Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
বার কাউন্সিলের ভাইভা পরীক্ষার প্রস্তুতি
Wednesday , 22 August 2018

বার কাউন্সিলের ভাইভা পরীক্ষার প্রস্তুতি

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি
বার কাউন্সিল ভাইভা প্রস্তুতি

(আনলিমিটেড প্রশ্ন উত্তর পেতে প্রিমিয়াম ভার্সন ব্যবহার করুন)

FREE VERSION

প্রিয় শিক্ষার্থী বন্ধু, আপনাকে স্বাগতম…..

আপনি ফ্রী ভার্সন ব্যবহার করছেন। প্রিমিয়াম ভার্সন ব্যবহার করতে চাইলে 01703924452, 01688107393 (সকাল ১০.০০টা থেকে রাত ১০.০০টা) এই নাম্বারগুলোতে কল দিয়ে প্রিমিয়াম ভার্সনে নিবন্ধন করে নিন। যারা মোবাইলে ব্যবহার করবেন তারা Google Play Store এ প্রবেশ করে legalstudy এক সাথে লিখে সার্চ দিন অথবা নিচের GET IT ON Google Play বাটনে ক্লিক বা স্পর্শ করে Apps ডাউনলোড করতে পারেন।

<<< বার কাউন্সিলের সূচীপত্রে ফিরে যান

ভাইভা প্রস্তুতির জ্ঞাতব্য বিষয়ঃ

ভাইভা প্রস্তুতির জ্ঞাতব্য বিষয়ঃ

অ্যাডভোকেটশীপ এম.সি.কিউ ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর একজন পরীক্ষার্থীকে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। সুতরাং বুঝতেই পারছেন মৌখিক পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ। মৌখিক পরীক্ষার জন্য আপনাকে ভালভাবে প্রস্তুতি নিতেই হবে। আগেভাগেই ভালভাবে প্রস্তুতি না নিলে সকল পরিশ্রম বিফলে যাবে যদিও মৌখিক পরীক্ষায় পরপর ৩ বার অংশ্রগ্রহণ করা যায়। প্রত্যেককে কমপক্ষে ৫টি সিভিল মোকদ্দমার এবং ৫টি ক্রিমিনাল মামলার ধারাবাহিক বিবরণ সম্বলিত কেস ডাইরী সঙ্গে নিয়ে ভাইবা বোর্ডের সামনে উপস্থিত হতে হয়। পরীক্ষার্থীকে পাশাপাশি “court dress” সাদা/কালো প্যান্ট, সাদা শার্ট, কালো কোর্ট এবং কালো টাই পরিধান করে উপস্থিত হতে হবে। মৌখিক পরীক্ষার সময় কোন মতেই নার্ভাস হওয়া ঠিক নয়। মাথা ঠান্ডা রেখে মনোবল নিয়ে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করতে হবে। কোন প্রশ্নের উত্তর জানা না থাকলে নম্রভাবে স্বীকার করে নেওয়াই উচিৎ। আনুমানিক উত্তর দেওয়া উচিৎ নয় তবে, সঠিক উত্তর জানা থাকলে দৃঢ়তার সাথে উত্তর দেওয়াই বাঞ্চনীয়। সিভিল অথবা ক্রিমিনাল সাইড অথবা উভয় সাইডে মৌখিক পরীক্ষার প্রশ্ন করা হয়ে থাকে। আবার কখনো কখনো আইন বিষয়ের বাইরেও ‘ভাইভা বোর্ড’ প্রশ্ন করে থাকেন। সে কারণে ব্যাপক প্রস্তুতি নিয়ে ভাইভা বোর্ডের সামনে উপস্থিত হতে হবে। লিগ্যাল স্টাডির পরিবারের পক্ষ থেকে সবার জন্য শুভকামনা থাকল। ধন্যবাদ….

Check Also

Bangladesh Bar Council Exam Preparation-Legal Practitioners and Bar Council Order, 1972

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি বার কাউন্সিল আদেশ, ১৯৭২ (১৯৭২ সালের ১নং আইন) নির্দেশনাঃ আপনি যদি …