Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Monday , June 17 2019

বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন ব্যাংক [লিখিত পরীক্ষাঃ ২৫শে ফেব্রুয়ারী, ২০০৬]

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি
অ্যাডভোকেট তালিকাভুক্তির লিখিত পরীক্ষা, ২০০৬
(পরীক্ষাঃ ২৫শে ফেব্রুয়ারী, ২০০৬)
সময়ঃ ৪ ঘন্টা, পূর্ণমানঃ ১০০

দেওয়ানী কার্যবিধি, ১৯০৮

প্রশ্ন-১। ক) দেওয়ানী কার্যবিধিতে ‘আরজি সংশোধনী’ সংক্রান্ত বিধানসমূহ আলোচনা কর।

খ) বাদী দাখিলকৃত আরজি সংশোধনী দরখাস্তে যাহা মামলার বিষয় বস্তুর পরিসংখ্যান করে তাহার বিরুদ্ধে বিবাদী পক্ষের একটি আরজি মুসাবিদা কর।

প্রশ্ন-২। একটি ঘোষণামূলক ডিক্রী ও চিরস্থায়ী নিষেধাজ্ঞার “আরজি” ক এর পক্ষে খ এর বিরুদ্ধে মুসাবিদা কর যে ‘খ’ ‘ক’ কে তাহার পৈত্রিক নিবাসন হইতে ভূয়া মৌখিক দানের ভিত্তিতে উচ্ছেদ করিতে চেষ্টা করিতেছে।

প্রশ্ন-৩। ক) প্লিডিং কি এবং আরজি ও লিখিত বিবৃতির অত্যাবশকীয় উপদান কি কি।

খ) দেওয়ানী মামলায় ১১৫ ধারায় কি প্রতিকার পাওয়া যায়।

সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭

প্রশ্ন-৪। ‘ক’ তাহার জমি বিক্রয়ের জন্য ‘খ’ এর সহিত চুক্তি করে ও মূল্য গ্রহণ করে পরবর্তীতে ‘ক’ দলিল সম্পাদনের অস্বীকৃতি জানায়। ‘খ’ কে পরামর্শ দাও ও প্রয়োজনীয় “আরজি” মুসাবিদা কর।

প্রশ্ন-৫। দলিল বাতিলের মামমলায় কৃতকার্য হওয়ার জন্য বাদীকে কি কি আবশ্যকীয় বিষয় প্রমাণ করিতে হয়।

প্রশ্ন-৬। A একটি জমির ওয়ারিশ সূত্রে মালিক, সে B কর্তৃক বেদখল হয়। B এর দাবি, সে উক্ত জমি সহ অংশীদার হইতে ক্রয় করিয়াছে, যাহা A জাল বলিয়া দাবি করে। A মামলা করিতে চায় পরামর্শ দাও।

ফৌজদারী কার্যবিধি, ১৮৯৮

প্রশ্ন-৭। সি আর ও জি আর মামলা এর মধ্যে পার্থক্য আলোচনা কর। একজন ম্যাজিস্ট্রেট কি থানাকে নিয়মিত এজাহার রুজ্জুর আদেশ দিতে পারেন?

প্রশ্ন-৮। তদন্ত বলিতে কি বুঝ? ফৌজদারী কার্যবিধির বিধান অনুযায়ী পুলিশের তদন্ত সংক্রান্ত ক্ষমতা আলোচনা কর। পুলিশ কি আদালতে অনুমতি ব্যতিত সম্পূরক চার্জশীট দাখিল করিতে পারেন?

প্রশ্ন-৯। ফৌজদারী রিভিশন মামলা শুনানীতে হাইকোট বিভাগ ও দায়রা জজের ক্ষমতা আলোচনা কর। উক্ত ক্ষমতা প্রয়োগ করে আদালত কি খারাসের আদেশ রদ করে শাস্তি প্রদান করিতে পারেন?

দন্ডবিধি, ১৮৬০

প্রশ্ন-১০। রহিম ও ফরিদ পরস্পরের বন্ধু। দশ বৎসর যাবত অংশীদারের ব্যবসা করে ব্যবসার এক পর্যায়ে হিসাব না দেওয়ার জন্য রহিম ফরিদ এর বিরুদ্ধে দণ্ডবিধি ৪২০/৪০৬ ধারায় মামলা করে। ফরিদকে পরামর্শ দাও।

প্রশ্ন-১১। ‘ক’ ‘খ’ ‘গ’ ‘ঘ’ ও ‘চ’ এর বাসায় প্রবেশ করে ‘ক’ ও ‘খ’ ‘চ’ এর হাত চাপিয়া ধরে এবং ‘গ’ ধারাল অস্ত্র দিয়ে ‘চ’ কে আঘাত করে। ‘চ’ ঘটনাস্থলে মারা যায়। উক্ত মামলায় ‘ঙ’ কে কিভাবে অভিযুক্ত করা যায় আইনের আলোকে আলোচনা কর।

প্রশ্ন-১২। চুরি, বলপূর্বক, আদায়, দস্যুতা ও ডাকাতির সংজ্ঞা কি? চুরি ও বলপূর্বক আদায় এবং দস্যুতা ও ডাকাতির মধ্যে পার্থক্য উদাহরণসহ আলোচনা কর।

তামাদি আইন, ১৯০৮

প্রশ্ন-১৩। ক) কোন ধরনের মোকদ্দমায় তামাদি আইনের ১৯০৮ এর ৫ ধারার মতে তামাদি সীমা বৃদ্ধির জন্য আবেদন করা যায়?

খ) আদালত কি তামাদি মওকুফের দরখস্ত মঞ্জুর করিতে বাধ্য?

প্রশ্ন-১৪। বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ ও অর্থঋণ আদালত আইন ২০০৩ এ তামাদি আইন বিধান প্রয়োজন নয় কেন? এই সমস্ত আইনের ক্ষেত্রে তামাদির কোন প্রতিকার আছে কি?

সাক্ষ্য আইন, ১৮৭২

প্রশ্ন-১৫। ক) ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারা জবানবন্দি গ্রহণ কালে গ্রহণকারী কর্মকর্তার কি কি আবশ্যকীয় কর্ম সম্পাদন প্রয়োজন?

খ) সাক্ষ্য আইনে পুলিশের নিকট স্বীকারোক্তি কতটুকু সাক্ষ্য হিসাবে গ্রহণযোগ্য?

বাংলাদেশ বার কাউন্সিল আদেশ, ১৯৭২

প্রশ্ন-১৬। বাংলাদেশ বার কাউন্সিল গঠন ও কার্যাবলী আলোচনা কর।

প্রশ্ন-১৭। ক) Bangladesh Legal Practitioners and Bar Council Ordr and Rules 1972 এর বিধান অনুযায়ী Tribunal এর গঠন ও কার্যাবলী আলোচনা কর। খ. উক্তরূপ Tribunal আইনজীবীদের অসদাচরণের জন্য কি কি শাস্তি দিতে পারেন?

প্রশ্ন-১৮। পেশাগত আচরণ বিধি ও নিয়মানুবর্তী বলতে কি বুঝ? পেশাগত আচরণবিধি ও নিয়মানুবর্তিতা কখন ও কিভাবে আইনে সন্নিবেশিত হয় এবং এই বিধি প্রণয়নের উদ্দেশ্য কি ছিল?

বিষয় নির্বাচন করুন
দেওয়ানী কার্যবিধি সুনির্দিষ্ট প্রতিকার তামাদি আইন ফৌজদারী কার্যবিধি
দন্ডবিধি সাক্ষ্য আইন বার কাউন্সিল সমাপ্ত

Check Also

বার কাউন্সিল লিখিত পরীক্ষার প্রশ্ন ব্যাংক

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন ব্যাংক