Legal Study বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন ব্যাংক [লিখিত পরীক্ষাঃ ৮ই মার্চ, ২০১৪]
Saturday , March 23 2019

অ্যাডভোকেট তালিকাভুক্তির লিখিত পরীক্ষা, ২০১৪ (পরীক্ষাঃ ৮ই মার্চ, ২০১৪)

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি
অ্যাডভোকেট তালিকাভুক্তির লিখিত পরীক্ষা, ২০১৪
(পরীক্ষাঃ ৮ই মার্চ, ২০১৪)
সময়ঃ ৪ ঘন্টা, পূর্ণমানঃ ১০০

দেওয়ানী কার্যবিধি, ১৯০৮

প্রশ্ন-১। সংশ্লিষ্ট বিধানাবলী উল্লেখপূর্বক উদাহরণসহ ‘রেস সাবজুডিস’ এবং ‘রেস জুডিকাটার’ মধ্যে পার্থক্য নিরূপন করুন।

প্রশ্ন-২। সংশ্লিষ্ট আইন উল্লেখপূর্বক উদাহরণসহ রেসটিটিউশন ব্যাখ্যা করুন।

সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭

প্রশ্ন-৩। কোন চুক্তিসমূহ সুনির্দিষ্টভাবে বলবৎ করা যেতে পারে এবং কোন চুক্তিসমূহ সুনির্দিষ্টভাবে বলবৎ করা নাও যেতে পারে? বিশদভাবে আলোচনা করুন।

প্রশ্ন-৪। (ক) এক ব্যক্তি আপনার নিকট এসে জানায় যে, তাকে তার জমি থেকে বেদখল করা হয়েছে এবং তিনি উক্ত জমি পুনরুদ্ধার করতে চান। আপনি সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭ এর ৯ ধারা অনুযায়ী উক্ত জমির দখল পুনরুদ্ধারের জন্য মোকদ্দমা দায়েরের সিদ্ধান্ত নেন। আপনি তার কাছ কি কি বিষয় জেনে আরজিতে অন্তর্ভুক্ত করবেন?

(খ) উপরোক্ত মোকদ্দমায় বিবাদী তার লিখিত জবাবে উল্লেখ করেন যে, বিরোধীয় জমিতে তার স্বত্ব রয়েছে কারণ তিনি উক্ত জমি প্রকৃত মালিকের নিকট থেকে ক্রয় করেছেন। বিবাদীর এই যুক্তি আপনি কিভাবে খন্ডন করবেন?

ফৌজদারী কার্যবিধি, ১৮৯৮

প্রশ্ন-৫। ১৮৯৮ সালের ফৌজদারী কার্যবিধি অনুযায়ী দায়রা জজ ও হাইকোর্ট বিভাগের রিভিশনের ক্ষমতা আলোচনা করুন। রিভিশন আদালত কি খালাসের আদেশ রদপূর্বক শাস্তি প্রদান করতে পারেন?

প্রশ্ন-৬। পুলিশ ডায়রী কি? একজন তদন্তকারী কর্মকর্তা কি কি বিষয়সমূহ পুলিশ ডায়রীতে অন্তর্ভূক্ত করেন? তদন্তকারী কর্মকর্তার নিকট হতে পুলিশ ডায়রী তলবের বিষয়ে একজন আসামী কি আদালতে কোন আবেদন করতে পারেন? যদি না পারেন, কেন?

দন্ডবিধি, ১৮৬০

প্রশ্ন-৭। সংশ্লিষ্ট বিধান উল্লেখপূর্বক উদাহরণসহ সাধারণ অভিপ্রায় ও সাধারণ উদ্দেশ্যের মধ্যে পার্থক্য নিরূপণ করুন।

প্রশ্ন-৮। উদাহরণসহ যে কোন চার (৪) টি ব্যাখ্যা করুনঃ (ক) মারাত্মক জখম; (খ) অপরাধ সংঘটনে সহযোগীতা; (গ) বেআইনী জনতা; (ঘ) জালিয়াতি; (ঙ) অনিষ্ট।

তামাদি আইন, ১৯০৮

প্রশ্ন-৯। আইনগত অক্ষমতা কি? তামাদির ওপর প্রতারণার প্রভাব সম্পর্কে আলোচনা করুন।

সাক্ষ্য আইন, ১৮৭২

প্রশ্ন-১০। (ক) ১৮৭২ সনের সাক্ষ্য আইনের বিধানাবলী উল্লেখপূর্বক স্বীকার, স্বীকারোক্তি ও মৃত্যুকালীন ঘোষণার ব্যাখ্যা বিশ্লেষণ করুন।

(খ) জনাব শওকত অবিভক্ত বসতবাড়ির একজন অন্যতম মালিক। ঐ বাড়ীতে তার অংশ তিনি তার ঝরনষরহমং-কে ভোগ করতে দিয়ে ১০ বছর যাবত জাপানে অবস্থান করছেন। বাড়ী ফিরে তিনি তার অংশ দাবী করা থেকে কি বারিত হবেন? আপনার উত্তরের পোষকতায় যুক্তি প্রদর্শন করুন।

বাংলাদেশ বার কাউন্সিল আদেশ, ১৯৭২

প্রশ্ন-১১। বাংলাদেশ বার কাউন্সিল কি? একটি নিয়ন্ত্রক সংস্থা হিসেবে ইহার প্রধান বৈশিষ্টসমূহ কি কি? আইনজীবীদের পেশাগত দক্ষতা, সম্মান, শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে ইহা কতটুকু সফলকাম হয়েছে?

প্রশ্ন-১২। একজন অ্যাডভোকেট আদালতের বিরতিকালে একজন বিচারকের খাস কামরায় প্রবেশ করেন এবং অপরপক্ষের অনুপস্থিতিতে একটি মামলার মুলতবীর আদেশ প্রাপ্ত হন। তিনি এ ধরনের কাজ প্রায়ই করেন। আপনি কি মনে করেন যে, তার এ কাজ The Canons of Professional Conduct and Etiquette এর লঙ্ঘন? এক্ষেত্রে আপনি তার বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করতে মনস্থ করেন। সংশ্লিষ্ট বিধানাবলী উল্লেখপূর্বক যথাযথভাবে একটি নালিশী দরখাস্ত মুসাবিদা করুন।

বিষয় নির্বাচন করুন
দেওয়ানী কার্যবিধি সুনির্দিষ্ট প্রতিকার তামাদি আইন ফৌজদারী কার্যবিধি
দন্ডবিধি সাক্ষ্য আইন বার কাউন্সিল সমাপ্ত

Check Also

বার কাউন্সিল লিখিত পরীক্ষার প্রশ্ন ব্যাংক

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন ব্যাংক

Messenger icon