Legal Study ফৌজদারী কার্যবিধির ১৪৫ ধারা মোতাবেক একটি লিগ্যাল ড্রাফটিং - Legal Study
Wednesday , March 20 2019

ফৌজদারী কার্যবিধির ১৪৫ ধারা মোতাবেক একটি লিগ্যাল ড্রাফটিং

ড্রাফটিং এর বিষয়ঃ ফৌজদারী কার্যবিধির ১৪৫ ধারা মোতাবেক একটি লিগ্যাল ড্রাফটিং সাবলীলভাবে উপস্থাপন করা হয়েছে।

ড্রাফটিং সাবধানবণী

সাবধানবাণীঃ সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, নিম্নলিখিত ড্রাফটিং-টি একটি শিক্ষামূলক ড্রাফটিং। এই ড্রাফটিং-এ প্রকাশিত তথ্য-উপাত্ত সম্পূর্ণ কাল্পনিক। এটি কখনোই বিজ্ঞ আইনজীবীদের পরামর্শের বিকল্প নয়।

মোকামঃ নির্বাহী ম্যাজিষ্ট্রেট সাহেব এর আদালত, ঢাকা।
সূত্রঃ পিটিশন মামলা নং———/২০১৯
ধারাঃ ফৌজদারী কার্যবিধির ১৪৫ ধারা।

স্কাই স্ক্র্যাপার 120 x 600

মোঃ মোস্তাফিজুর রহমান
মোস্তাফিজুর রহমান
পিতা- মোঃ মাহমুদুর রহমান
সাং- মধ্যবাড্ডা, ডাকঘর + থানা- বাড্ডা, জেলা- ঢাকা।

———– দরখাস্তকারী/১ম পক্ষ।

বনাম

১। মোঃ মাজেদুল ইসলাম
পিতা- মোঃ হাফিজুল ইসলাম
সাং- মধ্যবাড্ডা, ডাকঘর + থানা- বাড্ডা, জেলা- ঢাকা।

২। মোঃ মাইদুল ইসলাম
পিতা- মোঃ মনিরুল ইসলাম
সাং- মধ্যবাড্ডা, ডাকঘর + থানা- বাড্ডা, জেলা- ঢাকা।

৩। মজিবার মেম্বার
পিতা-মোঃ সজম আলী
সাং- মধ্যবাড্ডা
ডাকঘর + থানা- বাড্ডা, জেলা- ঢাকা।

৪। জব্বার মহুরী
পিতা- জাবিদুল হক
সাং- মধ্যবাড্ডা, ডাকঘর + থানা- বাড্ডা, জেলা- ঢাকা।

৫। মোক্তার আলী
পিতা- অজ্ঞাত
সাং- মধ্যবাড্ডা, ডাকঘর + থানা- বাড্ডা, জেলা- ঢাকা।

৬। আঃ আজিজ মিয়া
পিতা- অজ্ঞাত
সাং- মধ্যবাড্ডা, ডাকঘর + থানা- বাড্ডা, জেলা- ঢাকা।
অজ্ঞাত আরো অনেকে।ঢাকা।

———– বিবাদীগণ।

স্বাক্ষীগণের নাম ও ঠিকানাঃ

১। বাদী নিজে

২। ইরানী সরকার
পিতা- সাবু সরকার
সাং- মধ্যবাড্ডা, ডাকঘর + থানা- বাড্ডা, জেলা- ঢাকা।

৩। কাজল সরকার
স্বামী-সাবু সরকার
সাং- মধ্যবাড্ডা, ডাকঘর + থানা- বাড্ডা, জেলা- ঢাকা।

প্রয়োজনে আরো স্বাক্ষী হাজির করা যাবে।

ঘটনার তারিখ ও সময়ঃ
০১/০১/২০১৯ইং দুপুর আনুমানিক ১২.০০ ঘটিকা।

ঘটনার স্থানঃ
বাড্ডা মৌজাস্থ নালিশী সম্পত্তিতে।

দরখাস্তকারী /১ম পক্ষে বিনীত নিবেদন এই যে,

১। দরখাস্তকারী/১ম পক্ষ একজন সহজ-সরল, আইন মান্যকারী ও আইনের প্রতি পূর্ব শ্রদ্ধাশীল ব্যক্তি বটে। পক্ষান্তরে, বিবাদীগণ ২য় পক্ষগণ সন্ত্রাসী, মাস্তান, চাঁদাবাজ, আইন অমান্যকারী ও আইনের প্রতি অশ্রদ্ধাশীল ও পরধন লোভী এবং অন্যের জমি-জমা জবর দখলকারী সংঘবদ্ধ ভূমিদস্যু প্রকৃতির লোক বটে।

২। জিলা-ঢাকা, থানা ও সাব-রেজিষ্ট্রি অফিস বাড্ডার অধীন, ঢাকা কালেক্টরীর ৭৩৬৯ নং তৌজিভূক্ত মৌজা “বাড্ডা” স্থিত জে,এল নং-২২৯, সি,এস খতিয়ান নং-২৭৬, এস,এ হাল খতিয়ান নং-৫৭, সি,এস ও এস,এ দাগ নং-১৯৬, আর,এস ৩০১ দাগ নং-৩০২, জমির পরিমাণ- ১২৩ শতাংশে ইহার কাতে ৬২ শতাংশ সম্পত্তি।

৩। সি,এস ও এস,এ ১৯৬ নং আর,এস ৩৫১ নং দাগের মোট সম্পত্তির কাতে ১৩ শতাংশ।

৪। সি,এস ১৭৬ নং এস,এ ১৪৫ নং, আর,এস ২০৬ নং খতিয়ান ভূক্ত সি,এস/এস,এ ২৯৭ নং আর,এস ৩৫৭ নং দাগের মোট সম্পত্তির কাতে ২৭ শতাংশ একুনে ৬২+১৩+২৭= ১০২ একর সম্পত্তি পিতার একমাত্র ওয়ারিশ সূত্রে মালিক বটে, যার দলিল নং- ৬০৩, তাং- ১৮/০৪/১৯২৫ইং ও দলিল নং-৫৮০, তারিখ- ০৬/০১/১৯২৭ইং দলিল মূলে এবং খতিয়ান বলে দীর্ঘদিন যাবৎ অত্র ১ম পক্ষ/দরখাস্তকারী স্বত্ববান হয়ে ভোগ দখল করে বসবাস করে আসছেন বটে।

৫। যেহেতু, বর্তমানে নিম্ন তফসিল বর্ণিত নালিশী সম্পত্তির উপর বাদী/১ম পক্ষ বিজ্ঞ ২য় সাব জজ আদালতে ডিকলারেশন স্যুট মোকদ্দমা ৫২/২০১৪ইং অত্র দ্বিতীয় পক্ষের বিরুদ্ধে দায়ের করেন। যাহা এস,আর এর জন্য আগামী ২৩/০৬/২০১৯ইং তারিখে ধার্য্য আছে। অত্র মামলার বিবাদী/২য় পক্ষগণ বিজ্ঞ আদালতের নোটিশ গ্রহণ করে বিষয়টি অবগত হওয়ার পরও বিগত ১৬/০৬/২০১৯ইং তারিখ দুপুর অনুমান ১২.০০ ঘটিকার সময় ১ম পক্ষকে ভয়ভীতি প্রদর্শণ করে কতিপয় সন্ত্রাসী নিয়ে ধারাল অস্ত্রে সজ্জিত হয়ে তফসিল বর্ণিত সম্পত্তি সাইনবোর্ড দেওয়ার চেষ্টা করে এবং সীমানা প্রাচীর ভাংচুর করে ব্যাপক ক্ষয়ক্ষতি সাধন করে। ঘটনার সময় বাদীর আত্বীয়-স্বজন প্রতিবেশী লোকজন উপস্থিত সাক্ষীদের প্রতিরোধের মুখে বিভিন্ন প্রকার ভয়ভীতি প্রদর্শন করে ও প্রান নাশের হুমকি দেয় এবং আরও বলে যে, পরবর্তীতে এসে বাড়ীর সবকিছু নিশ্চিহ্ন করে ফেলব। কেহ বাঁধা দিতে আসলে তাকে খুন করে হলে ও সম্পত্তি দখল করে নিব।

৬। এখানে বিশেষভাবে উল্লেখ্য যে, ২য় পক্ষগণ অত্যন্ত দুর্দান্ত ও দুর্ধষ প্রকৃতির লোক। তার বিবাদীর দখলীয় নিম্ন তফসিল বর্ণিত নালিশী সম্পত্তির ব্যাপক ক্ষতি সাধন করতে পারে। যার ফলশ্রুতিতে তফসিল বর্ণিত সম্পত্তি ও ঘরবাড়ী নিয়ে শান্তি শৃঙ্খলা বিঘ্নিত হয়ে খুন জখম হওয়ার আশংকা বিদ্যমান রয়েছে। যার অর্থদন্ড দ্বারা পূরণ করা সম্ভব নয়। তাই নালিশী সম্পত্তি যাতে ক্ষতিগ্রস্থ ও জোর দখল করতে না পারে তৎমর্মে পক্ষদের মধ্যে সম্পত্তি শৃঙ্খলা ও স্থিতি অবস্থা বজায় রাখা সহ প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করার জন্য ভারপ্রাপ্ত কর্মকর্তা, বাড্ডা থানাকে আদেশ প্রদান করা একান্ত আবশ্যক। সংশ্লিষ্ট থানায় মামলা না নেওয়ার কারণে বিজ্ঞ আদালতে মামলা দায়ের করা হল।

‘ক ’ তফসিল পরিচয়

জিলা-ঢাকা, থানা ও সাব-রেজিষ্ট্রি অফিস বাড্ডার অধীন, ঢাকা কালেক্টরীর ১৩৬৪ নং তৌজিভূক্ত মৌজা “বাড্ডা” স্থিত জে,এল নং-৪২৯, সি,এস খতিয়ান নং-১৭৬, এস, এ হাল খতিয়ান নং-৬৫, সি,এস ও এস, এ দাগ নং-৩৯৬, আর, এস ২০৬ দাগ নং-১৩২, জমির পরিমাণ- ১২৩ শতাংশে ইহার কাতে ৬২ শতাংশ সম্পত্তি।

‘খ’ তফসিল পরিচয়

সি,এস ও এস, এ ১৯৬ নং আর, এস ১৫৯ নং দাগের মোট সম্পত্তির কাতে ১৩ একর।

‘গ’ তফসিল পরিচয়

সি,এস ১৭৫ নং এস, এ ১৪৮ নং, আর, এস ২০১ নং খতিয়ান ভূক্ত সি, এস/ এস, এ ১৯৭ নং আর, এস ১৫৭ নং দাগের মোট সম্পত্তির কাতে ২৭ শতাংশ একুনে ৬২+১৩ + ২৭= ১.০২ একর।

উল্লম্ব ব্যানার 120 x 240

অতএব প্রার্থনা ফৌজদারী কার্যবিধির ১৪৫ ধারা মোতাবেক অত্র মামলা আমলে নিয়ে ভারপ্রাপ্ত কর্মকর্তা, সাভার থানাকে স্থিত অবস্থা বজায় রাখার জন্য নির্দেশ প্রদান পূর্বক ২য় পক্ষগণ/বিবাদীদের বিরুদ্ধে প্রসেডিং ড্র পূর্বক সাক্ষ্য গ্রহণে ঘটনার সত্যতা প্রমানান্তে সু-বিচার করিতে মর্জি হয়। ইতি, তাং-

সত্যপাঠ

আমি অত্র মোকদ্দমার বর্ণিত বিষয়সমূহ সত্য এবং সঠিক জানিয়া অত্র মোকদ্দমায় আমার নিজ নাম দস্তখত করিলাম।

———————
সত্যপাঠকারীর স্বাক্ষর

BBC Exam Ad

bar council exam

Check Also

নারী নির্যাতনের বিরুদ্ধে একটি লিগ্যাল ড্রাফটিং (এজাহার)

ড্রাফটিং এর বিষয়ঃ নারী নির্যাতনের বিরুদ্ধে একটি লিগ্যাল ড্রাফটিং (এজাহার) সাবলীলভাবে উপস্থাপন করা হয়েছে। তারিখঃ …

Messenger icon