Legal Study বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি, দন্ডবিধির ভিডিও লেকচার-৩ - Legal Study
Saturday , March 23 2019

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি, দন্ডবিধির ভিডিও লেকচার-৩

55-BBC Penal Code Header

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি
দন্ডবিধি, ১৮৬০
(১৮৬০ সালের ৪৫নং আইন)
[ফ্রী ভার্সন]
আপনি ফ্রী ভার্সন ব্যবহার করছেন। প্রিমিয়াম ভার্সন ব্যবহার করতে চাইলে 01716409127, 01729820646, 01703924452, 01688107393 (সকাল ১০.০০টা থেকে রাত ১০.০০টা) এই নাম্বারগুলোতে কল দিয়ে প্রিমিয়াম ভার্সনে নিবন্ধন করে নিন।
ধারা ৫৩ থেকে ৭৫

35-BBC Sectional Analysis Directions

সংশ্লিষ্ট নির্দেশনা দেখতে এখানে ক্লিক করুন

সংশ্লিষ্ট নির্দেশনা দেখতে এখানে ক্লিক করুন

নির্দেশনাঃ প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, এই অংশে সংশ্লিষ্ট আইনের বিশ্লেষণাত্মক আলোচনা করা হয়েছে। আপনি যদি নিবন্ধিত ফ্রী মেম্বার বা নিবন্ধিত না হয়ে থাকেন তাহলে ধারাগুলো সম্পর্কে একটি ধারণা পাবেন। শুধুমাত্র প্রিমিয়াম মেম্বারদের জন্য বিশ্লেষণাত্মক অংশটুকু ধারাগুলোর নিচে প্রদর্শিত হবে। মনে রাখা ভাল, “আইন হচ্ছে বুঝার বিষয়, মুখস্তের বিষয় নয়”।

সংশ্লিষ্ট ভিডিও লেকচার

1421-YouTube Subscribe

বিঃ দ্রঃ ইউটিউবের মাধ্যমে ভিডিও লেকচার পেতে আমাদের ইউটিউব চ্যানেলটিকে Subscribe করুন। Subscribe না করলে ভিডিও লেকচারের Notifications পাবেন না। Subscribe করতে নিচের SUBSCRIBE NOW বাটনটিতে ক্লিক করে Active থাকুন।

SUBSCRIBE NOW

<<< পূর্ববর্তী পরবর্তী >>>

ধারা ৫৩। দন্ডসমূহঃ এই বিধির বিধানসমূহ অনুযায়ী অপরাধকারীগণ যে যে দন্ডে দন্ডনীয় হইবে তাহা হইতেছেঃ

প্রথমত, মৃত্যুদন্ড;

দ্বিতীয়ত, যাবজ্জীবন কারাবাস;

তৃতীয়ত, বাতিল;

চতুর্থত, কারাবাস; উহা দুই প্রকারের, যথাঃ

(১) সশ্রম, অর্থাৎ কঠোর শ্রম সহকারে;

(২) বিনাশ্রম;

(৩) পঞ্চমত, সম্পত্তি বাজেয়াপ্ত;

(৪) ষষ্ঠত, অর্থদন্ড।

ব্যাখ্যাঃ যাবজ্জীবন কারাবাসের ক্ষেত্রে, কারাবাস সশ্রম হইবে।

ধারা-৫৩ ক। কারাবাস উল্লেখের ব্যাখ্যাঃ

(১) ২ উপধারার শর্তাবলি সাপেক্ষে সাময়িকভাবে প্রচলিত জন্য যেকোন আইনে যেখানে যাবজ্জীবন ‘দীপান্তর’ এর উল্লেখ আছে, সেখানে উহা যাবজ্জীবন কারাবাস ধরিতে হইবে।

(২) বর্তমানে প্রচলিত যেকোন আইনে কোন মেয়াদের বা স্বল্প মেয়াদের জন্য যেকোন ভাবে হউক না কেন, দীপান্তরের উল্লেখ থাকিলে উহার রদ গণ্য হইবে।

(৩) বর্তমানে প্রচলিত অন্য যেকোন আইনে যেখানে দীপান্তর উল্লেখ আছেঃ

(ক) সেখানে উহা যদি যাবজ্জীবন দীপান্তর বুঝায় তাহা হইলে উহাকে যাবজ্জীবন কারাবাস ধরিতে হইবে;

(খ) সেখানে উহা যদি স্বল্পতর মেয়াদের দীপান্তর বুঝায়, তাহ হইলে উহা রদ ধরিতে হইবে।

ধারা ৫৪। মৃত্যুদন্ড হ্রাসকরণঃ মৃত্যুদন্ড দান করা যাইতে পারে এইরূপ প্রত্যেক ক্ষেত্রে সরকার অপরাধকারীর সম্মতি ব্যতিরেকেই উক্ত দন্ডকে এই বিধি বলে ব্যবস্থিত অন্য যেকোন স্বল্প দন্ডে রূপান্তরিত করিতে পারিবেন।

ধারা ৫৫। যাবজ্জীবন কারাবাস দন্ড হ্রাসকরণঃ যাবজ্জীবন কারাবাস দন্ড দান করা যাইতে পারে এইরূপ প্রত্যেক ক্ষেত্রে সরকার অপরাধকারীর সম্মতি ব্যতিরেকেই উক্ত দন্ডকে যেকোন বর্ণনার অনুর্দ্ধে ২০ বৎসর মেয়াদী কারাদন্ডিত করিতে পারিবেন।

ধারা ৫৫ক। রাষ্ট্রপতির বিশেষাধিকার সংরক্ষণঃ ৫৪ ধারা বা ৫৫ ধারার কোন কিছুই রাষ্টপতির ক্ষমা প্রদর্শণ, দন্ডব্যাক্ষেপ, ধন্ড বিলম্বন বা দন্ড মওকুফকরণের অধিকার খর্ব করিবে না।

ধারা ৫৬। বাতিল করা হয়েছে।

ধারা ৫৭। দন্ড মেয়াদসমূহের ভগ্নাংশসমূহঃ দন্ডের মেয়াদসমূহের ভগ্নাংসমূহের হিসাব করিবার বেলায় যাবজ্জীবন কারাবাসকে ত্রিশ বৎসর মেয়াদী কারাবাসের তুল বলিয়া ধরা হইবে।

ধারা ৫৮। বাতিল করা হয়েছে।

ধারা ৫৯। বাতিল করা হয়েছে।

ধারা ৬০। কারাবাসের কতিপয় ক্ষেত্রে দন্ড সম্পূর্ণরূপে বা অংশত সশ্রম বা বিনাশ্রম হইতে পারিবেঃ যে মামালায় কোন অপরাধকারী যেকোন বর্ণনার কারাবাসের যোগ্য হয়, অনুরূপ প্রত্যেক মামলায় অনুরূপ অপরাধকারীকে দন্ডদানকারী আদালতের উক্ত দন্ডাজ্ঞার এই মর্মে নির্দেশ দান করার ক্ষমতা থাকিবে যে অনুরূপ কারাবাস সম্পূর্ণরূপে সশ্রম হইবে অথবা অনুরূপ কারাবাস সম্পূর্ণরূপে বিনাশ্রম হইবে, অথবা অনুরূপ কারাবাসের যেকোন অংশ সশ্রম হইবে এবং বাকী অংশ বিনাশ্রম হইবে।

ধারা ৬১। বাতিল করা হয়েছে।

ধারা-৬২। বাতিল করা হয়েছে।

ধারা ৬৩। অর্থদন্ডের পরিমাণঃ যেক্ষেত্রে অর্থদন্ডের পরিমাণ উল্লেখ করা না হয় সেইক্ষেত্রে অপরাধকারী কর্তৃক দেয় অর্থদন্ডের পরিমাণের কোন সীমা থাকিবে না, তবে ইহা অতিরিক্ত হইতে পারিবে না।

ধারা ৬৪। অর্থদন্ড অনাদায়ের দরুন কারাদন্ড দানঃ অর্ধদন্ডসহ কারাবাসে দন্ডনীয় অপরাধের প্রত্যেক মামলায় যে মামলায় কারাবাস সহকারে বা ব্যতিরেকে অপরাধকারীর অর্ধদন্ড বিধান করা হয়; এবং কারাবাস বা অর্থদন্ড অথবা কেবল অর্থদদন্ডে দন্ডনীয় অপরাধের প্রত্যেক মামলায়, যে মামলায় অপরাধকারীর অর্থদন্ড বিধান করা হয়: অনুরূপ অপরাধকারীর দন্ড প্রদানকারী আদালতের দন্ডাজ্ঞা বলে এই মর্মে নির্দেশ দান করার ক্ষমতা থাকিবে যে, অর্থদন্ড অনাদায়ে অপরাধকারী কোন কোন বিশেষ মেয়াদের জন্য কারাবাসম ভোগ করিবে, যে কারাবাস তাহাকে দন্ডিত করা হইয়া থাকিতে পারে বা দন্ড হ্রাসকরণের অধীনে সে দন্ডনীয় হইতে পারে এইরূপ অন্য যেকোন কারাবাসের অতিরিক্ত হইবে।

ধারা ৬৫। যেক্ষেত্রে কারাবাস ও অর্থদন্ড বিধেয় সেইক্ষেত্রে অর্থদন্ড অনাদায়ে কারাবাসের সীমাঃ অর্থদন্ড অনাদায়ের কারণে আদালত অপরাধকারীকে যে মেয়াদের জন্য কারাদন্ড ভোগের নির্র্দেশ দান করেন সেই মেয়াদ, উক্ত অপরাধ কারাদন্ড ও তৎসহ অর্থদদন্ডে দন্ডনীয় হইলে, উক্ত অপরাধের জন্য নির্দিষ্ট সর্বোচ্চ কারা মেয়াদের এক চতুর্থাংশের অধিক হইবে না।

ধারা ৬৬। অর্থদন্ড অনাদায়ে কারাদদন্ডে বর্ণনাঃ আদালত অর্থদন্ড অনাদায়ের জন্য যে কারাদন্ড দান করেন তাহা উক্ত অপরাধের জন্য অপরাধকারীর যে বর্ণনার দন্ড বিধান করা যাইত উহার যে কোন বর্ণনায় হইতে পারিবে।

ধারা ৬৭। কেবল অর্ধদন্ডে দন্ডনীয় অপরাধের ক্ষেত্রে অর্থদন্ড অনাদায়ে কারাদন্ডঃ অপরাধটি কেবল অর্থদন্ড হইলে, আদালত অর্থদন্ড অনাদায়ের যে কারাদন্ড আরোপ করিবেন তাহা হইবে বিনাশ্রম এবং অর্থদন্ড অনাদায়ে আদালত যে মেয়াদের জন্য অপরাধকারীকে কারাদন্ড ভোগের নির্দেশ দান করিবেন তাহা নিম্নেক্ত হার অতিক্রম করিবে না, অর্থাৎ দুইমাসের অনুর্দ্ধ যে কোন মেয়াদের বেলায় অর্থদদন্ডের পরিমাণ ৫০ টাকা অতিক্রম করিবে না এবং চারিমাসের অনুর্দ্ধ যেকোন মেয়াদের বেলায় অর্থদন্ডের পরিমাণ ১০০ শত টাকা অতিক্রম করিবে না, এবং অন্য যেকোন মামলায় অনুর্দ্ধ ছয়মাস কাল।

ধারা ৬৮। অর্থদন্ড আদায় করিলে কারাদন্ডের সমাপ্তি হইবেঃ অর্থদন্ডে অনাদায়ে যে কারাদন্ডারোপ করা হয় তাহা উক্ত অর্থদন্ড পরিশোধ করা বা আইনের প্রক্রিয়াধীনে আদায় করার সঙ্গে সঙ্গে সমাপ্ত হইয়া যাইবে।

ধারা ৬৯। অর্থদন্ডের আনুপাতিক অংশ আদায় করা হইলে কারাদন্ডের সমাাপ্তি হইবেঃ যদি অর্থ অনদায়ের কারণে নির্দিষ্ট কারাদন্ডের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পূর্বে অর্থদন্ডের এইরূপ একটি অনুপাত পরিশোধ বা আইন বলে আদায় করা হয় যে, অর্থ অনাদায়ের কারণে ভোগকৃত কারাদন্ডের মেয়াদ অপরিশোধিত অর্থদন্ডের অংশের অনুপাত কম নয়, তাহা হইলে কারাদন্ডে সমাপ্ত হইয়া যাইবে।

উদাহরণঃ

ক, একশত টাকা অর্থদন্ড এবং অর্থ অনাদায়ের দরুন চারিমাসের কারাদন্ডে দন্ডিত হয়। এইক্ষেত্রে এক মাস উত্তীর্ণ হওয়ার পূর্বে অর্থদন্ডের পঁচাত্তর টাকা পরিশোধ বা আদায় করা হইলে প্রথম মাস উত্তীর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে ক কে মুক্ত করিয়া দেওয়া হইবে। পঁচাত্তর টাকা প্রথম মাস হইবার সময়ে বা ক কারাবাসে থাকাকালে পরবর্তী কোন সময়ে পরিশোধ বা আদায় করা হইলে, ক কে অবিলম্বে মুক্তি দেওয়া হইবে। অর্থদন্ডের পঞ্চাশ টাকা কারাদন্ডের দুই মাস উত্তীর্ণ হইবার পূর্বে পরিশোধ বা আদায় করা হইলে দুই মাস পরিপূর্ণ হইবার সঙ্গে সঙ্গে ক কে মুক্তি দেওয়া হইবে। পঞ্চাশ টাকা উক্ত দুই মাস উত্তীর্ণ হইবার কালে বা কারাবাসে থাকাকালে পরবর্তী কোন সময়ে পরিশোধ বা ধার্য করা হইলে ক- কে অবিলম্বে মুক্তি দেওয়া হইবে।

ধারা ৭০। ছয় বৎসরের মধ্যে বা কারাবাসকালে আদায় যোগ্য অর্থদন্ড মৃত্যুর ফলে সম্পাত্তি দায়িত্ব মুক্ত হইবে নাঃ অর্থদন্ড বা উহার যেকোন অংশ যাহা অপরিশোধিত থাকিয়া গেলে তাহা দন্ডজ্ঞাদানের পরবর্তী ছয় বৎসরের মধ্যে যেকোন সময় এবং দন্ডাজ্ঞা অনুযায়ী অপরাধকারী ছয় বাৎসরিককালের জন্য কারাদদন্ডে দন্ডনীয় হইলে উক্ত মেয়াদ উত্তীর্ণ হইবার পূর্বে যেকোন সময় আদায় করা যাইতে পারিবে এবং অপরাধকারীর মৃত্যুর ফলে তাহার মৃত্যুর পর তাহার যে সম্পত্তি তাহার ঋণসমূহের জন্য আইনগত দায়গ্রস্থ হইত তাহা দায়িত্ব মুক্ত হইবে না।

ধারা ৭১। কতিপয় অপরাধের সমবায়ে গঠিত অপরাধের শাস্তির সীমাঃ যেক্ষেত্রে অপরাধ বলিয়া গণ্য এমন কিছু এইরূপ অংশসমূহের সমবায়ে গঠিত হয়, যে অংশসমূহের যে কোনটি একটি অপরাধ হিসাবে পরিগণিত হয়, সেইক্ষেত্রে অপরাধকারীকে অনুরূপ অপরাধসমূহের একাধিকের শাস্তি দান করা যাইবে না, যদি না অনুরূপ স্পষ্ট বিধান থাকে।
যেক্ষেত্রে কোন কিছু আপাততঃ প্রচলিত যে আইনবলে অপরাধসমূহের সংজ্ঞা বা শাস্তি দান করা হয় সেই আইনের দুই বা ততোধিক স্বতন্ত্র সংজ্ঞাদান অপরাধ হয়, অথবা যেক্ষেত্রে কতিপয় কার্য-যাহার এক বা একাধিক স্বকীয়ভাবে অপরাধ সংগঠন করে সেইক্ষেত্রে অপরাধকারীকে যে আদালত তাহার বিচার করেন সেই আদালত অনুরূপ অপরাধসমূহের যে কোনটি জন্য তাহার যে শাস্তি করিতে পারেন তাহা হইতে কঠোরতর শাস্তি দান করা যাইবে না।

উদাহরণসমুহঃ

(ক) ক, খ কে পঞ্চাশটি লাঠির ঘা দেয়। এইক্ষেত্রে ক সমগ্র প্রহারের সাহায্যে এবং যে আঘাতসমূহ সমগ্র প্রহার সংগঠন করে তাহাদের প্রত্যেকটির সাহায্যে ও ইচ্ছাকৃতভাবে খ কে আঘাত করার অপরাধ অনুষ্ঠান করিয়া থাকিতে পারে। যদি ক প্রত্যেক আঘাতের জন্য দন্ডনীয় হইত, তাহা হইলে তাহাকে প্রত্যেক আঘাতের জন্য এক বৎসর হিসাবে পঞ্চাশ বৎসর মেয়াদী কারাদন্ডে দন্ডিত করা যাইত। কিন্তু সে সমগ্র প্রহারের জন্য কেবল একটি দন্ডণীয় হইবে।

(খ) কিন্তু ক খকে আঘাত করিবার সময় যদি গ বাধাদান করে এবং ইচ্ছাকৃতভাবে গ কে আঘাত করে, তাহা হইলে এইক্ষেত্রে যেহেতু গ কে প্রদত্ত আঘাত ক কর্তৃক খ কে ইচ্ছাকৃতভাবে আঘাত করার অংশ নহে সেইহেতু ক ইচ্ছাকৃতভাবে আঘাত করিবার জন্য একটি দন্ডে এবং গকে আঘাত করিবার জন্য আরেকটি দন্ডে দন্ডণীয় হইবে।

ধারা ৭২। কতিপয় অপরাধের একটি জন্য দোষী ব্যক্তির শাস্তি ইহা কি সম্পর্কে রায়ে তাহার সন্দেহ প্রকাশকরণঃ যে সকল মামলায় এইরূপ রায় দেওয়া হয় যে, কোন ব্যক্তি রায়ে বর্ণিত কতিপয় অপরাধের একটি জন্য দোষী তাহা সন্দেহপূর্ণ সেই সব মামলার সব অপরাধের জন্য একই ধরনের শাস্তির ব্যবস্থা না থাকার বেলায় অপরাধকারীকে যে অপরাধের জন্য সর্বনিম্ন শাস্তির ব্যবস্থা রহিয়াছে সেই অপরাধের শাস্তি দেওয়া হইবে।

ধারা ৭৩। নির্জন কারাবাসঃ এই বিধি অনুযায়ী যে অপরাধের কোন ব্যক্তিকে সশ্রম করাদন্ডে দানের জন্য আদালতের ক্ষমতা তাকে, সেই অপরাধে ব্যক্তিবিশেষ দন্ডিত হওয়ার ক্ষেত্রে আদালত ইহার দন্ডাজ্ঞা বলে নির্দেশ দান করিতে পারিবেন যে অপরাধকারীকে, সে যে কারাদন্ডে দন্ডিত হয় তাহার যেকোন অংশ বা অংশসমূহের জন্য নিম্নলিখিতহারে, সাকুল্যে অনধিক তিনমাসকালা নির্জন কারাবাসে রাখা যাইবে, অর্থাৎ কারাবাসের মেয়াদ ছয় মাসের অধিক না হইলে একমাসের অনুর্দ্ধকালঃ
অনুর্দ্ধকালঃ কারাবাসের মেয়াদ এক বৎসরের অধিক হইলে তিন মাসের অনুর্দ্ধকাল।

ধারা ৭৪। নিজর্ন কারাবাসের সীমাঃ আপডেট করতে হবে।

ধারা ৭৫। পূর্ববর্তী দন্ডের পরে দ্বাদশ অধ্যায়ের বা সপ্তদশ অধ্যায়ের অধীনে কতিপয় অপরাধের বর্ধিত দন্ডঃ

কোন ব্যক্তি যদি-

(ক) বাংলাদেশে কোন আদালত কর্তৃক, তিন বৎসর বা তদুর্ধ্ব মেয়েদের যেকোন বর্ণনার কারাবাস সহকারে এই বিধির দ্বাদশ অধ্যায়ের বা সপ্তদশ অধ্যায়ের অধীনে দন্ডনীয় কোন অপরাধের দন্ডিত হইয়া,

(খ) বাদ দেওয়া হয়েছে।

উক্ত অধ্যায়সমূহের যে কোনটির অধীনে সেই একই মেয়েদের জন্য অনরুপ কারাদন্ডের যে কোন অপরাধের জন্য দোষী সাব্যস্ত হইবে, সেই ব্যক্তি পরবর্তী প্রত্যেক অনুরুপ অপরাধের জন্য যাবজ্জীবন কারাবাস দন্ডাধীন বা যেকোন বর্ণনার কারাদন্ডের যাহার মেয়াদ দশ বৎসর পর্যন্ত হইতে পারে তদরূপ হইবে।

<<< পূর্ববর্তী পরবর্তী >>>

Check Also

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি, দন্ডবিধির ভিডিও লেকচার-২৫

ধারা ৫১১ সংশ্লিষ্ট ভিডিও লেকচার ধারা ৫১১। যাবজ্জীবন কারাদন্ডে বা কারাদন্ডে দন্ডনীয় অপরাধসমূহ সংঘটনের উদ্যেগের …

Messenger icon