্পানী ও পাবলিক কোম্পানীর মধ্যে পার্থক্য দেখাও। প্রাইভেট কোম্পানী কি কি বিশেষ সুবিধা ভোগ করে থাকে? কখন একটি কোম্পানীকে নামের অংশ হিসেবে লিমিটেড কথাটি ছাড়াও নিবন্ধন করা যায়?

২। কোম্পানীর সংঘ স্মারকের প্রকৃতি ব্যাখ্যা কর। সংঘ স্মারকে উদ্দেশ্য ধারার গুরুত্ব কি? একটি কোম্পানীর মেমোরেন্ডাম অব এসোসিয়েশন এর অন্তর্ভুক্ত উদ্দেশ্য ধারা সংশোধনের পদ্ধতি লিপিবন্ধ কর।

৩। কোম্পানীর প্রসপেক্টাস কি কি বিষয় অন্তর্ভূক্ত করা উচিত? প্রসপেক্টাসে মিথ্যা বিবরণের জন্য পরিচালকের দায়সমূহ আলোচনা কর। কখন প্রসপেক্টাসে বিকল্প বিবৃতি তৈরি করা যায়?

৪। পরিচালক কে? কোম্পানীর পরিচালক কিভাবে নিযুক্ত করা যায়? পরিচালকের যোগ্যতা বা গুণাবলি আলোচনা কর। যোগ্যতাসূচক শেয়ার সংগ্রহে থাকা ছাড়া কোনো শেয়ারহোল্ডার কি পরিচালক হতে পারে? কখন ও কিভাবে একজন পরিচালককে অপসারণ করা যায়?

৫। যে কোনো চারটির উপর টীকা লিখঃ (ক) ন্যায্য ও নিরপেক্ষতার ভিত্তিতে আদালত কর্তৃক কোম্পানীর অবলুপ্তি; (খ) অনুমোদিত মূলধন; (গ) শেয়ার বাজেয়াপ্তকরণ; (ঘ) প্রমোটর; (ঙ) বার্ষিক সাধারণ সভা; (চ) ফস বনাম হরবটল মামলা; (ছ) শেয়ার দ্বারা সীমাবদ্ধ কেম্পানী।

৬। সাধারণ বাহক কখন পণ্য বহন অস্বীকৃতি জানাতে পারে? ডাকঘর এবং একজন জাহাজ মালিককে কি সাধারণ বাহক বলা যায়? সাধারণ বাহকের অসর্কতার দরুন কোনো পণ্য ধ্বংস হয়ে গেলে বিশেষ সম্পতির দ্বারা কি ইহা স্বীয় দায়-দায়িত্ব হতে অব্যাহতি পেতে পারে? রেলওয়ে এবং মালিকের ঝুঁকির মধ্যে পার্থক্য নির্ণয় কর।

৭। দেউলিয়া আইনের উদ্দেশ্যসমূহ কি? কাকে দেউলিয়া ঘোষণা করা যায় এবং কাকে দেউলিয়া ঘোষণা করা যায় না? দেউলিয়া আইন, ১৯৯৭ অনুযায়ী কোন কোন কার্যগুলি দেউলিয়া কার্যের পর্যায়ভুক্ত ?

৮। ‘বিল অব এক্সচেঞ্জ’, ‘প্রমিসরি নোট’ এবং ‘চেক’ কে কেন হস্তান্তরযোগ্য দলিল বলা হয়? বিভিন্ন ধরনের হস্তান্তরযোগ্য দলিলের মধ্যে পার্থক্য নির্ণয় কর।

৯। (ক) চার্টার পার্টি ও চালানী রসিদ বলতে কি বুঝ? চার্টার পার্টি এবং চালানী রসিদ এর মধ্যে পার্থক্য কি? (খ) এ কথা বলা কতটুকু যথাযথ হবে যে চালানী রসিদ জাহাজে বোঝাইকৃত পণ্যের আপাতঃ দৃষ্টিতে ভাল অবস্থা নির্দেশ কর?

১০। নি¤েœর যে কোনো চারটির উপর টীকা লিখঃ (ক) দ্বৈত বীমা; (খ) ক্রসড চেক; (গ) প্রতিস্থাপনের নীতি; (ঘ) নিশ্চয়তা;(ঙ) যথাসময়ে ধারক; (চ) সালিশ; (ছা) প্রত্যপর্ণ মূল্য।

—————–

১। ১৭৯৩ সনের চিরস্থায়ী বন্দোবস্তের পেছনে কি কি অর্থনৈতিক উদ্দেশ্য ছিল? তুমি কি মনে কর যে, “চিরস্থায়ী বন্দোবস্ত ছিল জমিদারদের জন্য মহাসনদ”? রাষ্ট্র , জমিদার ও তালুকদারদের উপর চিরস্থায়ী বন্দোবস্ত ব্যবস্থা ফলাফল আলোচনা কর।

২। নামজারি কি? নামজারির দরখাস্তের কারণগুলি কি? নামজারির দরখাস্তকালে, নামজারির মামলা চলাকালে এবং নামজারির মামলায় সিদ্ধান্ত হলে যেসব আনুষ্ঠানিকতা পালন করতে হয় তা বর্ণনা কর। ২০০৬ সালে রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব (সংশোধন) আইন নামজারি ক্ষেত্রে কি কি সংস্কার এনেছে? তুমি কি মনে কর এসব সংস্কার সঠিকভাবে করা হয়েছে।

৩। ১৯৫০ সনের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের অধীনে আপীল, রিভিশন ও রিভিউ সংক্রান্ত বিধানাবলি আলোচনা কর। এসব ক্ষেত্রে তামাদির সময়সীমা কি?

৪। (ক) অগ্রক্রয় কি? অগ্রক্রয়ের দরখাস্তকারীগণের মধ্যে অগ্রগণ্যতা নির্নয়ে ১৯৫০ সনের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের বিধানগুলো বর্ণনা কর। (খ) এই আইন অনুসারে অগ্রক্রয়ের মামলায় কোন কোন ব্যক্তি আবশ্যকীয় পক্ষ।

৫। সংক্ষেপে টীকা লিখ ( যে কোনো চারটি): (ক) ইজমেন্টের অধিকার (খ) ভূমি সংস্কার অধ্যাদেশ, ১৯৮৪ (গ) সম্পূর্ণ খাইখালাসী বন্ধক (ঘ) সিকস্তি ও পয়স্তি (ঙ) জোতজমা (চ) খাসজমি।

৬। (ক) ১৯০৮ সনের রেজিষ্ট্রেশন আইন মোতাবেক কোন কোন দলিলের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক? বাধ্যতামূলকভাবে রেজিস্ট্রেশনযোগ্য দলিল যদি রেজিস্ট্রেশন না করা হয় তবে তার ফলাফল কি হবে? (খ) কারা হস্তান্তরের দলিল নিবন্ধনের জন্য উপস্থাপন করার উপযুক্ত? কি কি কারণে একটি দলিল বিবন্ধনকরণ প্রত্যাখ্যান করা যেতে পারে?

৭। (ক) রেজিস্ট্রেশন আইনের উদ্দেশ্য ও নিবন্ধনের গুরুত্ব আলোচনা কর। (খ) ১৯০৮ সনের রেজিস্ট্রেশন আইন অনুসারে রেজিস্ট্রেশনকারী কর্মকর্তার ক্ষমতা ও দায়িত্ব আলোচনা কর।

৮। (ক) ১৯১৩ সনের পিডিআর আইনের অধীনে আপীল, রিভিশন এবং রিভিউ এর বিধানসমূহ আলোচনা। (খ) পিডিআর আইনের অধীনে একজন সার্টিফিকেট অফিসার কি একটি সার্টিফিকেট নাকচ করতে পারে?

৯। (ক) ‘সরকারি দাবী’ বলতে কি বুঝ? (খ) সরকারি দাবী আদায় আইনের ৭ ধারার নোটিশ জারির ফলাফল আলোচনা কর।

—————

১। বিক্রয় দলিলের উপাদান বর্ণনা কর। হিবা ঘোষণা দলিল মুসাবিদা কর।

২। ভাড় ঘর খালিকরার লিগ্যাল নোটিশ মুসাবিদা কর।

৩। দায়রা আদালতে জামিনের দরখাস্ত ও অব্যাহিতর দরখাস্ত মুসাবিদা কর।

৪। যৌতুক নিরোধ আইন, ১৯৮০ এর ৪ ধারা অনুযায়ী সি আর মামলার অভিযোগ মুসাবিদ কর।

৫। পেশাগত আচরণ ও অসদাচরণ নীতিমালার আলোকে একজন এ্যাডভোকেটের আদালত, মক্কেল, সহ-আইনজীবী এবং জনসাধারণের প্রতি কর্তব্য ও দায়িত্ব এর বিবরণ দাও।

৬। বাংলাদেশ বার কাউন্সিল এর অধীনে ট্রাইব্যুনালের গঠন, কার্যাবলি এবং ক্ষমতা বর্ণনা কর। তুমি কি মনে কর যে, গুরুত্বর অসদাচরণের জন্য একজন আইনজীবীকে চিরতরে বহিস্কার করা উচিত? তোমার স্বপক্ষে যুক্তি তুলে ধর।

<<< সূচীপত্রে ফিরে যান
ফেইসবুক লগইন

Check Also

আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতির জন্য দেওয়ানী কার্যবিধির ভাষ্য

দেওয়ানী কার্যবিধির ধারা-১৪ (আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতি)

আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতির জন্য দেওয়ানী কার্যবিধির ভাষ্য

দেওয়ানী কার্যবিধির ধারা-১৩ (আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রন্তুতি)