Wednesday , May 29 2024

The Code of Civil Procedure, 1908 । Section 10. Stay of suit

***2544-Header login & logout

আপনি আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রস্তুতিমূলক কোর্স এর “ফ্রি ভার্সন” ব্যবহার করেছেন। “প্রিমিয়াম ভার্সন” ব্যবহার করতে চাইলে 01312-256369 (Advocate Rabbani) অথবা 01703-924452 (Advocate Monsur) নাম্বারে কল দিয়ে কোর্সের নির্ধারিত ফি পরিশোধ করে আই.ডি ও পাসওয়ার্ড সংগ্রহ করে নিন। ধন্যবাদ...

***2286-Hader & Button

অত্র আইন এর সূচী আইনসমগ্র এর সূচী

The Code of Civil Procedure, 1908
(ACT NO. V OF 1908)
দেওয়ানী কার্যবিধি, ১৯০৮
(১৯০৮ সালের ৫নং আইন)

***2256-section-10

Section 10. Stay of suit:
No Court shall proceed with the trial of any suit in which the matter in issue is also directly and substantially in issue in a previously instituted suit between the same parties, or between parties under whom they or any of them claim litigating under the same title where such suit is pending in the same or any other Court in Bangladesh having jurisdiction to grant the relief claimed, or in any Court beyond the limits of Bangladesh established or continued by the Government and having like jurisdiction, or before the Supreme Court.

Explanation: The pendency of a suit in a foreign Court does not preclude the Court in Bangladesh from trying a suit founded on the same cause of action.

ধারা ১০। মোকদ্দমা স্থগিত রাখাঃ প্রার্থীত প্রতিকার অনুমোদন দেওয়ার এখতিয়ার সম্পন্ন বাংলাদেশের একইরূপ বা অপর কোন আদালতে বা সরকার দ্বারা স্থাপিত কিংবা পরিচালিত ও একইরূপ এখতিয়ারের অন্তর্ভূক্ত বাংলাদেশ এর সীমানার বাইরের কোন আদালতে কিংবা সুপ্রীম কোর্টে একই পক্ষসমূহের মধ্যে বা স্থলাভিষিক্ত তাদের বা তাদের যে কোন লোকের একই সত্ত্বাধিকারে মোকদ্দমা বিচারাধীন থাকলে, (পরবর্তী) মোকদ্দমার বিচার্য বিষয় সরাসরি ও প্রকৃতপক্ষে পূর্ববর্তী দায়েরকৃত মোকদ্দমার বিচার্য বিষয় হলে আদালত উক্তরূপ মোকদ্দমার বিচার কার্য নিষ্পন্ন করবেন না।

ব্যাখ্যাঃ পূর্ববর্তী মোকদ্দমা যদি কোন বিদেশী আদালতে দায়ের করা হয়ে থাকে, তবে মোকদ্দমার কারণ একই হওয়া সত্ত্বেও বাংলাদেশের কোন আদালতে পরবর্তী মোকদ্দমার বিচারে বাধা সৃষ্টি হবে না।

OK-2505@Youtube Subscribe

বিঃ দ্রঃ সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, যদি কেউ আমাদের প্রফেশনাল ও আইন সংক্রান্ত ভিডিও লেকচারগুলো প্রকাশিত হওয়ার সাথে সাথে YouTube চ্যানেল এর মাধ্যমে পেতে চান, তাহলে নিচের SUBSCRIBE NOW বাটনে ক্লিক করে আমাদের চ্যানেলটিকে Subscribe করুন এবং পাশে থাকা বেল আইকনটি চেপে দিন। এছাড়াও, সরাসরি YouTube এ প্রবেশ করে legal study 24 লিখে সার্চ দিয়ে আমাদের চ্যানেলটিকে খুঁজে বের করে Subscribe করতে পারেন। ধন্যবাদ...