Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Saturday , July 20 2019

দেওয়ানী কার্যবিধির ১নং আদেশের ১০(বি) বিধি মোতাবেক আরজি সংশোধনের জন্য একটি লিগ্যাল ড্রাফটিং

ড্রাফটিং এর বিষয়ঃ দেওয়ানী কার্যবিধির ১নং আদেশের ১০(বি) বিধি মোতাবেক আরজি সংশোধনের জন্য একটি লিগ্যাল ড্রাফটিং সাবলীলভাবে উপস্থাপন করা হয়েছে।

ড্রাফটিং সাবধানবণী

সাবধানবাণীঃ সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, নিম্নলিখিত ড্রাফটিং-টি একটি শিক্ষামূলক ড্রাফটিং। এই ড্রাফটিং-এ প্রকাশিত তথ্য-উপাত্ত সম্পূর্ণ কাল্পনিক। এটি কখনোই বিজ্ঞ আইনজীবীদের পরামর্শের বিকল্প নয়।

মোকাম, যুগ্ম জেলা জজ ১ম আদালত, ঢাকা
দেওয়ানী মোকদ্দমা নং- ০০/১৯

উল্লম্ব ব্যানার 120 x 240

১। মোঃ কামরুল ইসলাম

——— বাদী।

বনাম

১। চেয়ারম্যান (রাজউক) গং

——— বিবাদীগণ।

দেওয়ানী কার্যবিধি ৩৯ আদেশের ১ ও ২ নিয়ম ও দেওয়ানী কার্যবিধি ১৫১ ধারা মোতাবেক অস্থায়ী নিষেধাজ্ঞার প্রার্থনা। ঢাকা।

বিষয়ঃ বাদী পক্ষে দেওয়ানী কার্যবিধি আইনের ১নং আদেশের ১০ এর (বি) বিধি মোতাবেক আরজির শিরোনাম থেকে ২নং বিবাদীর নাম কর্তনের আবেদন।

বাদী পক্ষে বিনীত নিবেদন এই যে,

১। বাদী গত ১৬/১০/২০১৮ইং তারিখে অবৈধ আদেশ বাতিল এবং বেআইনী মর্মে ঘোষনামূলক ডিক্রির প্রার্থনায় বিবাদীগণের বিরুদ্ধে অত্র মোকদ্দমা দায়ের করেন।

২। অত্র মোকদ্দমায় ২নং বিবাদী মানণীয় উপদেষ্টা (গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার) গনপূর্ত মন্ত্রনালয়, বাংলাদেশ সচিবালয়, রমনা, ঢাকা কে ২নং বিবাদী হিসাবে অর্ন্তভূক্ত করা হয়েছিল। কিন্তু, বর্তমান অবস্থায় ২নং বিবাদীর নাম আরজিতে আবশ্যকতা নাই।

ক) এমতাবস্থায় তদীয় আরজিতে প্রথম পৃষ্টায় ১৬-১৮ তম লাইনে ২নং বিবাদী সম্পূর্নরূপে কর্তন হবে। আরজির প্রথম পৃষ্টার ১৪ তম লাইনে “(৩)” নং শব্দ কর্তন হয়ে তথায় “(২)” অর্ন্তভূক্ত হবে।

খ) আরজির প্রথম পৃষ্টায় ২২তম লাইনের “(৪)” কর্তন হয়ে তথায় “(৩)” অর্ন্তভূক্ত হবে।

গ) আরজির ২য় পৃষ্টায় ১নং দফায় ২য় লাইনের “(৪)” কর্তন হবে তথায় “(২)” অর্ন্তভূক্ত হবে।

এইভাবে আরজি সংশোধিত হলে অত্র মোকদ্দমার আকৃতি ও প্রকৃতির কোন পরির্বতন হবে না এবং বিবাদীগণও কোন ক্ষতিগ্রস্ত হবে না।

উল্লম্ব ব্যানার 120 x 240

অত্রএব, হুজুর সমীপে বিনীত প্রার্থনা উপরোক্ত বিষয় বিবেচনা করে বাদী পক্ষের আরজির শিরোনাম হতে ২নং বিবাদীর নাম কর্তন করে যথাযথ আদেশ দিতে হুজুরের মর্জি হয়। ইতি, তাং-

হলফনামা

আমি, মোঃ কামরুল ইসলাম, পিতাঃ মোঃ আব্দুল কাদের, সাং- বারই পটল, থানা- হোসেনপুর, জেলা- কিশোরগঞ্জ, বর্তমান ঠিকানা- বাসা নং-৩২, রোড নং-০৬, সেক্টর -০৫, ধানমন্ধি, ঢাকা, এই মর্মে হলফপূর্বক ঘোষনা করছি যে,

১। আমি অত্র মোকদ্দমার বাদী ও তদবিরকারক বটে।

২। অত্র দরখাস্তের যাবতীয় বর্ণনা আমার জ্ঞান ও বিশ্বাস মতে সত্য জেনে শুদ্ধ স্বীকারে আদালতের হলফকারী কমিশনারের সম্মুখে উপস্থিত হয়ে অত্র ……….ইং তারিখে উক্ত হলফনামায় স্বাক্ষর করলাম।

উল্লম্ব ব্যানার 120 x 240

উপরোক্ত বর্ণনা সত্য জেনে অদ্য …………..ইং তারিখে বেলা……… ঘটিকায় বিজ্ঞ আদালতের হলফনামা কমিশনার এর সম্মুখে উপস্থিত হয়ে অত্র হলফনামায় নিজ নাম স্বাক্ষর করলাম।

——————–
হলফকারীর স্বাক্ষর

হলফকারী আমার পরিচিত। তিনি আমার সম্মুখে স্বাক্ষর করলে আমি তাকে সনাক্ত করলাম।

———–
আইনজীবী

 

BBC Exam Ad

bar council exam

Check Also

মুসলিম বিবাহের হলফনামা সংক্রান্ত একটি লিগ্যাল ড্রাফটিং

ড্রাফটিং এর বিষয়ঃ মুসলিম বিবাহের হলফনামা সংক্রান্ত একটি লিগ্যাল ড্রাফটিং সাবলীলভাবে উপস্থাপন করা হয়েছে। বরাবর, …