Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Tuesday , May 21 2019

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি, ফৌজদারী কার্যবিধির ভিডিও লেকচার-১৩

54-BBC CrPC Header

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি
ফৌজদারী কার্যবিধি, ১৮৯৮
(১৮৯৮ সালের ৫নং আইন)
[ফ্রী ভার্সন]
আপনি ফ্রী ভার্সন ব্যবহার করছেন। প্রিমিয়াম ভার্সন ব্যবহার করতে চাইলে 01716409127, 01729820646, 01703924452, 01688107393 (সকাল ১০.০০টা থেকে রাত ১০.০০টা) এই নাম্বারগুলোতে কল দিয়ে প্রিমিয়াম ভার্সনে নিবন্ধন করে নিন।
ধারা ১৪৯ থেকে ১৫৩

35-BBC Sectional Analysis Directions

সংশ্লিষ্ট নির্দেশনা দেখতে এখানে ক্লিক করুন

সংশ্লিষ্ট নির্দেশনা দেখতে এখানে ক্লিক করুন

নির্দেশনাঃ প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, এই অংশে সংশ্লিষ্ট আইনের বিশ্লেষণাত্মক আলোচনা করা হয়েছে। আপনি যদি নিবন্ধিত ফ্রী মেম্বার বা নিবন্ধিত না হয়ে থাকেন তাহলে ধারাগুলো সম্পর্কে একটি ধারণা পাবেন। শুধুমাত্র প্রিমিয়াম মেম্বারদের জন্য বিশ্লেষণাত্মক অংশটুকু ধারাগুলোর নিচে প্রদর্শিত হবে। মনে রাখা ভাল, “আইন হচ্ছে বুঝার বিষয়, মুখস্তের বিষয় নয়”।

সংশ্লিষ্ট ভিডিও লেকচার

1421-YouTube Subscribe

বিঃ দ্রঃ ইউটিউবের মাধ্যমে ভিডিও লেকচার পেতে আমাদের ইউটিউব চ্যানেলটিকে Subscribe করুন। Subscribe না করলে ভিডিও লেকচারের Notifications পাবেন না। Subscribe করতে নিচের SUBSCRIBE NOW বাটনটিতে ক্লিক করে Active থাকুন।

SUBSCRIBE NOW

<<< পূর্ববর্তী পরবর্তী >>>

ধারা ১৪৯। পুলিশ আমলযোগ্য অপরাধ নিরোধ করবে (Police to prevent cognizable offences): প্রত্যেক পুলিশ অফিসার কোন আমলযোগ্য অপরাধ নিবারণের উদ্দেশ্যে হস্তক্ষেপ করবে, এবং তার সাধ্যমত নিবারণ করবে। (Every police-officer may interpose for the purpose of preventing, and shall, to the best of his ability, prevent, the commission of any cognizable offence.)

ধারা ১৫০। এরূপ অপরাধের ষড়যন্ত্রের সংবাদ (Information of design to commit such offences): আমলযোগ্য অপরাধ সংঘটনের কুমতলবের সংবাদ গ্রহণকারী পুলিশ অফিসার এরূপ সংবাদ সেই পুলিশ অফিসারকে জানাবেন যার তিনি অধীনস্ত এবং অন্য কোন পুলিশ অফিসারকে জানাবেন যার দায়িত্ব হল উহা নিবারণ করা অথবা এরূপ অপরাধ আমলে নেয়া। (Every police-officer receiving information of a design to commit any cognizable offence shall communicate such information to the police-officer to whom he is subordinate, and to any other officer whose duty it is to prevent or take cognizance of the commission of any such offence.)

ধারা ১৫১। এরূপ অপরাধ নিরোধকল্পে গ্রেফতার (Arrest to prevent such offences): কোন পুলিশ অফিসার যদি কোন আমলযোগ্য অপরাধ সংঘটনের কুমতলবের কথা জানতে পারেন এবং তার নিকট যদি প্রতীয়মান হয় যে, এই অপরাধ সংঘটন অন্যভাবে নিবারণ করা যাবে না, তাহলে তিনি ম্যাজিষ্ট্রেটের আদেশ ও পরোয়ানা ব্যতিত সংশ্লিষ্ট কুমতলবী ব্যক্তিকে গ্রেফতার করতে পারবেন। (A police-officer knowing of a design to commit any cognizable offence may arrest, without orders from a Magistrate and without a warrant, the person so designing, if it appears to such officer that the commission of the offence cannot be otherwise prevented.)

ধারা ১৫২। সরকারী সম্পত্তির ক্ষতি নির্ধারণ (Prevention of injury to public property): কোন পুলিশ অফিসার তার নিজের কর্তৃত্ব বলে তার দৃষ্টিগোচরে স্থাবর বা অস্থাবর কোন সরকারী সম্পত্তি ক্ষতির প্রচেষ্টা অথবা কোন সরকারী চিহ্ন বা বয়া বা নৌ চলাচলের জন্য ব্যবহৃত অন্য কোন সরকারী চিহ্ন অপসারণের বা ক্ষতির চেষ্টা রোধ করার জন্য হস্তক্ষেপ করতে পারবেন। (A police-officer may of his own authority interpose to prevent any injury attempted to be committed in his view to any public property, movable or immovable, or the removal or injury of any public landmark or buoy or other mark use for navigation.)

ধারা ১৫৩৷ ওজন ও পরিমাপের সরঞ্জাম পরীক্ষা (Inspection of weights and measures):

(১) কোন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা যখন যুক্তিসংগতভাবে মনে করেন যে, তার থানার সীমার মধ্যে এরূপ কোন স্থান রয়েছে যেখানে মিথ্যা ওজন, পরিমাপ বা ওজনের যন্ত্রপাতি ব্যবহৃত বা পরোয়ানায় উক্ত স্থানে প্রবেশ করতে পারবেন। (Any officer in charge of a police-station may, without a warrant, enter any place within the limits of such station for the purpose of inspecting or searching for any weights or measures or instruments for weighing, used or kept therein, whenever he has reason to believe that there are in such place any weights, measures or instruments for weighing which are false.)

(২) উক্ত স্থানে তিনি যদি কোন মিথ্যা ওজন, পরিমাপ বা ওজনের যন্ত্রপাতি দেখতে পান, তাহলে তিনি তা আটক করতে পারবেন এবং সঙ্গে সঙ্গে কোন এখতিয়ারবান ম্যাজিষ্ট্রেটের নিকট এই আটকের সংবাদ দিবেন। (If he finds in such place any weights, measures or instruments for weighing which are false, he may seize the same, and shall forthwith give information of such seizure to a Magistrate having jurisdiction.)

<<< পূর্ববর্তী পরবর্তী >>>

Check Also

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি, ফৌজদারী কার্যবিধির ভিডিও লেকচার-৪৪

তফসিল সংশ্লিষ্ট ভিডিও লেকচার