Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Thursday , June 20 2019

বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন ব্যাংক [লিখিত পরীক্ষাঃ ২৯শে আগষ্ট, ২০০৮]

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি
অ্যাডভোকেট তালিকাভুক্তির লিখিত পরীক্ষা, ২০০৮
(পরীক্ষাঃ ২৯শে আগষ্ট, ২০০৮)
সময়ঃ ৪ ঘন্টা, পূর্ণমানঃ ১০০

দেওয়ানী কার্যবিধি, ১৯০৮

প্রশ্ন-১। দেওয়ানী কার্যবিধির ১০ ধারার তাৎপর্য আলোচনা করুন। ঐ ধারা অনুযায়ী একটি মোকদ্দমা স্থগিত করিতে হইলে কি কি শর্ত পালিত হইতে হইবে তাহা আলোচনা করুন।

প্রশ্ন-২। দেওয়ানী কার্যবিধির ধারা ২০ এর বিধান আলোচনা করুন। সরকারী কর্মচারীর টর্ট জাতীয় কার্যকলাপের জন্য কোন স্থানে সরকারের বিরুদ্ধে ক্ষতিপূরণের মোকদ্দমা করা যায়?

প্রশ্ন-৩। কোন কোন ক্ষেত্রে আদালতে দেওয়ানী কার্যবিধির ১৫১ ধারায় স্বীকৃত সহজাত ক্ষমতা প্রয়োগ করতে পারেন? কোন ক্ষেত্রে আপীলের প্রতিকার সত্বেও প্রাথমিক আদালত সহজাত ক্ষমতা প্রয়োগ করতে পারে না?

সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭

প্রশ্ন-৪। কোন ক্ষেত্রে সুনির্দিষ্ট প্রতিকার আইনে ৯ ধারার আওতায় মোকদ্দমা রুজু করা যায়? ঐ ধারায় মোকদ্দমা করার সুবিধা কি কি? কাহার বিরুদ্ধে এই ধারায় মোকদ্দমা করা যায় না?

প্রশ্ন-৫। কোন কোন ক্ষেত্রে আদালত চুক্তিপ্রবলের মোকদ্দমায় ডিক্রী প্রদান করিবেন? বিস্তারিত আলোচনা করুন।

প্রশ্ন-৬। স্থাবর সম্পত্তি সম্পর্কে চিরস্থায়ী নিষেধাজ্ঞার ডিক্রী লাভ করিতে হইলে কি কি জিনিস প্রমাণ করিতে হইবে? বিস্তারিত আলোচনা করুন।

ফৌজদারী কার্যবিধি, ১৮৯৮

প্রশ্ন-৭। কে ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারা মোতাবেক আদেশ প্রদান করিতে পারেন এবং কি কি অবস্থায় এ আদেশ প্রদান করা যায়? কতদিন পর্যন্ত এই আদেশ বলবৎ থাকে? বিস্তারিত আলোচনা করুন।

প্রশ্ন-৮। জামিন যোগ্য ও এবং জামিন অযোগ্য অপরাধের মধ্যে পার্থক্য কি? যে অপরাধের জন্য মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া যায় এমন অপরাধে অভিযুক্ত ব্যক্তিকে জামিন দেওয়া যায় কি না? আলোচনা করুন।

প্রশ্ন-৯। ফৌজদারী কার্যবিধির ৫২৬ ধারার আওতায় মামলা এক আদালত হইতে আর এক আদালতে বদলীর বিধান সম্পর্কে বিস্তারিত আলোচনা করুন।

দন্ডবিধি, ১৮৬০

প্রশ্ন-১০। আত্মরক্ষার অধিকার বলতে কি বুঝায়? আত্মরক্ষার অধিকারের পরিধি কতখানি উদাহরণসহ আলোচনা করুন।

প্রশ্ন-১১। দণ্ডবিধির ২৯৯ ধারার অপরাধ এবং ৩০০ ধারার অপরাধের মধ্যে প্রধান প্রার্থক্যগুলি কি তাহা বিস্তারিত আলোচনা করুন।

প্রশ্ন-১২। কিভাবে সাধারণ অভিপ্রায় ও সাধারণ উদ্দেশ্যে একজন ব্যক্তিকে অপরাধের জন্য দায়ী করা যায় (যদিও সেই ব্যক্তি সরাসরি উক্ত অপরাধ সংঘটন করেন নাই) তাহা বিস্তারিত আলোচনা করুন।

তামাদি আইন, ১৯০৮ এবং সাক্ষ্য আইন, ১৮৭২

প্রশ্ন-১৩। ক) তামাদি মার্জনা বলতে কি বুঝায় এবং কোন আইনের কোন ধারা মতে তামাদি মার্জনার দরখাস্ত করা যায়?

খ) কোন প্রকার মামলায় তামাদি মার্জনার দরখাস্ত করা যায়?

গ) তামাদি মার্জনার সুবিধা পাওয়ার জন্য একজন প্রার্থীকে যে সব শর্ত প্রতিপালন করিতে হয় তাহা বিষদ আলোচনা করুন।

প্রশ্ন-১৪। ক) স্বীকারোক্তি বলতে কি বুঝা যায়? স্বীকারোক্তি, তা জুডিশিয়াল বা এক্সট্রা জুডিশিয়াল, প্রত্যাহারকৃত বা অপ্রত্যাহারকৃত যাই হোক না কেন, কি এককভাবে আসামীকে শাস্তি প্রদানের ভিত্তি হতে পারে?

খ) তিনজন আসামীর স্বীকারোক্তি ম্যাজিস্ট্রেট সাহেব ফৌজদারী কার্যবিধি আইনের ১৬৪ ধারার বিধান অনুযায়ী লিপিবদ্ধ করেন। স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে তিনজন আসামী। নিজেদেরসহ আব্দুল আজিজ নামীয় অপর এক ব্যক্তিকে ডাকাতিতে সনাক্ত করে। ঐ সকল স্বীকারোক্তি ছাড়া আব্দুল আজিকের বিরুদ্ধে অন্য কোন প্রকার সাক্ষ্য প্রমাণ নেই। শুধু মাত্র আসামীদের স্বীকারোক্তির উপর নির্ভর করে আব্দুল আজিজকে শাস্তি দেওয়া যাবে কি?

প্রশ্ন-১৫। সাক্ষ্য আইনের সংশ্লিষ্ট ধারার আলোকে ‘এস্টোপেল’ নীতি বিশ্লেষণ করুন। আইনের বিরুদ্ধে এস্টোপেল দাবী করা যায় কি?

বাংলাদেশ বার কাউন্সিল আদেশ, ১৯৭২

প্রশ্ন-১৬। পেশাগত আচরণ ও সদাচরণের আলোকে একজন এ্যাডভোকেটের আদালতের প্রতি, মক্কেলের প্রতি, সহ আইনজীবীর ও জনসাধারণের প্রতি কর্তব্য ও দায়িত্ব পর্যালোচনা করুন।

প্রশ্ন-১৭। মিঃ A অধস্তন আদালতে জমজমাটভাবে ফৌজদারী মামলা করেন। তিনি তিন জন ক্লার্ক নিয়োগ করিয়াছেন। তাহার মধ্যে একজনকে রেলওয়ে স্টেশনে, একজনকে বাস স্ট্যান্ডে এবং অপরজনকে জেলার কোতয়ালী থানায় মক্কেল সংগ্রহের জন্য পাঠাইয়াছেন। এই আইনজীবী মামলা সংগ্রহের জন্য তিন জন ক্লার্কের সহিত তার ফি ভাগাভাগি করেন। তিনি প্রফেশনাল কন্ডাক্ট এন্ড এটিকেট এর অধীনে কি অপরাধ করিয়াছেন? বার কাউন্সিলের সচিবকে সম্বোধন করিয়া একটি নালিশী দরখাস্ত মুসাবিদা করুন। যদি মিঃ A দোষী সাব্যস্ত হন তাহা হইলে তাহাকে কি শাস্তি দেওয়া যাইতে পারে? পেশাগত অসদাচরণের জন্য বার কাউন্সিল আইনে কি কি শাস্তির বিধান আছে?

প্রশ্ন-১৮। একজন এ্যাডভোকেট যিনি অগ্রণী ব্যাংকে প্যানেল ল’ইয়ার হিসাবে তাহাদের মামলা দায়ের ও পরিচালনা করিতেন। ২,০০,০০০ টাকা আদায়ের একটি মোকদ্দমা ব্যাংকের পক্ষে ডিক্রী হয়। ব্যাংক এ্যাডভোকেট সাহেবকে ডিক্রী কার্যকর করার জন্য সংশ্লিষ্ট জমি ক্রয় করার জন্য অনুরোধ করে। তদানুযায়ী ডিক্রী কার্যকরণ নিলাম হইতে এ্যাডভোকেট সাহেব তাহার চার সন্তানের জন্য চারটি কবলা দলিল মূলে সম্পত্তি খরিদ করেন। ক্যানন্স অব প্রফেশনাল কনডাক্ট এন্ড এটিকেট এর চ্যাপ্টার ২ এর ৫ নং ধারা অনুযায়ী এ্যাডভোকেট সাহেব পেশাগত অসদাচরণ করিয়াছেন কিনা বর্ণনা করুন।

বিষয় নির্বাচন করুন
দেওয়ানী কার্যবিধি সুনির্দিষ্ট প্রতিকার তামাদি আইন ফৌজদারী কার্যবিধি
দন্ডবিধি সাক্ষ্য আইন বার কাউন্সিল সমাপ্ত

Check Also

বার কাউন্সিল লিখিত পরীক্ষার প্রশ্ন ব্যাংক

বার কাউন্সিল পরীক্ষার প্রস্তুতি বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন ব্যাংক