Legal Study বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন ব্যাংক [লিখিত পরীক্ষাঃ ২৬শে ফেব্রুয়ারী, ২০১০]
Saturday , March 23 2019

অ্যাডভোকেট তালিকাভুক্তির লিখিত পরীক্ষা, ২০১০ (পরীক্ষাঃ ২৬শে ফেব্রুয়রী, ২০১০)

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি
অ্যাডভোকেট তালিকাভুক্তির লিখিত পরীক্ষা, ২০১০
(পরীক্ষাঃ ২৬শে ফেব্রুয়রী, ২০১০)
সময়ঃ ৪ ঘন্টা, পূর্ণমানঃ ১০০

দেওয়ানী কার্যবিধি, ১৯০৮

প্রশ্ন-১। নিম্নলিখিত যে কোন ৪টি ব্যাখ্যা করুনঃ ক) আইনানুগ প্রতিনিধি; খ) রিসিভার; গ) মোকদ্দমার কারণ; ঘ) আরজি খারিজ; ঙ) প্লিডিংস; চ) স্থানীয় পরিদর্শন।

প্রশ্ন-২। উদাহরণসহ রেস জুডিকাটার বিধানাবলী আলোচনা করুন।

প্রশ্ন-৩। প্লিডিংস সংশোধন বলতে আপনি কি বুঝেন? প্লিডিংস সংশোধনের ক্ষেত্রে নিয়ামক শর্তাবলী কি কি? বিচারক আদালত কর্তৃক রায় ঘোষণার পর কি প্লিডিংস সংশোধন করা যায়।

সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭

প্রশ্ন-৪। কোন ক্ষেত্রে নির্দিষ্ট প্রতিকার আইনের ৯ ধারায় মোকদ্দমা রুজু করা যায়। ঐ ধারায় মোকদ্দমা করবার সুবিধাসমূহ কি কি? কার বিরুদ্ধে এরুপ মামলা করা যায় না?

প্রশ্ন-৫। দলিল বাতিল বলতে কি বুঝায়? কি কি কারণে এবং কে এরূপ প্রতিকার পেতে পারেন? বিরোধীয় দলিলে পক্ষ আছেন এমন কোন ব্যক্তি কি শুধুমাত্র দলিলটি জাল এবং তার উপর বাধ্যকর নয় মর্মে ঘোষণামূলক ডিক্রীর প্রার্থনায় মামলা দায়ের করতে পারেন?

প্রশ্ন-৬। চুক্তি প্রবল বলতে কি বুঝায়? কোন কোন অবস্থায় আদালত চুক্তি প্রবলের ডিক্রী প্রদান করবেন না?

ফৌজদারী কার্যবিধি, ১৮৯৮

প্রশ্ন-৭। দণ্ডবিধির ৩০২ ধারায় অভিযুক্ত আসামীর জন্য একটি জামিনের দরখাস্ত মুসাবিদা করুন। আপনার ইচ্ছামত আদালত ও পক্ষগণের নাম ব্যবহার করুন। দরখাস্তের কজ টাইটেলে আইনের সংশ্লিষ্ট ধারা ও উল্লেখ করুন।

প্রশ্ন-৮। অভিযোগ থেকে অব্যহতি এবং বেকসুর খালাসের মধ্যে পার্থক্য নির্ণয় করুন। ফৌজদারী কার্যবিধির ২৪১ এ ধারার বিধানমতে আসামীকে অব্যহতি প্রদানের বিষয়ে বিচারিক হাকিম কি কি বিষয় বিবেচনা করেন? চূড়ান্ত বিচারের পর বেকসুর খালাসপ্রাপ্ত আসামীকে কি পুনরায় একই অপরাধের অভিযোগে বিচার করা যায়?

প্রশ্ন-৯। তদন্ত বলতে কি বুঝায়? ফৌজদারী কার্যবিধীর বিধান অনুযায়ী মামলা তদন্ত সংক্রান্ত পুলিশের ক্ষমতা আলোচনা করুন।

দন্ডবিধি, ১৮৬০

প্রশ্ন-১০। দণ্ডবিধির ২৯৯ ও ৩০০ ধারাসমূহে সংজ্ঞায়িত অপরাধসমূহের মধ্যে প্রধান পার্থক্যগুলো আলোচনা কর।

প্রশ্ন-১১। উদাহরণসহ যে কোন ৪টি ব্যাখ্যা করুনঃ ক) অপরাধ সংঘটনে সহযোগিতা; খ) আত্মরক্ষার অধিকার; গ) চুরি; ঘ) সাধারণ ইচ্ছা; ঙ) বেআইনী জনতা; চ) ডাকাতি।

প্রশ্ন-১২। দণ্ডবিধির সংশ্লিষ্ট ধারাসমূহ উল্লেখপূর্বক পৃথক উদাহরণসহ প্রতারণা ও অপরাধমূলক বিশ্বাসভঙ্গ বিশ্লেষণ করুন।

তামাদি আইন, ১৯০৮

প্রশ্ন-১৩। কোন ধরনের মোকদ্দমায় তামাদি আইনের ৫ ধারা প্রযোজ্য হবে? আদালত কি ঐ আইনের ৫ ধারা মোতাবেক দায়েরকৃত কোন দরখাস্ত মঞ্জুর করতে বাধ্য?

সাক্ষ্য আইন, ১৯০৮

প্রশ্ন-১৪। সাক্ষ্য আইনের সংশ্লিষ্ট বিধানাবলীর আলোকে উদাহরণসহ doctrine of estoppel ব্যাখ্যা করুন। কোন আইনের বিরুদ্ধে কি estoppel হতে পারে?

প্রশ্ন-১৫। ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারা অনুযায়ী একজন আসামীর স্বীকারোক্তি রেকর্ড করার ক্ষেত্রে কি কি আবশ্যকীয় শর্তাবলী পালন করতে হয়? পুলিশের নিকট প্রদত্ত স্বীকারোক্তি সাক্ষ্য আইনের অধীনে কতটুকু গ্রহণযোগ্য?

বাংলাদেশ বার কাউন্সিল আদেশ, ১৯৭২

প্রশ্ন-১৬। বাংলাদেশ বার কাউন্সিলের গঠন ও কার্যাবলী আলোচনা করুন।

প্রশ্ন-১৭। পেশাগত আচরন ও অসদাচারণ নীতিমালার আলোকে একজন এডভোকেটের আদালত, মক্কেলসহ আইনজীবী এবং জনসাধারণের প্রতি কর্তব্য ও দায়িত্বের বিবরণ দাও।

প্রশ্ন-১৮। The Bangladesh Legal Practitioners and Bar Council Order and Rules 1972 এর বিধান অনুযায়ী ট্রাইব্যুনালের গঠন ও কার্যাবলী আলোচনা করুন। উক্ত ট্রাইব্যুনাল আইনজীবীদের পেশাগত অসদাচরণের জন্য কি কি ধরনের শাস্তি প্রদান করতে পারে?

বিষয় নির্বাচন করুন
দেওয়ানী কার্যবিধি সুনির্দিষ্ট প্রতিকার তামাদি আইন ফৌজদারী কার্যবিধি
দন্ডবিধি সাক্ষ্য আইন বার কাউন্সিল সমাপ্ত

Check Also

বার কাউন্সিল লিখিত পরীক্ষার প্রশ্ন ব্যাংক

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন ব্যাংক

Messenger icon