Legal Study বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন ব্যাংক [লিখিত পরীক্ষাঃ ৮ই জুন, ২০১২]
Saturday , March 23 2019

অ্যাডভোকেট তালিকাভুক্তির লিখিত পরীক্ষা, ২০১২ (পরীক্ষাঃ ৮ই জুন, ২০১২)

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি
অ্যাডভোকেট তালিকাভুক্তির লিখিত পরীক্ষা, ২০১২
(পরীক্ষাঃ ৮ই জুন, ২০১২)
সময়ঃ ৪ ঘন্টা, পূর্ণমানঃ ১০০

দেওয়ানী কার্যবিধি, ১৯০৮

প্রশ্ন-১। ক) প্লিডিংস কি? আরজি এবং লিখিত বিবৃতির আবশ্যকীয় উপাদান কি কি?

খ) আপনার মক্কেল সরাফতের পক্ষে আপনি ২০ লক্ষ টাকা আদায়ের জন্য কালামের বিরুদ্ধে চট্টগ্রামের ১ম যুগ্ম জেলা জজ আদালতে মানি স্যুট দায়ের করেছেন। মামলাটি বিচারাধীন অবস্থায় আপনি অবহিত হন যে, কালাম চট্টগ্রামের ডবলমুরিং মৌজায় অবস্থিত তার একমাত্র সম্পত্তি ৫ কাঠা জমি বিক্রির চেষ্টা করছে। মানি স্যুটের ভবিষ্যৎ ডিক্রি কার্যকর নিশ্চিত করার জন্য আপনি আইন অনুযায়ী কি পদক্ষেপ গ্রহণ করবেন?

প্রশ্ন-২। নিম্নলিখিত যে কোন ৪ টি ব্যাখ্যা করুনঃ ক) বিকল্প সমন জারি; খ) সেট অফ; গ) মোকদ্দমার কারণ; ঘ) রেস জুডিকাটা; ঙ) ডিক্রি; চ) অন্তবর্তীকালীন মুনাফা।

প্রশ্ন-৩। ক) দেওয়ানী কার্যবিধির ১৫১ ধারার বিধানাবলী আলোচনা করুন।

খ) কামাল ফেনীর সিনিয়র সহকারী জজ আদালতে নালিশী সম্পত্তির স্বত্ব ঘোষণার জন্য তার প্রতিবেশী জামালের বিরুদ্ধে মালমা দায়ের করেন। মামলা দায়েরের পর একটি সুনির্দিষ্ট তারিখে জামাল তাকে নালিশী সম্পত্তি হতে উচ্ছেদের হুমকি দেন। যথাযথ আইন উল্লেখপূর্বক অস্থায়ী নিষেধাজ্ঞার জন্য একটি দরখাস্ত মুসাবিদা করুন।

সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭

প্রশ্ন-৪। করিমের দখলে একখণ্ড পৈত্রিক জমি ছিল। সে তার প্রতিবেশী দ্বারা জমিটি হতে বেদখল হয়। কিন্তু প্রতিবেশী দাবী করে যে, সে করিমের পিতার নিকট হতে জমিটি খরিদ করেছে। করিমের ভাষ্য অনুযায়ী কবলাটি জাল। করিম খাস দখল উদ্ধার ছাড়াই জমিটিতে স্বত্ব ঘোষণার মামলা করে। মামলাটি কি রক্ষণীয়? যদি না হয়, কেন?

প্রশ্ন-৫। করিমের সংগ্রহে জয়নাল আবেদীনের একটি ছবি আছে। উক্ত ছবিটি বিক্রির জন্য তিনি কবিরের সহিত চুক্তিবদ্ধ হন। সগির ছবিটির সমুদয় মূল্য কবিরকে প্রদান করেন, কিন্তু কবির ছবিটি সরবরাহ করতে অস্বীকৃতি জানান। সগির ছবিটির সরবরাহের জন্য কবিরের বিরুদ্ধে কি মামলা দায়ের করতে পারেন? সুনির্দিষ্ট আইন উল্লেখপূর্বক ব্যাখ্যা করুন।

প্রশ্ন-৬। আপনার মক্কেলের প্রতিবেশী আপনার মক্কেলের বাড়ীর পূর্ব পার্শ্বে রাজউক এর নিয়মমাফিক প্রয়োজনীয় জায়গা না রেখে প্রাচীর নির্মাণ করেন এবং দেওয়াল এত উঁচু করেন যে, আপনার মক্কেলের বাড়ীতে আলো প্রবেশে বাধা সৃষ্টি করে। আপনার মক্কেল দেওয়ানী আদালত হতে কোন আইনে কি প্রতিকার পেতে পারেন? এ বিষয়ে একটি আরজি মুসাবিদা করুন।

ফৌজদারী কার্যবিধি, ১৮৯৮

প্রশ্ন-৭। জামিনযোগ্য ও জামিন অযোগ্য অপরাধের মধ্যে পার্থক্য কি? যে অপরাধের জন্য মৃত্যুদণ্ড বা যাবজজীবন কারাদণ্ড দেয়া হয় এমন অপরাধে অভিযুক্ত একজন ব্যক্তিকে কোন অবস্থায় জামিন দেয়া যেতে পারে? আলোচনা করুন।

প্রশ্ন-৮। কে ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারা মোতাবেক আদেশ প্রদান করতে পারেন এবং কি কি অবস্থায় এ আদেশ প্রদান করা যায়? কত দিন পর্যন্ত এর আদেশ বলবৎ থাকে?

প্রশ্ন-৯। অব্যাহতি এবং বেকসুর খালাসের মধ্যে পার্থক্য নির্ণয় করুন। ফৌজদারী কার্যবিধির ২১৪এ ধারার বিধান মতে আসামীকে অব্যাহতি প্রদানের বিষয়ে বিচারিক হাকিম কি কি বিষয় বিবেচনা করবেন? চূড়ান্ত বিচারের পর বেকসুর থালাসপ্রাপ্ত আসামীকে কি পুনরায় একই অপরাধের অভিযোগে বিচার করা যায়?

দন্ডবিধি, ১৮৬০

প্রশ্ন-১০। আত্মরক্ষার অধিকার বলতে কি বুঝায়? আত্মরক্ষার অধিকারের পরিধি কতখানি? উদাহরণসহ আলোচনা করুন।

প্রশ্ন-১১। দণ্ডবিধির ২৯৯ ও ৩০০ ধারাসমূহে সংজ্ঞায়িত অপরাধসমূহের মধ্যে পার্থক্যগুলো আলোচনা করুন।

প্রশ্ন-১২। দণ্ডবিধির সংশ্লিষ্ট ধারা উল্লেখপূর্বক উদাহরণসহ প্রতারণা ও অপরাধমূলক বিশ্বাসভঙ্গের উপাদানসহ বিশ্লেষণ করুন।

তামাদি আইন, ১৯০৮

প্রশ্ন-১৩। মোকদ্দমাটি তামাদিতে বারিত বলতে আপনি কি বোঝেন? কোন কোন প্রকার মামলায় তামাদি আইনের ৫ ধারা প্রযোজ্য? বিশেষ আইনের আওতায় দায়েরকৃত কোন মামলার ক্ষেত্রে, যেখানে বিশেষ তামাদির বিধান রয়েছে, তামাদি আইনের ৫ ধারা প্রযোজ্য কি? যদি না হয়, কেন?

সাক্ষ্য আইন, ১৮৭২

প্রশ্ন-১৪। ক) স্বীকারোক্তি বলতে কি বুঝায়? স্বীকারোক্তি, তা জুডিশিয়াল বা এক্সট্রা-জুডিশিয়াল, প্রত্যাহারকৃত বা অপ্রত্যাহারকৃত যা-ই হোক না কেন, এককভাবে আসামীকে শাস্তি প্রদানের ভিত্তি হতে পারে কি?

খ) তিন জন আসামীর স্বীকারোক্তি ম্যাজিস্ট্রেট সাহেব ফৌজদারী কার্যবিধি আইনের ১৬৪ ধারার বিধান অনুযায়ী যথারীতি লিপিবদ্ধ করেন। স্বীকারোক্তিমূলক জবানবন্দীতে তিনজন আসামীই নিজেরদেরসহ আবদুল আজিক নামীয় অপর এক ব্যক্তিকে ডাকাতিতে সনাক্ত করে। ঐ সকল স্বীকারোক্তি ছাড়া আবদুল আজিজের বিরুদ্ধে অন্য কোন প্রকার সাক্ষ্য প্রমাণ নেই। শুধুমাত্র সহ-আসামীর স্বীকারোক্তির উপর নির্ভর করে আবদুল আজিজকে শাস্তি দেয়া যাবে কি?

প্রশ্ন-১৫। সাক্ষ্য আইনের সংশ্লিষ্ট বিধানাবলীর আলোকে উদাহরণসহ doctrine of estoppel ব্যাখ্যা করুন। কোন আইনের বিরুদ্ধে কি estoppel হতে পারে?

বাংলাদেশ বার কাউন্সিল আদেশ, ১৯৭২

প্রশ্ন-১৬। একজন এডভোকেট যিনি পূবালী ব্যাংক লিমিটেডের আইন উপদেষ্টা হিসেবে তাদের মামলা দায়ের ও পরিচালনা করতেন। ৫,০০,০০০/- টাকা আদায়ের একটি মোকদ্দমা ব্যাংকের পক্ষে ডিক্রি হয়। ব্যাংক এডভোকেট সাহেবকে ডিক্রি কার্যকরণের জন্য সংশ্লিষ্ট জমি ক্রয় করিতে অনুরোধ করেন। তদানুযায়ী ডিক্রি কার্যকরণ নিলাম হইতে এডভোকেট নিজ নামে কবলামুলে সম্পত্তিটি খরিদ করেন। The Canons of Professional Conduct and Etiquette এর চ্যাপ্টার ২ এর ৫ বিধি অনুযায়ী এডভোকেট কোন পেশাগত অসদাচরণ করেছেন কিনা বর্ণনা করুন।

প্রশ্ন-১৭। বাংলাদেশ বার কাউন্সিলের গঠন ও কার্যাবলী আলোচনা করুন। কোন জেলা বার এসোসিয়েশন থেকে ইহা কিভাবে পার্থক্যযোগ্য?

প্রশ্ন-১৮। The Bangladesh Legal Practitioners and Bar Council Order and Rules, 1972 এর বিধান অনুযায়ী ট্রাইব্যুনালের গঠন ও কার্যাবলী আলোচনা করুন। উক্ত ট্রাইব্যুনাল আইনজীবীদের পেশাগত অসদাচরণের জন্য কি কি ধরণের শাস্তি প্রদান করতে পারে?

বিষয় নির্বাচন করুন
দেওয়ানী কার্যবিধি সুনির্দিষ্ট প্রতিকার তামাদি আইন ফৌজদারী কার্যবিধি
দন্ডবিধি সাক্ষ্য আইন বার কাউন্সিল সমাপ্ত

Check Also

বার কাউন্সিল লিখিত পরীক্ষার প্রশ্ন ব্যাংক

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন ব্যাংক

Messenger icon