Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Saturday , July 20 2019

একটি আম-মোক্তারনামা দলিলের ড্রাফটিং

বিঃদ্রঃ নিম্নে ড্রাফটিং এর কাল্পনিক তথ্য পর্যাক্রমিকভাবে উপস্থাপন করা হল এবং এই তথ্যগুলো কিভাবে সাজিয়ে লিখতে হয় তা পিডিএফ ফাইলের মাধ্যমে উপস্থাপন করা হল। আশাকরি সকলেই উপকৃত হবেন।

আম-মোক্তারনামা দলিলের মূল বিষয়বস্তুঃ

পরম করুনাময় আল্লাহ তায়ালার নাম স্মরন করিয়া আমার ক্রয়সূত্রে প্রাপ্ত সম্পত্তির আম-মোক্তারনামা দলিলের বয়ান আরম্ভ করিলাম।

১। যেহেতু, নিম্ন তফসিল বর্নিত সম্পত্তি আমি ক্রয়সূত্রে মালিক ভোগ দখলকার নিয়ত হইয়া নিজ নামে এস,এ নামজারী জমাভাগ প্রস্তুত করিয়া খাজনাদি পরিশোধক্রমে উক্ত সম্পত্তিতে পরম সুখে শান্তিতে ভোগ দখল করিয়া আসিতেছি।

২। যেহেতু, আমি অত্র আম-মোক্তারদাতা বর্তমানে বিদেশে অবস্থান করিতেছি, সেহেতু নিম্ন তফসিল বর্নিত সম্পত্তি তত্বাবধান করা সম্ভব হইতেছে না বিধায় আমি দীর্ঘদিন যাবৎ আমার উক্ত সম্পত্তির তত্ত¡াবধানের লক্ষ্যে আম-মোক্তার নিয়োগ করার ইচ্ছা পোষন করিয়া আসিতেছি।

৩। অত্র আম-মোক্তারনামা গ্রহীতা আমার স্ত্রী/———-, আমার উক্ত সম্পত্তির তত্ববধানের জন্য আম-মোক্তার নিয়োগের প্রস্তাব করিলে তিনি আমার প্রস্তাবে সম্মত হওয়ায় তাহাকে আমার নিম্ন তফসিল বর্নিত সম্পত্তির আম-মোক্তার নিয়োগ করিলাম।

৪। উক্ত আম-মোক্তার আমার কর্তৃক আইনানুগ মনোনীত ও নিযুক্তীয়। আমার নিযুক্তীয় আম-মোক্তার নিম্ন তফসিল বর্নিত সম্পত্তি তত্ববধানের লক্ষ্যে যে কোন সময়ে মামলা-মোকদ্দমা দায়ের করা, উত্তোলন করা, আইনজীবী নিয়োগ, আইনজীবী পরিবর্তন, ওকালতনামায় আমার পক্ষে স্বাক্ষর করিয়া হাজিরা দেওয়া হইতে শুরু করিয়া বাংলাদেশের উচ্চ আদালত তৎসহ নিম্ন আদালত, রাজস্ব বোর্ড, কালেক্টরীয়েট তহসিল অফিসসহ যাবতীয় দপ্তরে আমার পক্ষে সকল প্রকার আইনানুগ কার্য্যাদি পরিচালনা করিবেন।

৫। আমার নিযুক্তীয় উক্ত আম-মোক্তার তফসিল বর্নিত সম্পত্তির উন্নয়নের জন্য যে কোন পদক্ষেপ ও প্রকল্প গ্রহণ করিতে পারিবেন। তিনি উক্ত সম্পত্তিতে প্রয়োজনে গৃহ নির্মান, মাটি খনন, গ্যাস, বিদ্যুৎ লাইন সংযোগ প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিতে পারিবেন।

৬। উক্ত আম-মোক্তার তফসিল বর্নিত সম্পত্তির নামজারী, খাজনা পরিশোধ, সিটি কর্পোরেশনের যাবতীয় ট্যাক্স পরিশোধ, গ্যাস, বিদ্যুৎ বিল সহ সরকারের অন্যান্য যাবতীয় পাওনা পরিশোধের ব্যবস্থা করিবেন।

উপরোক্ত বর্ননা আমার জ্ঞান ও বিশ্বাস মতে সত্য জানিয়া অন্যের বিনা প্ররোচনায় স্বেচ্ছায়, স্বজ্ঞানে অত্র আম-মোক্তারনামায় নিজ নাম সহি সম্পাদন করিলাম।

‘‘ আম-মোক্তারকৃত সম্পত্তির তফসিল ও চৌহুদ্দী পরিচয় ’’

জেলাঃ ঢাকা, থানাঃ সাবেক তেজগাঁও হালে ডেমরা অধীন কদমতলী মৌজাস্থিত সি,এস-৮৯৬৪, এস,এ-২৫৮৪, আর,এস-৪৩১০, খতিয়ানভ্ক্তু। সি,এস ও এস,এ দাগ নং- ৮৭৩৪ এবং মহানগর খতিয়ান নং-৫৮৯, দাগ নং-৮৯৩ দাগে উল্লেখিত .০৮৯ একর জমি, যাহার চৌহুদ্দীঃ উত্তরে- কামরুল ইসলাম, দক্ষিনেঃ জালার, পূর্বেঃ কামাল, পশ্চিমেঃ রাস্তা।

 


Check Also

মুসলিম বিবাহের হলফনামা সংক্রান্ত একটি লিগ্যাল ড্রাফটিং

ড্রাফটিং এর বিষয়ঃ মুসলিম বিবাহের হলফনামা সংক্রান্ত একটি লিগ্যাল ড্রাফটিং সাবলীলভাবে উপস্থাপন করা হয়েছে। বরাবর, …