Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Tuesday , May 21 2019

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি ফাইনাল পরীক্ষার সাজেশন, বিষয় কোড-৫১৩১০৭

এলএল.বি ফাইনাল পরীক্ষা

বিষয় কোডঃ ৫১৩১০৭

সম্ভাব্য প্রশ্ন-উত্তর

*** টীকা লিখঃ স্বীকৃতি এবং স্বীকারোক্তি; প্রমাণের ভার; সাক্ষী হিসাবে ছয় বছরের শিশু; বিদ্রোহী সাক্ষী; এসটোপেল; জুডিসিয়াল নোটিশ; বিশেষজ্ঞের সাক্ষ্য; স্বীকৃতি এবং স্বীকারোক্তি; প্রতিবন্ধ; জবানবন্দী; ইঙ্গিতবাহী প্রশ্ন; জনশ্রুতিমূলক সাক্ষ্য; মৃত্যুকালীন ঘোষণা; মৌখিক সাক্ষ্য; সরকারি দলিল; বিদ্রোহী সাক্ষী; বাধ্যগত করা; মুক্তি; শাস্তি; ডিক্রী; জালিয়াতি।

*** প্রশ্নঃ (ক) সাক্ষ্য বলতে কি বুঝ? (খ) সাক্ষ্য আইন প্রয়োগে প্রধান প্রধান নীতি উল্লেখ কর। (গ) ‘অনুমান করতে পারে’, ‘অনুমান করবে’ এবং ‘চূড়ান্ত প্রমাণ’ উদাহরণসহ ব্যাখ্যা কর। অথবা (ক) সাক্ষ্য আইন প্রয়োগের প্রধান নীতিগুলো কি কি? অপরাধ প্রমাণে সাক্ষ্যের গুরুত্ব সম্পর্কে সংক্ষেপে লিখ। (খ) অনুমান কি? সাক্ষ্য আইনের প্রাসঙ্গে ধারাগুলি উল্লেখপূর্বক বিভিন্ন ধরনের অনুমান আলোচনা কর।

*** প্রশ্নঃ বৈরী সাক্ষী বলতে কি বুঝ? কোনো পক্ষ কি তার নিজ সাক্ষীকে জেরা করতে পারে? এ ক্ষেত্রে কি পদ্ধতি অনুসরণ করতে হয়? বৈরী সাক্ষীর সাক্ষ্যের মূল্যায়ন কর। অথবা বৈরি সাক্ষী বলতে কি বুঝ? কোনো পক্ষ কি তার নিজ সাক্ষীকে জেরা করতে পারে? এক্ষেত্রে কি পদ্ধতি অনুসরণ করতে হয়? বৈরী সাক্ষীর সাক্ষ্যের মূল্যায়ন কর।

*** প্রশ্নঃ ইংগিতবাহী প্রশ্ন বলতে কি বুঝ? সাক্ষীকে কখন ইংগিতবাহী প্রশ্ন করা যায়? সাক্ষীর বিশ্বাসযোগ্যতা কিভাবে হরণ করা যায়? কি কি কারণে একজন বিচারক এ প্রক্রিয়ায় হস্তক্ষেপ করতে পারেন? প্রশ্ন আইনসম্মত ও প্রাসঙ্গিক হওয়া সত্ত্বেও কখন সাক্ষীকে প্রশ্নের উত্তর দিতে বাধ্য করা যায় না?

*** প্রশ্নঃ (ক) মৃত্যুকালীন ঘোষণা বলতে কি বুঝ? (খ) কি কারণে মৃত্যুকালীন ঘোষণা সাক্ষ্য হিসাবে গ্রহণ করা হয়? (গ) মৃত্যুকালীন ঘোষণা দানকারী যদি দৈবাৎ বেঁচে যায় তাহলে তার ঘোষণা কি সাক্ষ্য আইন, ১৮৭২ এর বিধান অনুযায়ী সাক্ষ্য হিসাবে গ্রহণযোগ্য? অথবা মৃত্যুকালীন ঘোষণা কি? এটা কিভাবে প্রমাণ করা যায়? তদন্তকালে কোনো পুলিশ অফিসারের নিকট যদি এটা করা হয়, তাহলে কি সাক্ষ্য হিসাবে গ্রহণ করা যায়? যদি কোনো মৃত্যুকালীন ঘোষণাকারী ব্যক্তি বেঁচে যায়, তাহলে তার ঘোষণা কি সাক্ষ্য হিসেবে গ্রহণ করা যায়? মৃত্যুকালীন ঘোষণা বিষয়ে বাংলাদেশের আইন এবং ইংলিশ আইনের মধ্যে কি কোনো পার্থক্য আছে?

*** প্রশ্নঃ (ক) সাক্ষ্য আইন, ১৮৭২ অনুযায়ী চরিত্র বলতে কি বুঝ? (খ) কখন দেওয়ানী ও ফৌজদারী মামলায় চরিত্র সংক্রান্ত সাক্ষ্য প্রাসঙ্গিক? (গ) পূর্ববর্তী দন্ডাদেশ কি খারাপ চরিত্রের সাক্ষ্য হিসাবে প্রাসঙ্গিক? আলোচনা কর। অথবা (ক) ১৮৭২ সালের সাক্ষ্য আইনে চরিত্র কিভাবে সংজ্ঞায়িত করা হয়েছে? (খ) “ভাল চরিত্র শব্দটি শুধুমাত্র সাধারণ খ্যাতিই বুঝায় না, বরং সাধারণ প্রকৃতিকেও বুঝায়” ব্যাখ্যা কর। (গ) কেন বলা হয়ে থাকে যে, “আদালতের দায়িত্ব হচ্ছে মামলার বিচার করা, মানুষের নয়”?

*** প্রশ্নঃ (ক) জবানবন্দী ও জেরার প্রকৃতি, পরিধি ও উদ্দেশ্য আলোচনা কর। (খ) সাক্ষ্য আইন, ১৮৭২ অনুযায়ী জেরা সংক্রান্ত বিধানবলী কতটুকু প্রতিদ্বন্ধিতামূলক পদ্ধতির উপর প্রতিষ্ঠিত?

*** প্রশ্নঃ (ক) “জনশ্রুতি কোনো সাক্ষ্য নয়” সংক্ষেপে এই নীতির ব্যতিক্রমসমূহ আলোচনা কর। (খ) ঘটনার প্রাসঙ্গিকতার ক্ষেত্রে সাক্ষ্য আইনের নীতিসমূহ কি কি? (গ) কোন ঘটনা আদালতে প্রমাণের প্রয়োজন নেই? অথবা (ক) ‘জনশ্রুতি কোনো সাক্ষ্য নয়’ সংক্ষেপে এই নীতির ব্যতিক্রমসমূহ আলোচনা কর। (খ) প্রশ্ন আইনসম্মত ও প্রাসঙ্গিক হওয়া সত্ত্বেও কখন সাক্ষীকে প্রশ্নের উত্তর দিতে বাধ্য করা যায় না। (গ) জেরার সময় আইন সংগতভাবে কি কি প্রশ্ন করা যায় বর্ণনা কর।

*** প্রশ্নঃ (ক) সাক্ষ্য আইন অনুযায়ী সাক্ষ্য কী? (খ) বিচার কার্যে সাক্ষ্যের বিভিন্ন প্রকারভেদ কি কি? (গ) দেওয়ানী ও ফৌজদারী মামলায় সাধারণত একই সাক্ষ্য হয়, এ নীতির কোনো ব্যতিক্রম আছে কি?

*** প্রশ্নঃ (ক) বিশ্বসম্পর্কিত রায় এবং পক্ষগণ সম্পর্কিত রায়ের মধ্যকার প্রভেদ নিরূপণ কর। (খ) সাক্ষ্য আইন, ১৮৭২-এর স্বীকৃত বিভিন্ন প্রকার রায়ের সাক্ষ্যগত মূল্য আলোচনা কর।

*** প্রশ্নঃ (ক) সাক্ষ্য আইনে প্রাসঙ্গিকতা বলতে কি বুঝ? (খ) সাক্ষ্য ঘটনার প্রাসঙ্গিকতার ক্ষেত্রে সাক্ষ্য আইনের নীতিসমূহ কি কি? (গ) কোন ঘটনা আদালতৈ প্রমাণের প্রয়োজন নেই?

প্রশ্নঃ (ক) বিবৃতি, স্বীকার এবং স্বীকারোক্তি বলতে কি বুঝ? পুলিশ অফিসারের কাছে প্রদত্ত স্বীকারোক্তি কি গ্রহণযোগ্য? (খ) স্বীকার ও দোষ স্বীকারের মধ্যে পার্থক্য কি? (গ) প্রলোভন, ভীতি প্রদর্শন বা প্রতিশ্রুতির ফলে পুলিশ অফিসারের নিকট অপরাধ স্বীকারোক্তির ফলাফল কি? অথবা স্বীকৃতি এবং স্বীকারোক্তি কি? বিচারিক এবং বিচারিক বহির্ভূত অপরাধ স্বীকারোক্তির মধ্যে পার্থক্য দেখাও। প্রলোভন, ভীতি প্রদর্শন বা প্রতিশ্রুতির ফলে পুলিশ অফিসারের নিকট অপরাধ স্বীকারোক্তির ফলাফল কি? পুলিশের নিকট স্বীকারোক্তি কতটুকু গ্রহণযোগ্য?

প্রশ্নঃ (ক) প্রমাণের দায়িত্ব বলতে কি বুঝ? মামলা প্রমাণের দায়িত্ব ও সাক্ষ্য উপস্থাপনের দায়িত্বের মধ্যে পার্থক্য লিখ। (খ) প্রমাণের ভার সম্পর্কিত সাধারণ নিয়মাবলি বর্ণনা কর। অথবা প্রমাণের ভার বলতে কি বুঝ? মামলা প্রমাণের দায়িত্ব এবং সাক্ষ্য উপস্থাপনের দায়িত্বের মধ্যে পার্থক্য দেখাও। মামলা প্রমাণের দায়িত্ব কার উপর বর্তায়? কখন অভিযুক্ত ব্যক্তির উপর প্রমাণের দায়িত্ব অর্পিত হয়? বৈধ সন্তানের চূড়ান্ত প্রমাণ কি?

প্রশ্নঃ (ক) দলিলি সাক্ষ্য বলতে কি বুঝ? “সাক্ষীদের দলিলসমূহ দ্বারা অগ্রাহ্য করা যায়, দলিলসমূহকে সাক্ষীদের দ্বারা নয়”  সাক্ষ্য আইনের প্রাসঙ্গিক বিধানসমূহের আলোকে উক্তিটির যথার্থতা নিরূপণ কর। (খ) দলিলভুক্ত সাক্ষ্য দ্বারা মৌখিক সাক্ষ্য বর্জন সংক্রান্ত বিধানসমূহের কোনো ব্যতিক্রম আছে কি?

প্রশ্নঃ (ক) “এসটোপেল” বলতে কি বুঝ? “এসটোপেল” এর অত্যাবশ্যকীয় উপাদানগুলি কি? (খ) সাক্ষ্য আইন “ এসটোপেল” নীতি গুরুত্ব আলোচনা কর। (গ) “এসটোপেল” কে তুমি কিভাবে “রেস-জুডিকেটা” থেকে পৃথক করবে?

প্রশ্নঃ (ক) সাক্ষ্য আইন প্রয়োগের প্রধান নীতিগুলো উল্লেখ কর। (খ) “মৌখিক সাক্ষ্য সকল ক্ষেত্রে প্রত্যক্ষ হবে” এ নীতিটি ব্যাখ্যা কর। (গ) এ নীতির ব্যতিক্রমগুলো লিখ। অথবা (ক) সাক্ষ্য আইন, ১৮৭২ কি স্বয়ংসম্পূর্ণ সংহিতা? (খ) সাক্ষ্য আইনের মূলনীতিগুলো কি কি? (গ) অপরাধ প্রমাণে সাক্ষ্যের গুরুত্ব সম্পর্কে সংক্ষেপে লিখ।

প্রশ্নঃ (ক) বিশেষজ্ঞ কে? একজন বিশেষজ্ঞ ও সাধারণ সাক্ষীর মধ্যে পার্থক্য কি? (খ) কখন একজন বিশেষজ্ঞের মতামত কি আদালত মানতে বাধ্য? (গ) হস্তলেখা প্রমাণের বিভিন্ন পদ্ধতি বর্ণনা কর। অথবা (ক) বিশেষজ্ঞ কে? একজন পারদর্শী ও সাধারণ সাক্ষীর মধ্যে পার্থক্য কি? (খ) কখন একজন বিশেষজ্ঞের মতামত প্রাসঙ্গিক? তার মতামত কি আদালত মানতে বাধ্য? (গ) হস্তলেখা প্রমাণের বিভিন্ন পদ্ধতি বর্ণনা কর।

প্রশ্নঃ সাক্ষীর জেরা বলতে কি বুঝায়? পক্ষীয় অনুসন্ধান সাক্ষ্য এবং বিপক্ষীয় জেরার তুলনা কর। ফৌজদারী বিচারকার্যে সাক্ষীর বক্তব্য বহির্ভূত অতিরিক্ত জেরা করা যায় কিনা? বর্ণনা কর।

প্রশ্নঃ প্রতিবন্ধের সংজ্ঞা দাও। প্রতিবন্ধের অত্যাবশ্যকীয় উপাদানগুলি কি? “প্রতিবন্ধ শুধুমাত্র সাক্ষ্যের একটি নিয়ম এবং এর উপর ভিত্তি করে কোন মোকদ্দমা দায়ের করা যায় না।” আলোচনা ও ব্যাখ্যা কর। সংক্ষেপে প্রতিবন্ধ ও রেসজুডিকাটার মধ্যে পার্থক্য দেখাও।

প্রশ্নঃ (ক) সাক্ষীর বিশ্বাসযোগ্যতা কিভাবে ভন্ডুল করা যায়? (খ) কখন বিচারক ও আশালীন ও কুৎসামুলক প্রশ্ন করতে বাধা দিতে পারে? আলোচনা কর।

<<< সূচীপত্রে ফিরে যান

ফেইসবুক লগইন

Check Also

national university llb final exam

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএল.বি ফাইনাল পরীক্ষার সাজেশন, বিষয় কোড-৫১৩১১৩

*** টীকা লিখঃ ইজমেন্টের অধিকার; ভূমি সংস্কার অধ্যাদেশ, ১৯৮৪; সম্পূর্ণ খাই খালাসী বন্ধক; সিকস্তি ও পয়স্তি; …