Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Legal Study
Wednesday , January 23 2019

অ্যাডভোকেট তালিকাভুক্তির লিখিত পরীক্ষা, ২০০৯ (পরীক্ষাঃ ১৯শে জুন, ২০০৯)

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি
অ্যাডভোকেট তালিকাভুক্তির লিখিত পরীক্ষা, ২০০৯
(পরীক্ষাঃ ১৯শে জুন, ২০০৯)
সময়ঃ ৪ ঘন্টা, পূর্ণমানঃ ১০০

দেওয়ানী কার্যবিধি, ১৯০৮

প্রশ্ন-১। যে কোন ৪ টি বিষয় ব্যাখ্যা করুনঃ ক) প্লিডিংস; খ) ডিক্রী ও আদেশ; গ) মোকদ্দমার কারণ; ঘ) সেট অফ; ঙ) রেসজুডিকাটা; চ) অন্তবর্তীকালীন মুনাফা;

প্রশ্ন-২। দেওয়ানী মামলা কিভাবে দায়ের করিতে হয়? আরজিতে কি কি বিষয় অন্তর্ভূক্ত করিতে হয়? স্থাবর সম্পত্তির মামলা কোন আদালতে দায়ের করিতে হয়। উদাহরণ সহকারে বাখ্যা করুন।

প্রশ্ন-৩। আরজি খারিজের কারণসমূহ সুনির্দিষ্টভাবে উল্লেখ করুন। ঐরূপ আরজি খারিজ করা হইলে প্রতিকার কি? ১৯০৮ সনের দেওয়ানী কার্যবিধির সংশ্লিষ্ট বিধানাবলির আলোকে ‘আরজি খারিজ’ এবং ‘আরজি ফেরৎ’ সম্পর্কে আলোচনা করুন।

সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭

প্রশ্ন-৪। কোন ব্যক্তিকে স্থাবর সম্পত্তি হইতে বেদখল করা হইলে উহা পুনঃ উদ্ধারের জন্য ১৮৭৭ সনের সুনির্দিষ্ট প্রতিকার আইনে কি কি বিধান আছে? ১৮৭৭ সালের সুনির্দিষ্ট প্রতিকার আইনে সংশ্লিষ্ট বিধানগুলি উল্লেখপূর্বক আলোচনা করুন।

প্রশ্ন-৫। ক) ঘোষণামূলক ডিক্রী বলিতে কি বোঝেন? ঐ ধরনের মামলার ডিক্রী কি জারী মামলার মাধ্যমে বাস্তবায়নযোগ্য?

খ) দলিল রদ বা বাতিল বলিতে কি বুঝেন? কোন ব্যক্তি কি কি কারণে ঐ প্রকার দলিল বাতিলের জন্য মামলা করিতে পারেন?

প্রশ্ন-৬। অস্থায়ী, স্থায়ী এবং বাধ্যতামূলক নিষেধাজ্ঞা বলিতে কি বোঝেন? কোন কোন কারণে নিষেধাজ্ঞাদেশ প্রদান করা যায় না? সুনির্দিষ্ট প্রতিকার আইনের সংশ্লিষ্ট ধারাসমূহ উল্লেখ পূর্বক আলোচনা করুন।

ফৌজদারী কার্যবিধি, ১৮৯৮

প্রশ্ন-৭। কি কি পদ্ধতি অনুসারে ফৌজদারী মামলা দায়ের করা যায়? পুলিশ রিপোর্টের ভিত্তিতে কোন ফৌজদারী মামলায় অপরাধ আমলে গ্রহণ বা আমলে গ্রহণ না করিবার সিদ্ধান্ত গ্রহণে ম্যাজিস্ট্রেট কি বাধ্য? পুলিশ রিপোর্ট গ্রহণের পর, একই অপরাধ সম্পর্কে কোর্টের পূর্ব অনুমতি না লইয়া পুলিশ অতিরিক্ত তদন্ত সম্পন্ন করিয়া সম্পূরক চার্জশিট দাখিল করিতে পারে কি? সংশ্লিষ্ট ধারা উল্লেখপূর্বক উত্তর দিন।

প্রশ্ন-৮। ১৮৯৮ সালের ফৌজদারী কার্যবিধি আইনের ১৪৫ ধারায় প্রসিডিং রুজু করিবার প্রয়োজনীয় উপাদানগুলি কি কি? ঐ ধরনের প্রসিডিং এ সাক্ষ্য পরীক্ষান্তে যদি ম্যাজিস্ট্রেট দেখেন যে কোন পক্ষই দখলে নাই বা কোন পক্ষ বিরোধীয় সম্পত্তিতে দখলে আছেন, তাহা নির্ধারণ করা সম্ভব নয়, সেক্ষেত্রে ম্যাজিস্ট্রেট কি করিবেন?

প্রশ্ন-৯। কি কি কারণে বাংলাদেশে সুপ্রীম কোর্টের হাইকোট বিভাগ ফৌজদারী মামলা এক আদালত হইতে অন্য আদালতে স্থানান্তর করিতে পারেন? দায়রা জজও কি একই ক্ষমতার অধিকারী? সংশ্লিষ্ট আইনের ধার উল্লেখপূর্বক উত্তর দিন।

দন্ডবিধি, ১৮৬০

প্রশ্ন-১০। দণ্ডবিধির ধারার আলোকে যে কোন চারটি সম্পর্কে আলোচনা করুনঃ ক) চুরি; খ) বল প্রয়োগে আদায়; গ) ডাকাতি ঘ) অসৎভাবে সম্পত্তি আত্মসাৎ

প্রশ্ন-১১। ক) ‘এ্যাবেটমেন্ট’ বলতে কি বুঝেন? ইহা কি পৃথক কোন শাস্তিযোগ্য অপরাধ? এই অপরাধের জন্য নির্ধারিত শাস্তি কি?

খ) “সাধারণ অভিপ্রায়” ও “সাধারন উদ্দেশ্য” এর মধ্যে পার্থক্য নির্ণয়পূর্বক উদাহরণসহ আলোচনা করুন।

প্রশ্ন-১২। অপরাধমূলক নরহত্যা কাহাকে বলে? হত্যার সমপর্যায়ভূক্ত নরহত্যা এবং হত্যার পর্যায়ভূক্ত নয় এমন হত্যার মধ্যে পার্থক্য কি? সংশ্লিষ্ট আইনের বিধান উল্লেখপূর্বক উত্তর দিন।

তামাদি আইন, ১৯০৮

প্রশ্ন-১৩। “তামাদি বারিত” বলিতে কি বঝায়? কোন ধরনের মামলায় এবং কি কি কারণে তামাদি মওকুফের জন্য আবেদন করা যায়? বিশেষ আইনের অধীনে রুজুকৃত মামলা বা আপীলে তামাদি মওকুফ করার সুযোগ আছে কি?

সাক্ষ্য আইন, ১৮৭২

প্রশ্ন-১৪। পুলিশ কর্তৃক ধৃত হইয়া একজন ডাকাত পুলিশের নিকট তাহার অপরাধ স্বীকার করিয়া জানায় যে, তাহার নিকট ডাকাতি করা কিছু মাল সংরক্ষিত আছে। অতঃপর তাহার প্রদর্শিত গোপন স্থান হইতে পুলিশ চোরাই মাল উদ্ধার করে। পুলিশের নিকট ঐরূপ স্বীকারোক্তি তাহার অপরাধ প্রমাণে গ্রহণযোগ্য সাক্ষ্য বলিয়া বিবেচিত হইতে পারে কি না। ১৮৭২ সনের সাক্ষ্য আইনের সংশ্লিষ্ট ধারা উল্লেখ করিয়া উত্তর দিন।

প্রশ্ন-১৫। “মৃত্যুকালীন ঘোষণা” বলিতে কি বুঝায়? যদি ঐরূপ ঘোষণা প্রদানকারীর মৃত্যু না হয় তা হইলে সাক্ষ্য হিসাবে উহার মূল্য আছে কি? যদি মৃত্যুকালীন ঘোষণাটি সত্য ও যথার্থ বলিয়া প্রমাণিত হয়, শুধুমাত্র উহার উপর নির্ভর করিয়া আসামীকে কি দোষী সাব্যস্ত করা যায়?

বাংলাদেশ বার কাউন্সিল আদেশ, ১৯৭২

প্রশ্ন-১৬। বাংলাদেশ বার কাউন্সিল কি? ইহার গঠন প্রকৃতি ও বিবিধ কর্মকাণ্ডের উপর আলোকপাত করুন। আইনজীবী বার সমিতিগুলির সহিত ইহার পার্থক্য কি?

প্রশ্ন-১৭। বাংলাদেশ লিগ্যাল প্রাকটিশনারস এ্যান্ড বার কাউন্সিল অর্ডার এ্যান্ড রুলস্, ১৯৭২ অনুাযায়ী ট্রাইব্যুনাল গঠন ও কার্যক্রম সম্পর্কে আলোচনা করুন। আইনজীবীদের পেশাগত অসদাচরনের জন্য ট্রাইব্যুনাল কি ধরণের শাস্তি প্রদান করিতে পারে?

প্রশ্ন-১৮। আইনজীবীদের জন্য পেশাগত আচরণ ও শিষ্টাচার সম্পর্কে নীতিমালা প্রণীত হওয়ার উদ্দেশ্য কি? উহার আলোকে একজন আইনজীবীর আদালতের প্রতি তাহার মক্কেলের প্রতি কর্তব্য ও দায়িত্ব কি? এ সম্পর্কে আলোচনা করুন।

বিষয় নির্বাচন করুন
দেওয়ানী কার্যবিধিসুনির্দিষ্ট প্রতিকারতামাদি আইনফৌজদারী কার্যবিধি
দন্ডবিধিসাক্ষ্য আইনবার কাউন্সিলসমাপ্ত

Check Also

বার কাউন্সিল পরীক্ষার জন্য দন্ডবিধির এম.সি.কিউ অনুশীলন-৩২

বিষয়ভিত্তিক অনুশীলন-৩২