Wednesday , May 29 2024

The Code of Civil Procedure, 1908 । Section 5. Application of the Code of Revenue Courts

***2544-Header login & logout

আপনি আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার প্রস্তুতিমূলক কোর্স এর “ফ্রি ভার্সন” ব্যবহার করেছেন। “প্রিমিয়াম ভার্সন” ব্যবহার করতে চাইলে 01312-256369 (Advocate Rabbani) অথবা 01703-924452 (Advocate Monsur) নাম্বারে কল দিয়ে কোর্সের নির্ধারিত ফি পরিশোধ করে আই.ডি ও পাসওয়ার্ড সংগ্রহ করে নিন। ধন্যবাদ...

***2286-Hader & Button

অত্র আইন এর সূচী আইনসমগ্র এর সূচী

The Code of Civil Procedure, 1908
(ACT NO. V OF 1908)
দেওয়ানী কার্যবিধি, ১৯০৮
(১৯০৮ সালের ৫নং আইন)

***93-cpc-section-5

Section 5. Application of the Code of Revenue Courts:
(1) Where any Revenue Courts are governed by the provisions of this Code in those matters of procedure upon which any special enactment applicable to them is silent, the Government may, by notification in the official Gazette, declare that any portions of those provisions which are not expressly made applicable by this Code shall not apply to those Courts, or shall only apply to them with such notifications as the Government may prescribe.
(2) “Revenue Court” in sub-section (1) means a Court having jurisdiction under any law to entertain suits or other proceedings relating to the rent, revenue or profits of land used for agricultural purposes, but does not include a Civil Court having original jurisdiction under this Code to try such suits or proceedings as being suits or proceedings of a civil nature.

৫। রাজস্ব আদালতে অত্র আইনের প্রয়োগঃ
(১) রাজস্ব আদালতে প্রযোজ্য বিশেষ আইন কার্যক্রম সংক্রান্ত বিষয়ে নীরব থাকার ফলে এই আইনের ব্যবস্থাসমূহ রাজস্ব আদালতের ক্ষেত্রে প্রযোজ্য হলে, সরকার সরকারি গেজেটে বিজ্ঞপ্তি দ্বারা ঘোষণা করতে পারেন যে, উক্ত ব্যবস্থাসমূহের যেই সমস্ত অংশ এই আইন দ্বারা সুস্পষ্টরূপে প্রযোজ্য করা হয় নাই, তা উক্ত আদালতের ক্ষেত্রে প্রযোজ্য হবে না, অথবা সরকার কর্তৃক নির্ধারিত সংশোধনীসহ প্রযোজ্য হবে।
(২) উপরোক্ত (১) উপধারায় উল্লিখিত “রাজস্ব আদালত” বলতে সেই আদালত বুঝায়, কোন আইন অনুসারে যার কৃষিকার্যে ব্যবহৃত জমির খাজনা রাজস্ব বা মুনাফা সম্পর্কে মোকদ্দমা বা কার্যক্রম গ্রহণের এখতিয়ার আছে; কিন্তু এই আইন অনুসারে এই ধরনের দেওয়ানী প্রকৃতির মোকদ্দমা বা কার্যক্রম গ্রহণের মূল এখতিয়ার সম্পন্ন দেওয়ানী আদালত এর অন্তর্ভুক্ত নয়।

OK-2505@Youtube Subscribe

বিঃ দ্রঃ সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, যদি কেউ আমাদের প্রফেশনাল ও আইন সংক্রান্ত ভিডিও লেকচারগুলো প্রকাশিত হওয়ার সাথে সাথে YouTube চ্যানেল এর মাধ্যমে পেতে চান, তাহলে নিচের SUBSCRIBE NOW বাটনে ক্লিক করে আমাদের চ্যানেলটিকে Subscribe করুন এবং পাশে থাকা বেল আইকনটি চেপে দিন। এছাড়াও, সরাসরি YouTube এ প্রবেশ করে legal study 24 লিখে সার্চ দিয়ে আমাদের চ্যানেলটিকে খুঁজে বের করে Subscribe করতে পারেন। ধন্যবাদ...