Saturday , July 31 2021

ফৌজদারী কার্যবিধির প্রস্তাবনা (আইনজীবী তালিকাভুক্তি পরিক্ষার প্রস্তুতি)

Ok-2544-Header User Info

OK-54-Header-ফৌজদারী কার্যবিধি (আইনজীবী তালিকাভুক্তি পরিক্ষার প্রস্তুতি)

কোর্সের পাঠ পরিকল্পনা

প্রস্তাবনা

প্রস্তাবনা

অপরাধ বিষয়ক কার্যবিধি সম্পর্কিত সুসংহত সংশোধিত আইন।

যেহেতু অপরাধ বিষয়ক কার্যবিধি সম্পর্কিত আইন সুসংহত এবং সংশোধিত করা বাঞ্ছনীয়, সেহেতু এতদ্বারা নিম্নরূপ আইন প্রনয়ন করা হলঃ

Preamble

Preamble

An Act to consolidate and amend the law relating to the Criminal Procedure.

WHEREAS it is expedient to consolidate and amend the law relating to Criminal Procedure; It is hereby enacted as follows:

ফাইন্ডিংস

হ্যান্ড নোটঃ

ফৌজদারী কার্যবিধি একটি ব্রিটিশ ভারতীয় আইন। ফৌজদারী কার্যবিধির গোড়াপত্তন হয় ১৭৯৩ সালে। ১৭৯৩ সালের নয় নম্বর রেগুলেশন দ্বারা কতিপয় ঘোষণা প্রদান করা হয়। ১৮০৭ সালের নয় নম্বর রেগুলেশন দ্বারা ম্যাজিস্ট্রেটের ক্ষমতা বৃদ্ধি করা হয়। ১৮৩৩ সালের ব্রিটিশ পার্লামেন্টের আইনে সমগ্র ভারতবর্ষের জন্য একটি আইন কমিশন গঠনের নির্দেশ দেওয়া হয়। এ নির্দেশে আইন কমিশনের কাজও নির্ধারণ করা হয়। র্লড মেকলে প্রথম ভারতীয় আইন কমিশনের প্রধান ছিলেন। এ কমিশন দন্ডবিধি প্রণয়ন করে। ১৮৪৭ সালে দন্ডবিধিকে সামনে রেখে একটি ফৌজদারী কার্যবিধির খসড়া প্রণয়নের জন্য কমিশনকে নির্দেশ দেওয়া হয় । তদনুযায়ী কমিশন একটি খসড়া প্রণয়ন করে। ১৮৫৩ সালে ভারতীয় আইন কমিশন এ আইন পরিক্ষা করে একটি সংশোধিত ফৌজদারী কার্যবিধির খসড়া প্রণয়ন করে। এ খসড়া লেজিসলেটিভ কাউন্সিল দ্বারা ১৮৬১ সালে ফৌজদারী কার্যবিধিরুপে গৃহীত হয়। এটাই ছিল ব্রিটিশ-ভারতের প্রথম ফৌজদারী কার্যবিধি। এই ফৌজদারী কার্যবিধি ১৮৭২ সালে আবার সংশোধিত করা হয় এবং এটাই ছিল দ্বিতীয় ফৌজদারী কার্যবিধি। ১৮৭৫ এবং ১৮৭৭ সালে কার্যবিধিতে কিছু সংশোধন করা হয়। অতঃপর ১৮৮২ সালে আবার ফৌজদারী কার্যবিধি সংশোধন করা হয়। এটাই ছিল তৃতীয় ফৌজদারী কার্যবিধি। এরপর ১৬টি সংশোধনী পাস করা হয়। ফৌজদারী কার্যবিধির এ সকল সংশোধনকে বিবেচনা করে একটি পূর্ণাঙ্গ কার্যবিধি প্রণয়নের জন্য একটি সিলেক্ট কমিটি গঠন করা হয়। তাদের প্রতিবেদনের উপর ভিত্তি করে ১৮৯৮ সালে আবার ফৌজদারী কার্যবিধি পাস হয়। এটাই বর্তমান ফৌজদারী কার্যবিধি। ১৯১৪ সালে ফৌজদারী কার্যবিধি সংশোধনের জন্য একটি বিল উত্থাপন করা হয়। এ বিল একটি যুগ্ম কমিটি বিবেচনা করে এবং অবশেষে ১৯২৩ সালে তাদের সুপারিশকৃত সংশোধনী লেজিসলেটিভ কাউন্সিল দ্বারা গৃহীত হয়। ১৯২৩ সালের সংশোধনী দ্বারা ফৌজদারী কার্যবিধিতে ব্যাপক পরিবর্তন আনা হয়। অতঃপর এ উপমহাদেশে দুটি স্বাধীন রাষ্ট্রের জন্ম হয়। পাকিস্তান আমলে ফৌজদারী কার্যবিধিতে বর্ণিত জুরি প্রথাকে রদ করা হয়। বাংলাদেশে ১৯৮২ সালে ফৌজদারী কার্যবিধি বিপুলভাবে সংশোধিত হয়। অর্থ্যাৎ, সংক্ষেপে যদি বলি তবে তা হচ্ছে, ব্রিটিশ রাজত্বকালের প্রথম দিকে শহরে এক রকম এবং মফস্বলে অন্য রকম ফৌজদারী কার্যবিধি প্রচলিত ছিল। ১৮৮২ সালে ফৌজদারী কার্যবিধি সম্পর্কিত সকল আইন একত্রিত করে একটি আইন জারি করা হয়। এই আইনটি ১৮৮২ সালের ১০নং আইন নামে পরিচিত। অতঃপর ১৮৯৮ সালে আলোচ্য আইন জারি হয়। ১৯২৩ সালে ১৮নং আইন দ্বারা আলোচ্য আইন ব্যাপকভাবে সংশোধিত হয়। ১৯৪৭ সালে পাকিস্তান প্রতিষ্ঠার পর আলোচ্য আইন পাকিস্তানে গৃহীত হয়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৮২ সালে এই আইনের প্রয়োজনমত সংশোধনী আনা হয়। সর্বশেষ ২০০৯ সালের ৩২নং আইন দ্বারা বিচার বিভাগ পৃথকীকরণের লক্ষ্যে আলোচ্য আইন ব্যাপকভাবে পরিবর্তিত, সংশোধিত ও সংযোজিত হয়।

OK-2515-আইনজীবী তালিকাভুক্তি পরিক্ষার জন্য ফৌজদারী কার্যবিধির সূচীপত্র

বিষয় নির্বাচন করুন

[email protected] Subscribe

বিঃ দ্রঃ সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, যদি কেউ আমাদের প্রফেশনাল ও আইন সংক্রান্ত ভিডিও লেকচারগুলো প্রকাশিত হওয়ার সাথে সাথে YouTube এর মাধ্যমে Notifications পেতে চান, তাহলে নিচের SUBSCRIBE NOW বাটনে ক্লিক করে আমাদের YouTube চ্যানেলটিকে Subscribe করুন এবং পাশে থাকা বেল আইকনটি চেপে দিন। এছাড়াও, সরাসরি YouTube এ প্রবেশ করে legal study 24 লিখে সার্চ দিয়ে আমাদের চ্যানেলটিকে খুঁজে বের করে Subscribe করতে পারেন। ধন্যবাদ...

[email protected]রেজিষ্ট্রেশন প্রসেস

কিভাবে নিবন্ধন/লগইন করবেন?
আপনি যদি আমাদের প্রিমিয়াম মেম্বার হয়ে থাকেন বা প্রিমিয়াম মেম্বার হতে চান তাহলে নিচের “Continue with Facebook" বাটনে ক্লিক করুন। এই বাটনে ক্লিক করলে আপনাকে আপনার ফেইসবুক পেইজে নিয়ে যাওয়া হবে ভেরিফিকেশন এর জন্য। ভেরিফিকেশন সম্পন্ন করার জন্য আপনি আপনার ফেইসবুকের Username ও Password দিয়ে Continue করুন। কিছুক্ষনের মধ্যেই আপনার লগইন/রেজিষ্ট্রেশন সম্পন্ন হবে। ভুয়া ফেইসবুক আই.ডি দিয়ে লগইন বা রেজিষ্ট্রেশন করলে আপনার মেম্বারশীপ বাতিল করা হবে।
Continue with Facebook

OK-2498-অটোমেটিক এড কোড

Messenger icon